৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপিত হল ভারতীয় ভূবৈজ্ঞানিক সর্বেক্ষণের কলকাতা স্থিত কেন্দ্রীয় মুখ্যালয়ে - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপিত হল ভারতীয় ভূবৈজ্ঞানিক সর্বেক্ষণের কলকাতা স্থিত কেন্দ্রীয় মুখ্যালয়ে

Share This

বার্তা প্রতিবেদন, কলকাতাঃ ভারতের  প্রধান ভূ-বৈজ্ঞানিক গবেষণা সংস্থা  কলকাতা স্থিত কেন্দ্রীয় মুখ্যালয়ে ত্রি-বর্ণ পতাকা উত্তোলনের মাধ্যমে স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী আনন্দের সাথে উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় ভূবৈজ্ঞানিক সর্বেক্ষণের  অধিদপ্তরের মহাপরিচালক শ্রী রাজেন্দ্র সিং গারখাল, অতিরিক্ত ডিজি ড: এস রাজু এবং অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে অতিরিক্ত মহাপরিচালক শ্রী মহাদেব মারুতি পওয়ার । প্রোগ্রামটি সমস্ত COVID-19 প্রোটোকল বজায় রেখে উদযাপিত হয়েছিল। শ্রী গারখাল জাতীয় পতাকা উত্তোলন করেন। তিনি তার বক্তব্যে মুক্তিযোদ্ধাদের অবদানের কথা স্মরণ করেন যারা জাতির জন্য তাদের জীবন উৎসর্গ করে এবং ব্রিটিশ রাজের কবল থেকে ভারতে স্বাধীনতা এনেছিল। তিনি জোর দিয়েছিলেন যে আমাদের এই স্বাধীনতাকে শক্তিশালী করতে এবং জাতির উন্নতির পথ সুগম করার জন্য কঠোর পরিশ্রম করা উচিত।

“ভারতীয় ভূবৈজ্ঞানিক সর্বেক্ষণ , ঐতিহ্যবাহী খনিজ অনুসন্ধান কার্যক্রম সহ, খনিজ অনুসন্ধানের ক্ষেত্রে ন্যাশনাল এরো জিওফিজিক্যাল ম্যাপিং এবং স্যাটেলাইট ভিত্তিক কৌশলগুলির মতো উচ্চাভিলাষী প্রকল্পগুলিতে নিজেকে চালিত করেছে। সংস্থাটি আরও এগিয়ে গিয়ে তাদের ভাণ্ডারে  জিও হ্যাজার্ড এবং পাবলিক গুড সায়েন্সেস স্টাডিজ যোগ করেছে । এটি অনেক খনিজ ব্লক চিহ্নিত করতে সফল হয়েছে এবং নিলামের উদ্দেশ্যে রাজ্য সরকারের কাছে রিপোর্ট হস্তান্তর করেছে ”, শ্রী গারখাল তার বক্তৃতার সময় বলেছিলেন।

শ্রী গারখাল গত ৭৫  বছরে দেশে যে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে তার কথা বলেছিলেন। তিনি এই সত্যের উপর জোর দিয়েছিলেন যে ভারত প্রযুক্তি ক্ষেত্রেও একজন নেতা হিসাবে আবির্ভূত হয়েছে। চন্দ্র/মঙ্গল অভিযান এবং বাইরের মহাকাশে স্যাটেলাইট/রোভার পাঠানো স্বাধীনতা পরবর্তী সময়ে সংঘটিত প্রযুক্তিগত উন্নয়নের কথা বলে। কলকাতার জিএসআই ক্যাম্পাসে ৭৫ টি  গাছের চারা রোপণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে, মহাপরিচালক শ্রী রাজেন্দ্র সিং গারখাল, অতিরিক্ত মহাপরিচালক ড: এস রাজু এবং অতিরিক্ত মহাপরিচালক শ্রী মহাদেব মারুতি পওয়ার ।

No comments:

Post a Comment


Debi Samman

Pages