ভারতীয় সেনায় চাকরির সুযোগ, কীভাবে হয়ে উঠবেন "অগ্নিবীর" ! - জেনে নিন - Songoti

ভারতীয় সেনায় চাকরির সুযোগ, কীভাবে হয়ে উঠবেন "অগ্নিবীর" ! - জেনে নিন

Share This

পায়েল পাল, কলকাতাঃ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath singh) সম্প্রতি সেনাবাহিনীতে নিয়োগ প্রক্রিয়ায় বড়সড় বদল এনে ‘অগ্নিপথ নিয়োগ যোজনা’-র (Agneepath scheme) ঘোষণা করেন। এই প্রকল্পের আওতায় সেনাবাহিনীতে হবে চুক্তিভিত্তিক নিয়োগ। এই স্বল্পমেয়াদী চুক্তিভিত্তিক ‘অগ্নিপথ’ প্রকল্পে যে জওয়ানরা যোগ দেবেন তাঁদের সারা দেশ চিনবে ‘অগ্নিবীর’

 (Agniveer) নামে। এর অধীনে ৪ বছরের জন্য সশস্ত্র বাহিনীতে যুবকদের নিয়োগ করা হবে। সম্প্রতি অগ্নিপথ প্রকল্পের অধীন সশস্ত্র বাহিনীতে তরুণ সৈনিকদের নিয়োগ করা প্রসঙ্গে ইস্টার্ন কমান্ডের চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল কে কে রেপসওয়াল বলেছেন  “It’s a trained pool available to you and if the situation so demands, they can be called back"   কীভাবে হয়ে উঠবেন অগ্নিবীর, জেনে নিন - প্রকল্প অনুযায়ী, চার বছরের মেয়াদ শেষ হলে একটি শংসাপত্র সহ বিদায় নেবেন অগ্নিবীরেরা।

লেফটেন্যান্ট জেনারেল কে কে রেপসওয়াল
                                                ফোটো সৌজন্যঃ সুফল ভট্টাচার্য

 সেক্ষত্রে বিদায়ী ৭৫% অগ্নিবীরেরা অবসরকালে কেন্দ্রের থেকে করমুক্ত ১২ লাখ টাকা ভাতা পাবেন। তবে এই চুক্তিভিত্তিকভাবে নিয়োজিত সেনাদের ২৫%-কে স্থায়ী চাকরির আশ্বাস ও দিয়েছে কেন্দ্র। সেক্ষেত্রে আরও ১৫ বছর তারা চাকরির সুযোগ পাবেন। কিন্তু বাকি ‘অগ্নিবীর’-দের বীরত্বের মেয়াদ মাত্র চার বছরই।।

No comments:

Post a Comment