রোচের এভ্রিসিডি® (রিসডিপ্লাম) - স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফি (এসএমএ) থেকে দুই মাস বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্ক এবং শিশুদের জন্য প্রথম এবং একমাত্র ওর‍্যাল চিকিৎসা, যা এখন ভারতে উপলব্ধ - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

রোচের এভ্রিসিডি® (রিসডিপ্লাম) - স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফি (এসএমএ) থেকে দুই মাস বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্ক এবং শিশুদের জন্য প্রথম এবং একমাত্র ওর‍্যাল চিকিৎসা, যা এখন ভারতে উপলব্ধ

Share This

কলকাতা: রোচে আজ স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফি (এসএমএ) রোগীদের জন্য ভারতে প্রথম এবং একমাত্র অনুমোদিত চিকিৎসা এভ্রিসিডি® (রিসদিপ্লাম) চালু করার ঘোষণা করেছেন। এভ্রিসিডি® আগস্ট 2020 সালে মার্কিন এফডিএ দ্বারা প্রথম অনুমোদিত হয়েছিল এবং আজ মার্কিন অনুমোদনের 11 মাসের মধ্যে ভারতে উপলব্ধ। চালু হওয়ার পর থেকে, 50+ দেশ জুড়ে 4000 এরও বেশি এসএমএ রোগী এভ্রিসিডি® থেকে উপকৃত হয়েছেন।



এসএমএ সম্পর্কে

এসএমএ একটি গুরুতর, প্রগতিশীল বিরল নিউরোমাসকুলার রোগ যা মারাত্মক হতে পারে। এটি বিশ্বব্যাপী 10,000 জীবিত জন্মের মধ্যে প্রায় একজনকে এবং ভারতে 7744 টি জীবিত জন্মের মধ্যে একটিকে প্রভাবিত করে এবং শিশু মৃত্যুর প্রধান জেনেটিক কারণ। এসএমএ বেঁচে থাকার মোটর নিউরন 1 (এসএমএন1) জিনের একটি মিউটেশনের কারণে হয়, যা এসএমএন প্রোটিনের অভাবের দিকে পরিচালিত করে। এই প্রোটিনটি সারা শরীরে পাওয়া যায় এবং পেশী এবং গতিবিধি নিয়ন্ত্রণ করে এমন স্নায়ুগুলির কার্যকারিতার জন্য অপরিহার্য। এটি ছাড়া, স্নায়ু কোষগুলি সঠিকভাবে কাজ করতে পারে না, সময়ের সাথে সাথে পেশী দুর্বলতার দিকে পরিচালিত করে। এসএমএ ধরনের উপর নির্ভর করে, একজন ব্যক্তির শারীরিক শক্তি এবং তাদের হাঁটার, খাওয়ার বা শ্বাস নেওয়ার ক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস বা হারিয়ে যেতে পারে।

 

এভ্রিসিডি® এবং বিশ্বব্যাপী ক্লিনিকাল পরীক্ষা সম্পর্কে

এভ্রিসিডি® বাড়িতে প্রতিদিন অর্থাভাবে পরিচালিত হয় (এটি পাউডার হিসাবে সরবরাহ করা হয় যা একটি তরল দ্রবণে গঠিত হয় এবং প্রয়োজন হলে প্রতিদিন একবার মুখ বা খাওয়ানোর টিউব দ্বারা নেওয়া হয়) এবং সারভাইভাল মোটর নিউরন (এসএমএন) প্রোটিনের উৎপাদন বাড়িয়ে এসএমএ চিকিত্সার জন্য ডিজাইন করা হয়েছে। এটি প্রাপ্তবয়স্ক এবং 2 মাস বা তার বেশি বয়সী শিশুদের মেরুদণ্ডের পেশীবহুল ক্ষয় (এসএমএ) চিকিত্সার জন্য অনুমোদিত।

 

এভ্রিসিডি® এসএমএ-র বিস্তৃত, বড় এবং শক্তিশালী ক্লিনিকাল ট্রায়াল প্রোগ্রামের অংশ হিসাবে 450 জনেরও বেশি লোকের মধ্যে অধ্যয়ন করা হচ্ছে। প্রোগ্রামে বিভিন্ন উপসর্গ এবং মোটর ফাংশন সহ 60 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের নবজাতক শিশু অন্তর্ভুক্ত ছিল, এবং একমাত্র প্রোগ্রাম যা পূর্বে এসএমএ-র জন্য অন্য ওষুধের সাথে চিকিত্সা করা হয়েছিল।

এভ্রিসিডি® এসএমএ-র সাথে বসবাসকারী মানুষের বিস্তৃত প্রতিনিধিত্ব করার জন্য ডিজাইন করা তিনটি বৈশ্বিক ক্লিনিকাল গবেষণা থেকে এর কার্যকারিতা এবং সুরক্ষা তথ্য পর্যালোচনা করার পরে ভারতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত হয়েছিল: 

1. টাইপ 1 এসএমএ সঙ্গে 1 থেকে 7 মাস বয়সী লক্ষণযুক্ত শিশুদের মধ্যে ফায়ারফিশ3

2. 2 থেকে 25 বছর বয়সী শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে সানফিশ3। সানফিশ প্রথম এবং একমাত্র প্লাসিবো-নিয়ন্ত্রিত পরীক্ষা যা টাইপ 2 এবং 3 এসএমএ যুক্ত প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত করে।

 

এভ্রিসিডি® বিভিন্ন বয়স এবং রোগের তীব্রতার মাত্রা সহ বিভিন্ন বয়সের ব্যক্তিদের মধ্যে এই দুটি ক্লিনিকাল পরীক্ষা জুড়ে মোটর ফাংশনে ক্লিনিক্যালি-অর্থপূর্ণ উন্নতি দেখিয়েছে, যার মধ্যে টাইপ 1, 2 এবং 3 এসএমএ রয়েছে। শিশুরা কমপক্ষে 5 সেকেন্ডের জন্য সহায়তা ছাড়াই বসার ক্ষমতা অর্জন করেছে, একটি উল্লেখযোগ্য মাইলফলক যা সাধারণত এই ধরণের রোগের ক্ষেত্রে দেখা যায়না। এভ্রিসিডি® স্বাভাবিক ইতিহাসের তুলনায় 12 এবং 23 মাসে স্থায়ী ভেন্টিলেশন ছাড়াই বেঁচে থাকার ক্ষমতার উন্নতি করেছে। এভ্রিসিডি থেরাপির 2 বছর পরে বেশিরভাগ শিশু গিলে খাওয়ার এবং মুখ দিয়ে খাওয়ানোর ক্ষমতা বজায় রাখে। এটি এভ্রিসিডির একটি অনন্য বৈশিষ্ট্য যা এসএমএ-র ক্ষেত্রে অন্যান্য ওষুধের সাথে দেখা যায়নি।

1.         জুয়েলফিশ3 (অন্তর্বর্তীকালীন তথ্য) একটি গবেষণা যা যে কোনও এসএমএ টাইপ এবং রোগের তীব্রতা যুক্ত ব্যক্তিদের মূল্যায়ন করে যাদের আগে 6 মাস থেকে 60 বছরের মধ্যে অন্যান্য এসএমএ লক্ষ্যযুক্ত থেরাপির সাথে চিকিৎসা করা হয়েছে। এই গবেষণাটি এসএমএ ট্রায়ালে অধ্যয়ন করা সর্বাধিক রোগীরসংখ্যাকে নথিভুক্ত করেছে। জুয়েলফিশ গবেষণার ক্ষেত্রে মোটর প্রতিবন্ধকতার উচ্চ মাত্রার বৈচিত্র্যময় রোগীসংখ্যা অন্তর্ভুক্ত ছিল, যা দেখায় যে এভ্রিসডি® রোগীদের মধ্যে একটি অনুকূল সুরক্ষা প্রোফাইল তৈরি করেছে যা পূর্বের অন্যান্য এসএমএ লক্ষ্যকারী থেরাপিগুলির সাথে চিকিত্সা করা হয়েছিল। এভ্রিসিডি পূর্ববর্তী থেরাপি প্রাপ্ত সমস্ত রোগীদের মধ্যে এসএমএন প্রোটিনের মাত্রা 2 গুণ এবং তার বেশি উন্নত হয়েছে তাও দেখিয়েছে।

এভ্রিসিডির ক্লিনিকাল ডেভেলপমেন্ট প্রোগ্রামেও অন্তর্ভুক্ত রয়েছে:

রেনবোফিশ3 হল এমন এক সমীক্ষা যা জন্ম থেকে ৬ সপ্তাহ বয়স পর্যন্ত টাইপ 1 এসএমএ সহ প্রাক-লক্ষণযুক্ত শিশুদের মূল্যায়ন করে। রেনবোফিশ এর প্রাথমিক কার্যকারিতা তথ্য দেখায় যে 12 মাস ধরে চিকিত্সা করা শিশুরা সুস্থ শিশুদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-র বয়সের উপযুক্ত উইন্ডোর মোটর মাইলফলক অর্জন করেছে, যার মধ্যে রয়েছে বসা, দাঁড়িয়ে থাকা হাঁটা এবং মোটর ফাংশনের উন্নতি।

 

রোচে ফার্মা ইন্ডিয়ার সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ভি সিম্পসন ইমানুয়েল বলেছেন, "ভারতে এভ্রিসিডি® চালু করা রোচের 'রোগীদের পরবর্তী প্রয়োজন এখন মেটানো' এর উদ্দেশ্য কাজ করে চলার একটি চমৎকার উদাহরণ। আমরা বিরল রোগ সম্পর্কিত জটিল চ্যালেঞ্জ সমাধানে বড় বাজি ধরছি কারণ আমরা বিশ্বাস করি যে কোনও রোগীকে স্বাস্থ্যকর জীবনযাপনের সুযোগ থেকে বঞ্চিত করা উচিত নয়, রোগটি যতই জটিল বা বিরল হোক না কেন। আজ আশার এক নতুন যাত্রার সূচনা হয়েছে কারণ আমরা সবাই একত্রিত হয়ে ভারতে এভ্রিসিডি চালু করার সাথে সাথে®,এসএমএ রোগীদের জীবনে রঙ যোগ করছি  যা এসএমএ-র সাথে জীবিত রোগীদের জন্য ভারতে প্রথম এবং একমাত্র অনুমোদিত চিকিৎসা। এটি ভারতে বিরল রোগের চিকিৎসায় আমাদের অভিযানকেও প্রতিষ্ঠিত করে।"

 

নাগালের মধ্যে পৌঁছে দিতে রোগী সহায়তা প্রোগ্রাম (পিএসপি)

প্রতিটি রোগী যাতে এই মডিফাইং থেরাপি পেতে পারেন তা নিশ্চিত করতে, রোচে এভ্রিসিডির জন্য তার রোগী সহায়তা প্রোগ্রাম (পিএসপি) ঘোষণা করছে®। এই প্রোগ্রামের মাধ্যমে:

 চিকিত্সার প্রথম দুই বছরে, রোচে রোগীর কেনা প্রতি দুটি বোতলের জন্য তিনটি বোতল বিনামূল্যে সরবরাহ করে

 তৃতীয় বছর থেকে, রোচে রোগীর কেনা প্রতিটি বোতলের জন্য দুটি বোতল বিনামূল্যে সরবরাহ করে

 

এসএমএ রোগী এবং কেয়ারগিভারদের একটি সামগ্রিক সমাধান সরবরাহ করার জন্য, আমরা তাদের মুখোমুখি হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলি সনাক্ত করেছি এবং সেই চ্যালেঞ্জগুলি প্রশমিত করে তাদের সহায়তা করার জন্য নানা সমাধান ডিজাইন করেছি। আমাদের পিএসপি প্রোগ্রামের মাধ্যমে, রোচে এসএমএ রোগীদের ফিজিওথেরাপি, আর্থিক পরামর্শ, মনোসামাজিক এবং পুষ্টিগত পরামর্শের মতো পরিষেবা সরবরাহ করবে। রোগী এবং যত্নশীলরা পিএসপি প্রোগ্রামের তথ্যের জন্য 1800-202-4755 এ আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

এভ্রিসিডির হোম ডেলিভারি®: এসএমএ রোগীদের ফুসফুসের দুর্বলতা রয়েছে এবং কোভিড এর সময়ে থেরাপি গ্রহণ করতে হাসপাতালে যাওয়া কঠিন বলে মনে হয়। এর সঙ্গেই, মোটর অক্ষমতা এই ক্ষেত্রে আরো বোঝা বাড়িয়ে দেয় ফলে এই ধরণের রোগী এবং কেয়ারগিভারদের জন্য ওষুধ নিতে ভ্রমণ করা খুব কঠিন করে তোলে। এই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য, রোচে রোগীর সম্মতি অনুসারে প্রতিটি রোগীকে এভ্রিসিডি® বিনামূল্যে হোম ডেলিভারি করবে

 

 

এসএমএ-র জন্য একমাত্র মৌখিক ওষুধ যা একটি হোম সেটিং-এ প্রয়োগ করা যেতে পারে, এই সুবিধাটি রোগী এবং তাদের যত্নশীল উভয়ের জন্য অসাধারণ সুবিধা যোগ করবে, বিশেষ করে যখন অতিরিক্ত চ্যালেঞ্জ হিসাবে কোভিড-19 উপস্থিত হয়েছে। এভ্রিসিডির উপলব্ধতা এবং বিনামূল্যে হোম ডেলিভারি সম্পর্কে আরও জানতে রোগী, কেয়ারগিভার এবং এইচসিপিগুলি 1800-202-4755 নম্বরে আমাদের কাছে পৌঁছাতে পারে।

 

রোচে ফার্মা ইন্ডিয়ার চিফ মেডিকেল অফিসার ডাঃ ব্রুনো জোলাইন বলেন, "ভারতে এসএমএ আক্রান্ত বেশিরভাগ মানুষের চিকিৎসা না হওয়ায়, আমরা বিশ্বাস করি এভ্রিসিডি, এর অত্যন্ত কার্যকর ক্লিনিকাল প্রোফাইল এবং মৌখিক প্রশাসনের সুবিধা সহ, এই বিরল স্নায়বিক রোগে আক্রান্ত অনেকের জন্য অর্থবহ সুবিধা প্রদান করবে।" "এভ্রিসিডি ব্যবহারের জন্য হাসপাতালে ভর্তি, অ্যানাস্থেশিয়া, বিশেষ যত্ন কেন্দ্র, কোনও জটিল প্রশাসন এবং কোনও স্টেরয়েড এর প্রয়োজন নেই। এসএমএ রোগীদের ওর‍্যাল এডমিনিস্ট্রেশন  এর মাধ্যমে চিকিৎসক এবং কেয়ারগিভারদেরর তাদের দৈনন্দিন জীবনের উপর আরও নিয়ন্ত্রণ দেয়।"

"সারা জীবন ধরে, এসএমএ আক্রান্ত অনেক মানুষ গুরুত্বপূর্ণ শারীরিক মুভমেন্ট এর ক্ষমতা হারাতে পারেন, যা স্বাধীনভাবে দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে অংশ নেওয়ার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে এবং এমনকি জীবন পরিবর্তনকারীও হতে পারে। ভারতে এসএমএ রোগীরা দীর্ঘকাল ধরে একটি কার্যকর চিকিৎসার বিকল্প ছাড়াই বেঁচে আছেন। কিউরএসএমএ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার কো-ফাউন্ডার ও ডাইরেক্টর পেশেন্ট অ্যাডভোকেসি আল্পনা শর্মা বলেন, ভারতে অনুমোদিত সমাধানের উপলব্ধতা দেখে আমরা আজ উৎসাহিত হয়েছি।

"ভারতে এভ্রিসডির সূচনা আমাদের সম্প্রদায়ের জন্য একটি বহুপ্রতীক্ষিত মাইলফলক”। কিউরএসএমএ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার কো-ফাউন্ডার অ্যান্ড ডিরেক্টর পেশেন্ট অ্যাডভোকেসি অর্চনা বশিস্ট পান্ডা বলেন, “বিশ্বব্যাপী চালু হওয়ার পরপরই ভারতে এই ওষুধ উপলব্ধ করার ক্ষেত্রে এবং বাড়িতে যে এই চিকিৎসা করা যেতে পারে তার জন্য রোচের অঙ্গীকারের আমরা প্রশংসা করি”।

No comments:

Post a Comment


Debi Samman

Pages