কলকাতা জাতীয় মেডিকেল কলেজের ৬৯ তম পুনর্মিলন - Songoti

কলকাতা জাতীয় মেডিকেল কলেজের ৬৯ তম পুনর্মিলন

Share This
বার্তা প্রতিবেদন, কলকাতাঃ সিএনএমসি হ'ল ভারতের অন্যতম প্রাচীন মেডিকেল কলেজ, যা বহু নামী ডাক্তার তৈরি করেছে যারা ভারতকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে গর্বিত করেছে। ডাঃ সুভাষমুখোপাধ্যায়, যিনি টেস্ট টিউব বেবিতে অগ্রণী কাজ করেছিলেন, ডাঃ সুন্দরী মোহন দাস, ডাঃ কিরণময় দাস, প্রফেসর এন কে পল, বিমলেন্দু মুখার্জি, বিজয় বিশ্বাস, উর্মিলা খান্না এবং অন্যান্য প্রখ্যাত এই সার্জনরা এই ইনস্টিটিউটের প্রাক্তন ছাত্র। কলেজটি দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, ডাঃ মহেন্দ্রলাল সরকার এবং মুক্তিযোদ্ধা আন্দোলনের অন্যান্য নেতাদের দ্বারা প্রতিষ্ঠিত হয়ে আমরা গর্বিতও। কলেজটির গৌরবময় ইতিহাসটি 'মাইলস্টোন অব সিএমসির' সাথে প্রকাশের অংশটি দেখা গেছে।


কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা বার্ষিক পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে, যেখানে গড়ে গড়ে ভারত ও বিদেশের বিভিন্ন স্থান থেকে ৫০০- ৬০০ প্রাক্তন শিক্ষার্থীরা এসে তাদের সহকর্মীদের সাথে তাদের পুরানো স্মৃতি ভাগ করে দেয় এবং তাদের শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানায়। বিদেশী চিকিত্সক, ভারতীয় আইকন বিশেষজ্ঞ এবং ইনস্টিটিউটের জুনিয়র পাস আউট ডাক্তারদের মধ্যে সাম্প্রতিক ক্লিনিকাল বিকাশের ক্ষেত্রে জ্ঞান ভাগ করে নেওয়ার এটিও একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। তাদের মধ্যে অনেকে সম্মেলনের 3 দিনের মধ্যে যে বৈজ্ঞানিক আলোচনার মধ্য দিয়ে চলেছে তাদের নিজস্ব ক্ষেত্রগুলিতে তাদের বিশাল অভিজ্ঞতা ভাগ করে নেবে। তবুও তরুণ আন্ডারগ্রাজুয়েটরা বিদেশী ডাক্তারদের কাছ থেকে চিকিত্সা করা রোগীদের জন্য প্রয়োগ করা যোগাযোগ এবং ডকুমেন্টাল দক্ষতা সম্পর্কে শিখেন।
সুতরাং এটি ভারত এবং বিদেশের মধ্যে জ্ঞানের আদান প্রদানের একটি মর্যাদাপূর্ণ প্ল্যাটফর্ম। একাডেমিকস ছাড়াও উদ্বোধন, বৈজ্ঞানিক অধিবেশন, সিএমই, গুরুত্বপূর্ণ আলোচনা ও বক্তৃতা, সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রদর্শনী এবং শেষ দিনের সম্মানজনক পুনর্মিলনী বিতর্ক অনুষ্ঠিত হবে। প্রোগ্রামটির বিশদটি সংযুক্ত প্রোগ্রামের শিডিয়ুলের সাথে দেখা হয়েছে।
প্রাক্তন শিক্ষার্থীরা, এই মেগা পুনর্মিলনের আয়োজন ছাড়াও বিভিন্ন গ্রামীণ অঞ্চলে ফ্রি হেলথ ক্যাম্প সহ নিখরচায় ওষুধ বিতরণ, দরিদ্র শিক্ষার্থীদের সহায়তা, প্রাক্তন ছাত্র-ছাত্রীদের শিক্ষকদের জন্য বিভিন্ন হাসপাতালে ফ্রি বিছানার অনুদান সহ অনেক সামাজিক কর্মকাণ্ডে সক্রিয়ভাবে জড়িত রয়েছে। কলেজ ইত্যাদি পুনর্মিলনের আয় এই সমস্ত জনহিতকর কাজে ব্যবহৃত হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages