"অরুণাচল সীমান্তে অবকাঠামো উন্নত করছে চীন" - লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা - Songoti

"অরুণাচল সীমান্তে অবকাঠামো উন্নত করছে চীন" - লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা

Share This

পায়েল পাল, গুয়াহাটি : ভারত এবং চিনের মধ্যবর্তী সীমান্ত অংশ ৩৫০০ কিলোমিটার (২১৭৪-মাইল) এ বিভক্ত। ১৯৬২ সালে ভারত ও চীনের যুদ্ধের কথা কারোরই অজানা নয়। তবে, তৎকালীন যুদ্ধ পরবর্তী সময়ে সীমান্তের কিছু এলাকায় বিরোধ অমীমাংসিত হয়ে থেকে যায়। ফলত মাঝে মধ্যেই রণক্ষেত্রে পরিণত হয়ে ওঠে দুই দেশের সীমান্ত।সূত্র অনুযায়ী জানা যায় ভারত-চিন সীমান্তে, চীন তাদের অবকাঠামো উন্নতি করছে ; তবে ভারতীয় সীমান্তে অবকাঠামোতে কতটা উন্নতিসাধন করেছে ভারতীয় সেনা, সেটি নিয়ে কিছু দিন ধরে দেশ জুড়ে চলছিল জল্পনা।এবার জল্পনা অবসান করলেন পূর্ব কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি-ইন-সি) পদে সদ্য দ্বায়িত্বাসীন লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা (Lt Gen Rana Pratap Kalita) নিজেই।।
 
   সম্প্রতি আসামের গুয়াহাটি অঞ্চলে অনুষ্ঠিত হয়ে গেল একটি সাংবাদিক সম্মেলন, আর সেখানেই উপস্থিত ছিলেন ভারতরত্ন পূর্ব কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি-ইন-সি) লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা (Lt Gen Rana Pratap Kalita)। তিনি জানান “Across the Line of Actual Control (LAC) in the Tibet region, a lot of infrastructure upgradation is going on. The other side is continuously developing their road, rail and air connectivity as well as 5G mobile network to improve their position to respond to a situation or mobilise forces.” 

এছাড়াও জানান “We are continuously monitoring the situation. We are also upgrading our infrastructure and capabilities as well as the mechanism to handle the situation. These have put us in a robust position.”

পূর্ব কমান্ডের  (জিওসি-ইন-সি) পদে সদ্য দ্বায়িত্বাসীন লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা

পূর্ব কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি-ইন-সি) পদে দ্বায়িত্বে এসে প্রথম সাংবাদিক সম্মেলনে লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা (Lt Gen Rana Pratap Kalita) জানান “Roads are constructed and old advanced landing grounds are revived in the Indian territory in Arunachal Pradesh.”
The border villages can be used for civilians as well as to mobilise troops to the forward areas. “The Indian Army has displayed exemplary professionalism and bravery. It was extremely eventful during the past one year and we have dealt with all the challenges.”

শুধু তাই নয় আফস্পা (AFSPA) প্রসঙ্গে তিনি জানান, গত মাসে, কেন্দ্র মণিপুরের উপত্যকার জেলাগুলির ১৫টি থানার সীমার অধীনে বিভিন্ন এলাকা থেকে AFSPA প্রত্যাহারের ঘোষণা করা হয়েছে। “Following the notification on reduction of AFSPA, some portion of the army has been withdrawn from counter insurgency operations and re-inducted and tasked to focus on the primary front, that is the Northern borders.”
 ৪ঠা ডিসেম্বর নাগাল্যান্ডের মন জেলায় গুলি চালানোর ঘটনায়, যেখানে ১৪ জন নাগরিক এবং একজন নিরাপত্তা কর্মী মারা গিয়েছিল সেই প্রসঙ্গে লেফটেন্যান্ট জেনারেল আর পি কলিতা বলেছেন “It was a case of mistaken identity. The court of inquiry report is examined; we are in receipt of the SIT report and both have been analysed. Necessary action for the lapses will be taken. As per the Army Act and provisions, necessary action will be taken for delinquency.”


তবে; এন ই ইন্ডিয়া ব্রডকাস্ট - ইন্সটার্ণ লিংক অনুযায়ী, পি এল এর সামরিক হার্ডওয়্যার সরবরাহকারী সংস্থা  চায়না নর্থ ইন্ডাস্ট্রিজ গ্রুপ কর্পোরেশন লিমিটেড (NORINCO) অনুমোদিত মুখপত্র বেজিং এর মর্ডান উইপনরির সম্পাদক হুয়াং গুওঝি জানিয়েছেন "বর্তমানে, মালভূমি এবং পর্বত সৈন্য সহ বিশ্বের বৃহত্তম এবং অভিজ্ঞ দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া বা কোনও ইউরোপীয় শক্তি হাউস নয়, তবে ভারত। ভারতের বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে অভিজ্ঞ সৈন্য রয়েছে যারা উচ্চ, উচ্চতার যুদ্ধ এবং পর্বত যুদ্ধের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত।"

বেশ কয়েকটি জায়গায় দুটি বৃহৎ সশস্ত্র বাহিনীর মধ্যে সীমান্তের বিরোধ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, জিওসি ইস্টার্ন কমান্ড বলেন যে প্রকৃত সীমানা সঠিকভাবে চিহ্নিত করা হয়নি, বিশেষ করে ম্যাকমোহন লাইন বরাবর। তবে লেফটেন্যান্ট জেনারেল কলিতা আশ্বস্ত করেছেন যে ভারতীয় সেনাবাহিনী উচ্চ পর্যায়ের অপারেশনাল প্রস্তুতির জন্য পুরোপুরি প্রস্তুত এবং উত্তর-পূর্ব ভারতে নিরাপত্তা পরিস্থিতি এখন উন্নতি হয়েছে।।

No comments:

Post a Comment