ভারতীয় ভাষায় অডিওবুক শোনার অভিজ্ঞতা পকেটের পক্ষে সুবিধাজনক করল স্টোরিটেল - Songoti

ভারতীয় ভাষায় অডিওবুক শোনার অভিজ্ঞতা পকেটের পক্ষে সুবিধাজনক করল স্টোরিটেল

Share This

আঞ্চলিক ভাষার কনটেন্টের চাহিদা গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বেড়েছে এবং সমানে বেড়ে চলেছে। এই ভাষাগুলোর উপর জোর দিতে স্টোরিটেল তার স্টার্টার সাবস্ক্রিপশন – সিলেক্ট – আরো বিস্তৃত করছে। এই সাবস্ক্রিপশনে এবার থেকে গ্রাহকরা ১১টা আঞ্চলিক ভাষার অডিওবুক শুনতে পারবেন।

স্টোরিটেল ২০২০ সালে সিলেক্ট পরিষেবার পাইলট প্রকল্প চালু করেছিল শুধুমাত্র মারাঠি ভাষায় কয়েক হাজার অডিওবুক আর ইবুক নিয়ে। এবার এই সাবস্ক্রিপশন ১১টা ভাষায় ছড়িয়ে দেওয়া হল। ভাষাগুলো হল হিন্দি, মারাঠি, উর্দু, বাংলা, তামিল, মালয়ালম, তেলুগু, অসমিয়া, গুজরাটি, ওড়িয়া আর কন্নড়। মাসে ১৪৯ টাকার সাধ্যের মধ্যে থাকা মূল্যে এই পরিষেবা পাওয়া যাবে। আপনি এই প্ল্যান নিতে পারেন এখান থেকে। গ্রাহকরা দুটো পেমেন্ট বিকল্প পাবেন। “সিলেক্ট” বিকল্পের মূল্য ১৪৯/- টাকা, যাতে আঞ্চলিক ভাষাগুলোর অডিওবুক পাওয়া যাবে আর “আনলিমিটেড” বিকল্পের মূল্য ২৯৯/- টাকা। এতে ঐ ১১টা ভাষার সঙ্গে ইংরেজি অডিওবুকও পাওয়া যাবে। এই ব্যবস্থার লক্ষ্য গ্রাহকদের বেছে নেওয়ার সুযোগ দেওয়া, যে তাঁরা শুধু ভারতীয় ভাষার অডিওবুক শুনতে চান নাকি ইংরেজির প্রিমিয়াম আন্তর্জাতিক বইগুলোও শুনতে চান।

বইপ্রেমী আর সাহিত্যপ্রেমীরা স্টোরিটেল অ্যাপে অনেক জনপ্রিয় বই পাবেন। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের শ্রীকান্তর মত ক্লাসিক থেকে শুরু করে জনপ্রিয় অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যের গলায় এখনকার বেস্টসেলার “বিন্দু বিসর্গ” পর্যন্ত। অনেক বিখ্যাত শিল্পী তাঁদের কণ্ঠে গল্প পড়েছেন। যেমন হিমাদ্রিকিশোর দাশগুপ্তের “এবারো ভয়ঙ্কর” পড়েছেন বর্ষীয়ান অভিনেতা রজতাভ দত্ত, “অ্যালকেমিস্ট” পড়েছেন ঋতব্রত মুখার্জি, প্রেমেন্দ্র মিত্রের কবিতার বই “সাগর থেকে ফেরা” পড়েছেন বরুণ চন্দ।


স্টোরিটেল দে’জ পাবলিশিং, পত্রভারতী, দেব সাহিত্য কুটীর এবং বাংলার আরো অনেক সেরা প্রকাশনা সংস্থার সাথে যুক্ত আছে। শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়, বাণী বসুর মত সর্বকালের বেস্ট-সেলিং সাহিত্যিক থেকে শুরু করে প্রচেত গুপ্ত, দেবারতি মুখোপাধ্যায় আর অভিজ্ঞান রায়চৌধুরীর মত এখনকার লেখক, বাংলা সাহিত্যের সেরা লেখকদের বহু বই আপনি এখানে পাবেন। স্টোরিটেল সিলেক্ট-এর বিস্তৃতি বাড়ানো গ্রাহকদের তাঁরা যে বিকল্পগুলো চাইছিলেন সেগুলোই দেওয়ার পথে স্টোরিটেলের যাত্রায় আরেকটা পদক্ষেপ। আরো বেশি করে স্থানীয় হয়ে ওঠা এবং গ্রাহকদের প্রয়োজন আরো ভাল করে বোঝার স্ট্র্যাটেজির সাথে এই পদক্ষেপ সঙ্গতিপূর্ণ।

যোগেশ দশরথ, কান্ট্রি ম্যানেজার, স্টোরিটেল ইন্ডিয়া বললেন “আমাদের লক্ষ্য মানুষকে তাঁদের শিকড় থেকে উঠে আসা গল্প এবং সাহিত্যের আরো কাছাকাছি নিয়ে যাওয়া। একটা প্রোডাক্ট হিসাবে সিলেক্ট-এর বিস্তার বাড়িয়ে আমরা ব্যবহারকারীদের তাঁরা যা সত্যিই শোনেন সেটাই বেছে নেওয়ার এবং কেবল তারই জন্যে টাকা দেওয়ার ক্ষমতা দিতে চাই। আমরা লক্ষ করছিলাম ইংরেজি বাদে অন্য ভাষার অডিওবুক শোনার আগ্রহ দ্বিগুণ হয়ে গেছে। সেই কারণে ভারতের জন্য আলাদা করে একটা প্ল্যান লঞ্চ করার সিদ্ধান্ত নিলাম। এমন একটা প্ল্যান যেটা একজন গ্রাহককে তাঁর নিজের ভাষার অডিওবুক সাধ্যের মধ্যে খরচে শোনার সুযোগ দেয়।”

স্টোরিটেল হল এক অডিওবুক এবং ইবুক অ্যাপ স্ট্রিমিং পরিষেবা, যা ভারতে লঞ্চ করা হয় ২৭শে নভেম্বর ২০১৭ তারিখে। এই কোম্পানির সদর দপ্তর স্টকহোম, সুইডেনে। এই মুহূর্তে পৃথিবীর ২৫টা বাজারে এর উপস্থিতি। ভারতে এখন এই অ্যাপে ১২টা ভাষার (ইংরেজি, হিন্দি, মারাঠি, উর্দু, বাংলা, তামিল, মালয়ালম, তেলুগু, অসমিয়া, গুজরাটি আর কন্নড়) ২ লক্ষের বেশি অডিওবুক আর ইবুক রয়েছে। আমাদের স্বপ্ন যে কোন লোক, যে কোন জায়গায়, যে কোন সময়ে যেন দারুণ দারুণ গল্প অন্যদের সঙ্গে ভাগ করে নিয়ে পৃথিবীটাকে আরো সংবেদনশীল করে তুলতে পারে।

প্রাপ্তিস্থান: স্টোরিটেল গুগল প্লে স্টোর http://bit.ly/2rriZaU আর আইওএস অ্যাপ স্টোর https://apple.co/2zUcGkG দুই জায়গাতেই পাওয়া যাচ্ছে।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages