রাজর্ষির জন্য - Songoti

রাজর্ষির জন্য

Share This

নিজস্ব প্রতিবেদন, কলকাতাঃ একাধারে লেখক, অভিনেতা , নির্দেশক ও বাচিক শিল্পী। ছোটবেলা থেকেই শিল্প সংস্কৃতির প্রতি ছিল তাঁর দুর্নিবার আকর্ষণ। তাই প্রযুক্তি বিদ্যা ও বিজ্ঞান নিয়ে পড়াশোনা করলেও বেছে নিয়েছিলেন শিল্প সংস্কৃতির জগৎকে। তিনি রাজর্ষি ঘোষ। এই প্রতিভাবান মানুষটি অকালেই চলে গেলেন। ২০২১ এর ২ সেপ্টেম্বর কিডনির অসুখে আক্রান্ত হয়ে পরলোকগমন করেন রাজর্ষি।  ২৪ ফেব্রুয়ারি রাজর্ষি ঘোষের জন্মদিনে তাঁর লেখার সংকলন প্রকাশিত হলো। " রাজর্ষির চিন্তন " নামে এই বই প্রকাশ উপলক্ষে উত্তর কলকাতার বীরেন্দ্রকৃষ্ণ সভাঘরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  রাজর্ষি ঘোষের লেখা কবিতা , নাটক , ভ্রমণ বিষয়ক লেখা , দিনলিপি ও কিছু প্রতিবাদী লেখা রয়েছে ৭৬ পাতার এই সংকলনে। সেই সঙ্গে রয়েছে সেই সব মানুষের লেখা যাঁরা রাজর্ষিকে নানাভাবে নিজেদের মধ্যে পেয়েছেন।

রাজর্ষির একমাত্র বোন বিশিষ্ট অভিনেত্রী বৈশালী ঘোষ ও মা মঞ্জু ঘোষের প্রচেষ্টায় এই সংকলন প্রকাশিত হয়। এই কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দেন সুব্রত বাসু। অনুষ্ঠানে বৈশালী বলেন , এই বইটি ভাইয়ের জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি। পৃথিবীতে এলাম আর চলে গেলাম নয়। একটা মানুষ অন্যদের কতোখানি প্রভাবিত করলেন সেটাই সবচেয়ে বড় কথা। তাঁর ভাই সকলের সঙ্গে মিলে মিশে , সকলকে ভালোবেসে কিভাবে থাকা যায় তা দেখিয়ে দিয়ে গেছেন। তাঁর সেই ভাবনা চিন্তা সকলের কাছে পৌঁছে দেওয়াই এই বই প্রকাশের মূল উদ্দেশ্য।

বৈশালী নিজেও শিল্প সংস্কৃতি জগতের সঙ্গে যুক্ত রয়েছেন। বাংলা টেলিভিশন সিরিয়াল ও চলচ্চিত্রে অভিনয় করার পর পাড়ি দেন মুম্বাই। তারক মেহেতা কা উল্টা চশমা , সাথ নিভানা সাথিয়া , বালিকা বধূ প্রভৃতি নামকরা সিরিয়ালে অভিনয় করেছেন। "Shadows of Time" নামে একটি আন্তর্জাতিক ছবিতে অভিনয়ও করেছেন। ভাইয়ের প্রতি শ্রদ্ধা জানাতে ,  রাজর্ষির জীবন কাহিনী নিয়ে খুব শীঘ্রই তিন পর্বের একটি ওয়েব সিরিজ করতে চলেছেন। এই ওয়েব সিরিজটি পরিচালনা করবেন বহ্নি বিকাশ ব্যানার্জী ওরফে ববি ব্যানার্জী। অনুষ্ঠানে রাজর্ষি ঘোষ অভিনীত ও পরিচালিত একটি শর্ট ফিল্ম দেখানো হয়। এছাড়াও বৈশালী ঘোষ তাঁর নিজের রচিত একটি একক নাটক অভিনয় করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক কল্লোল চক্রবর্তী , ব্লগার ও বিশ্ব চলচ্চিত্র সমালোচক কর্ণেল সুদীপ্ত ঢোল , লেখক ইন্দ্রনীল ঘোষ , পরিচালক ববি ব্যানার্জী , সাংবাদিক স্বস্তিকা রায় প্রমুখ।

No comments:

Post a Comment

Pages