মালপত্র বেশি নিয়ে উঠলে জরিমানা! সতর্ক করল ভারতীয় রেল - Songoti

মালপত্র বেশি নিয়ে উঠলে জরিমানা! সতর্ক করল ভারতীয় রেল

Share This

জাতীয়ঃ দূরে ভ্রমণের ক্ষেত্রে  যাত্রীদের মধ্যে অনেকেই বিমানের বদলে ট্রেনকে বেছে নেন, এর কারণ হল, ট্রেনে ভাড়া অনেক কম। এছাড়া বিমানে লাগেজ নেওয়ারও একটা নির্দিষ্ট ওজন সীমা রয়েছে। তার হাত থেকে বাঁচতেও অনেকে ট্রেন সফরের সিদ্ধান্ত নেন। তাহলে কী ট্রেনে যত খুশি লাগেজ নিয়ে ওঠা যেতে পারে? ব্যাপারটা মোটেই এমন নয়। যত খুশি তত নয়, বরং লাগেজ নিয়ে ট্রেনে ওঠার ক্ষেত্রেও ওজনের সীমা রয়েছে। যদি কোনও ব্যক্তি বেশি লাগেজ নিয়ে ট্রেনে চাপেন, সেক্ষেত্রে তাঁকে অতিরিক্ত চার্জ গুনতে হতে পারে। বহু যাত্রীই এই নিয়ম না জেনে অনেক বেশি পরিমাণে লাগেজ বহন করেন। এই বিষয়টির দিকে নজর রেখেই, রেলমন্ত্রকেরও তরফে যাত্রীদের উদ্দেশে একটি সতর্কবার্তা দেওয়া হয়েছে।


রেলের তরফে টুইট করে যাত্রীদের পরামর্শ দেওয়া হয়েছে, তাঁরা যেন মাত্রাকিরিক্ত লাগেজ বহন না করেন। ভারতীয় রেলের নিয়ম মোতাবেক, কোনও ব্যক্তি বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৪০ থেকে ৭০ কেজি লাগেজ নিজেদের সঙ্গে ট্রেনে বহন করতে পারেন। যদি আরও বেশি লাগেজ থাকে, তবে তার জন্য যাত্রীর কাছ থেকে আলাদা চার্জ নেওয়া হতে পারে। রেলের

 নিয়ম অনুযায়ী যাত্রীরা স্লিপার ক্লাসে ৪০ কেজি লাগেজ নিতে পারেন। এসি টায়ার-এ কোনও যাত্রী সর্বাধিক ৫০ কেজি লাগেজ নিতে পারেন। ফার্স্ট ক্লাস কোচে ৭০ কেজি লাগেজ বহন করতে পারেন যাত্রী। যদি খুব বেশি পরিমাণে লাগেজ বহন করতে হয়, তবে যাত্রীদেরকে রেলের লাগেজ সার্ভিস ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। ল্যাগেজ ভ্যানের মাধ্যমে যাত্রীদের এই লাগেজ সার্ভিস দেয় ভারতীয় রেল। কোনও যাত্রী যদি এই সুবিধা নিতে চান, তাঁকে পার্সেল অফিসে যোগাযোগ করতে হবে। প্রতিটি বড় স্টেশনেই এই পার্সেল অফিস রয়েছে।।

No comments:

Post a Comment