নুভোকোতে মহিলারা - Songoti

নুভোকোতে মহিলারা

Share This

কলকাতা : ভারতের পঞ্চম বৃহত্তম সিমেন্ট উৎপাদনকারী সংস্থা এবং পূর্ব ভারতের বৃহত্তম সিমেন্ট কোম্পানি, নুভোকো ভিস্তাস কর্পোরেশন লিমিটেড ক্ষমতায়নের নিরিখে তাদের সঙ্গে যুক্ত মহিলা লিডারদের ও এই প্রতিষ্ঠানের সহযোগী মহিলা ডিলারদের প্রয়াসকে স্বীকৃতি দিয়ে মহিলা দিবস উদযাপন ও স্মরণ করার পরিকল্পনা করেছে। বৃহত্তরভাবে একটি পুরুষ-শাসিত শিল্পে, এই সংস্থা ধারাবাহিকভাবে মহিলা ব্যবসায়ীদের তাদের ব্যবসা গড়ে তুলতে উৎসাহিত করে আসছে। বর্তমানে এই সংস্থার ২০০ জনেরও বেশি মহিলা ডিলার রয়েছে এবং এই সংখ্যা দিনদিন বাড়ছে। এই সংস্থা তাদের আরও বৈচিত্র্যময় কর্মশক্তি গড়ে তোলার লক্ষ্যে সিমেন্ট শিল্প জুড়ে মহিলাদের কৃতিত্বকে তুলে ধরার পরিকল্পনা করেছে।

এই উদ্যোগের বিষয়ে মন্তব্য করতে গিয়ে নুভোকো ভিস্তাস-এর চিফ স্ট্র্যাটেজি অ্যান্ড মার্কেটিং অফিসার মধুমিতা বসু  বলেন, “এই সংস্থা তার মহিলা কর্মচারি এবং ডিলারদের জন্য গর্বিত এবং বিল্ডিং উপকরণ শিল্পে তাদের অব্যাহত প্রয়াস ও পরিচালনাকে স্বীকার করে। বিশেষ করে, সিমেন্ট শিল্পে, মহিলা ডিলাররা অত্যন্ত অনুপ্রাণিত এবং পারফরম্যান্সের নিরিখে আমাদের সবচেয়ে সফল পার্টনারদের মধ্যে বেশকিছু মহিলার আবির্ভাব ঘটেছে। এই শিল্পের কর্মীবাহিনীতে একটি অন্তর্ভুক্তিমূলক পরিবেশ আরও বেশি সংখ্যায় মহিলাদের যোগদানে উৎসাহিত করবে এবং এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণকারী টিম তাদের ভাবনাকে প্রসারিত করে আরও বেশি মহিলা প্রার্থীকে উত্সাহিত করবে। পুরুষ শাসিত শিল্পে মহিলা ব্যবসায়ীদের উত্থানও মানসিকতার দিক দিয়ে একটি স্বাগত পরিবর্তনের ইঙ্গিত দেয়।”



নুভোকো ভিস্তাস-এর চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার মনীষা কেলকার যোগ করলেন, “বছরের পর বছর ধরে, আমরা মহিলাদের বিভিন্ন ক্ষেত্রে উদ্যোগী হতে দেখেছি। কর্মক্ষেত্রে আরও বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তিকে সুনিশ্চিত করতে নুভোকো সবসময় লিঙ্গ সমতাকে উৎসাহিত করে এসেছে। এই নারী দিবসে, আমরা তাদের সাফল্যকে উদযাপন করি এবং সেই সমস্ত মহিলাদের কর্মীদের কৃতিত্বকে স্বীকৃতি দিতে চাই যারা আমাদের কোম্পানির উল্লেখযোগ্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।"

এই সংস্থার ২০০ জনেরও বেশি মহিলা ডিলার রয়েছে, যার মধ্যে প্রায় ৭০ শতাংশ পূর্বের বাজারে এবং বাকিগুলি উত্তরের বাজারে তাদের কাজ পরিচালনা করে থাকে। সংস্থাটি তাদের কর্মিবাহিনীতে মহিলা কর্মীদের যোগদানের বিষয়ে উৎসাহিত করার জন্য একটি সচেতন প্রয়াসও চালু রেখেছে। বর্তমানে ১০% এরও বেশি নেতৃত্বের পদে মহিলা কর্মীদের প্রতিনিধিত্ব রয়েছে। মূলত পুরুষ আধিপত্য রয়েছে, এমন এক শিল্পের ক্ষেত্রে গত কয়েক দশক ধরে এহেন ব্যবস্থা চালিয়ে আসছে এই সংস্থা।

মহিলাদের ক্ষমতায়ন প্রচার: নুভোকোর কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা উদ্যোগের অন্যতম স্তম্ভ হল, মহিলাদের ক্ষমতায়ন। এই সংস্থা তার সক্ষম ভারত থিমের অধীনে বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়ন করেছে, যা নুভোকোর সিএসআর প্রতিশ্রুতির একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। তাদের মধ্যে, কয়েকটি অগ্রণী প্রকল্প হল - গ্রামের অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা পরিবারের মহিলাদের সাহায্য করার জন্য, প্রকল্প আকৃতি, যেটি চিত্তোর থেকে শুরু হয়েছিল এবং এখন অন্যান্য স্থানেও বিস্তৃত হয়েছে; সংস্থার মেজিয়া সিমেন্ট প্ল্যান্ট এবং প্রকল্প দক্ষ`র কাছে সুবিধাবঞ্চিত গ্রামের মহিলা কৃষকদের সহায়তা করার জন্য প্রকল্প সমৃদ্ধি। এটি করা হয়েছে ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পরিবারের মেয়েদের বৃত্তিমূলক দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য। প্রকল্প আকৃতিতে মহিলাদের সেলফ-হেল্প গ্রূপ নুভোকোর সিমেন্ট প্ল্যান্ট এবং অন্যান্য স্থানীয় বিক্রেতাদের সুরক্ষা জ্যাকেট সরবরাহের তত্ত্বাবধান করে; সমৃদ্ধি প্রকল্পে, ৪৫০ জন মহিলা কৃষককে নিয়ে গড়ে তোলা হয়েছে সঞ্চারি উইমেন ফার্মার প্রোডিউসার কোম্পানি লিমিটেড নাম একটি সংস্থা। প্রকল্প দক্ষ-এর অধীনে গত ২ বছরে ২০০ জনেরও বেশি মেয়েকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং তাদের নামী সংস্থায় চাকরি`র ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এই সমস্ত প্রকল্প মহিলাদের অর্থনৈতিক ও সামাজিকভাবে ক্ষমতায়ন করেছে এবং সমাজে তাদের দুর্বলতাকে অনেকটাই কমিয়েছে।

No comments:

Post a Comment

Pages