পশ্চিমবঙ্গের মুকুটে নয়া পালক, ভারতবর্ষের ২য় এয়ারক্রাফট মিউসিয়াম এবার কলকাতায় - Songoti

পশ্চিমবঙ্গের মুকুটে নয়া পালক, ভারতবর্ষের ২য় এয়ারক্রাফট মিউসিয়াম এবার কলকাতায়

Share This

পায়েল পাল, কলকাতাঃ কেউ কেউ বলেন কলকাতা নাকি চমকে দেওয়ার শহর। তাই কলকাতাতেই তৈরী হল আরও একটি চমকপ্রদ টুরিস্ট স্পট। পশ্চিমবঙ্গ সরকার এর উদ্যোগে কে এম ডি এ অর্থাৎ কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি, হিডকোর সহায়তায় এবং ভারতীয় নৌসেনার তত্ত্বাবধানে তৈরী হল  কলকাতায় প্রথম এবং ভারতবর্ষের দ্বিতীয় এয়ারক্রাফট মিউসিয়াম। হিডকোর ২ একর জমিতে,  কে এম ডি এ প্রায় ১০ কোটি টাকা খরচ করেছে ভারতবর্ষের দ্বিতীয় এয়ারক্রাফট মিউসিয়াম তৈরী করতে।।

ভারতীয় নৌসেনার টি উ - ১৪২ এম (TU - 142M) এখন এয়ারক্রাফট মিউসিয়াম। ১৯৮৪ সালে সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে ৮টি  টি উ - ১৪২ এম চুক্তি স্বাক্ষর করেছিল ভারতীয় নৌসেনা। ১৯৮৮ সাল থেকে এই এয়ারক্রাফট গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল, যেমন ১৯৮৮ সালে মালদ্বীপে অপেরাশন ক্যাক্টাস, ১৯৯৯ সালে কার্গিল এ অপেরাশন বিজয় এবং ২০০২ সালে অপেরাশন পরাক্রম  মতো যুদ্ধে। ভারতীয় নৌসেনার সঙ্গে ৩০,০০০ ঘন্টাও বেশি দূর্ঘটনারমুক্ত উড়ান পরিষেবা দিয়েছে এই এয়ারক্রাফট। ২০১৭ সাল এর ২৯ শে মার্চ এর পর থেকে শেষ ৩টি কার্যরত বিমান অবসর নিয়েছে। এই এয়ারক্রাফট  ১০ ভাগে ভাগ করে ১বছর সময় লেগেছে বিশাখাপত্তনম থেকে কলকাতা আনতে। কলকাতায় এসে কে এম ডি এর উদ্যোগে অ্যাসেম্বেল করা হয়েছে।। 

আজ নিউটাউনের বিশ্ববাংলা গেটের অদূরেই এই এয়ারক্রাফট মিউসিয়ামটি উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, ভারতীয় নৌসেনার নেভাল অফিসার ইন চার্জ কমন্ডর ঋতুরাজ সাহু (কমান্ডিং অফিসার), জনসংযোগ আধিকারীক কমন্ডর  সুদীপ্ত মৈত্র, হিডকো'র ম্যানেজিং ডিরেক্টর দেবাশিষ সেন, হিডকো'র চেয়ারম্যান ফিরহাদ হাকিম, রাজারহাট - নিউটাউনের এম এল এ অদিতি মুন্সি সহ অনেকেই।।

এয়ারক্রাফট এর কার্যকারীতা বা যুদ্ধকালীন পরিস্থিতিতে কিভাবে কাজ করে, সবটাই সরাসরি উপভোগ করার জন্য এই মিউসিয়াম জনসাধারনের উদ্দ্যেশে একটি মূল্যের বিনিময়ে খুলে দেওয়া হয়েছে। প্রবেশ মূল্য ৩০ টাকা মাত্র, তবে স্কুলে ছাত্র-ছাত্রীদের কোনো প্রবেশ মূল্য নেই। টিকিট অনলাইন - অফলাইন এ বুকিং করা যাবে।। 

No comments:

Post a Comment