মহামারী চলাকালীন আপনার অফিস এবং বাড়ির কাজের ভারসাম্যপূর্ণ করুন এবং নিজেকে সময় দিন - Songoti

মহামারী চলাকালীন আপনার অফিস এবং বাড়ির কাজের ভারসাম্যপূর্ণ করুন এবং নিজেকে সময় দিন

Share This

  কলকাতা : দেশের কিছু জায়গায় বর্তমান কারফিউ আমাদের বেশিরভাগকে প্রভাবিত করেছে। বাসা থেকে কাজ করার পাশাপাশি বাড়ির জন্য কাজ করার ক্রমবর্ধমান চাপের ফলে এটি আমাদের কয়েক মিনিটের জন্য বসে থাকার এবং বিশ্রাম নেওয়ার কোনও জায়গা রাখে না।সাথে কোবিড এর বাড়তি সংখ্যা গুলো আমাদের  নিজের এবং আমাদের প্রিয়জনদের জন্য আমাদের চিন্তিত করে তোলে। এমন পরিস্থিতিতে কাজের, বাড়ির মধ্যে ভারসাম্য তৈরি করা এবং নিজের পছন্দের জিনিসগুলি করার জন্য নিজেকে সময় এবং স্থান দেওয়ার প্রয়োজন।

বিশেষজ্ঞরা মনে করেন যে নিমাইলের মতো নিম সমৃদ্ধ প্রাকৃতিক ফ্লোর ক্লিনার দিয়ে মেঝে মুছা আপনাকে কোভিড -১৯ করোনভাইরাস থেকে রক্ষা করবে পাশাপাশি ভয় এবং উদ্বেগ থেকে দূরে রাখবে। এর পাশাপাশি, আপনি বাসন ধোয়ার জন্য নিমইজির মতো নিম-যুক্ত ডিশওয়াশিং জেল ব্যবহার করে আপনার সময় সাশ্রয় করতে পারেন, যাতে আপনি নিজের জন্য বাকি সময়টি ব্যবহার করতে পারেন। এমন পণ্য ব্যবহার করুন যা আপনাকে নিজের জন্য সময় খুঁজে পেতে এবং মাল্টি টাস্কিংয়ের সুবিধার্থে, আপনাকে সুরক্ষিত রাখতে এবং আপনার অফিস এবং বাড়ির কাজগুলিতে ভারসাম্য বজায় রাখতে এবং মহামারীর সময় নিজেকে সময় দিতে সহায়তা করে।


আর্থিক সেক্টরে কর্মরত এবং বাড়ি থেকে সাফল্যের সাথে কাজ করে যাচ্ছেন এমন একজন সিনিয়র বিশ্লেষক অ্যামি সংঘভী বলেছেন, ভাববেন না যে আপনাকে এই সমস্ত কিছু করতে হবে। শ্রমের বিভাজন নিশ্চিত করতে, আপনার পরিবারের সদস্যদের মধ্যে কাজ ভাগ করুন। এটি তাদের বাড়ির কাজগুলি গ্রহণ ও সম্মান করতে সহায়তা করে। এছাড়াও নিমইজির মতো পণ্যগুলি ব্যবহার করার চেষ্টা করুন যা উদ্ভাবনী এবং বাড়ির কাজগুলি সহজ এবং দ্রুততর করে তোলে।"

শিল্প মনোবিজ্ঞানী রাশি ঢিল্লা বলেছেন, “এ জাতীয় সমস্যার সময়ে, রুটিন থাকা আমাদের দিনটি বুঝতে সাহায্য করে এবং আমাদের কাজগুলি সম্পন্ন করার জন্য অনুপ্রাণিত করে স্বাভাবিকতার অনুভূতি দেয়। তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই রুটিনটি কোনও কঠোর সময়সূচী নয়। আপনি যা কিছু করেন তা উপভোগ করতে দিনের মধ্যে কিছুটা সময় নিচ্ছেন তা নিশ্চিত করার জন্য আপনার রুটিনের ভারসাম্য বজায় রাখুন।"

এখানে কয়েকটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি নিজের দিনের ভারসাম্য বজায় রাখতে সক্ষম: প্রতিদিন শুরু করার জন্য একটি কার্য তালিকা তৈরি করুন, অফিস সম্পর্কিত কাজ দিয়ে দিনটি শুরু করবেন না, পুরো সপ্তাহের জন্য খাবার পরিকল্পনাকারী তৈরি করুন, সকালে বা আগের রাতে সমস্ত শাকসবজি কাটা, তাড়াতাড়ি রান্না করুন, নিমাইলের মতো ফ্লোর ক্লিনার দিয়ে ঘর মোছা, নিমইজি দিয়ে বাসন ধোয়া সময় বাচায়ে, কাজের সময় হাইড্রেটেড থাকা, সময় মতো কাজ শেষ করুন, সময় বের করুন, রাতের খাবার তৈরি করুন, রাতে বাসনগুলি ধুয়ে ফেলুন, নিজের সাথে থাকার জন্য কিছুটা সময় রাখবেন, ব্যায়াম, আপনার ঘুমের চক্র নিয়ন্ত্রণ করুন।

প্রতিদিন শুরু করার জন্য একটি কার্য তালিকা তৈরি করুন: দিনের বেলা আপনি যে সমস্ত কার্য সম্পাদন করতে চান সেগুলির সেটটি লিখুন এবং সেগুলি কর্ম, বাড়ি এবং স্ব-যত্নে বিভক্ত করুন। উদাহরণস্বরূপ, সমস্ত 3 টি খাবার রান্না করুন এবং বাড়ির অভ্যন্তরে আসার সময় মেঝে স্যুইপ করুন। পিতামাতাদের তাদের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য আমন্ত্রণ করুন, ধ্যান করুন, অনুশীলন স্ব-যত্নের অধীনে আসতে পারে।

অফিস সম্পর্কিত কাজ দিয়ে দিনটি শুরু করবেন না: ল্যাপটপের সামনে বসার আগে মন কে কিছুটা সময় দিন। যদি এর অর্থ এক ঘন্টা আগে উঠা হয় তবে তা করুন, কারণ এটি আপনাকে কাজ এবং ব্যক্তিগত জীবনকে পৃথক করতে সহায়তা করবে।

খাবারের পরিকল্পনা: প্রতিদিন ঘুম থেকে ওঠার পরিবর্তে এবং "আজ আমি কী রান্না করব?" পুরো সপ্তাহের জন্য একটি খাবার পরিকল্পনাকারী তৈরি করুন। এটি আপনাকে আপনার প্রয়োজনীয় কিছু প্রস্তুত করতে এবং অর্ডার করতে সহায়তা করবে - পেসারাতুর জন্য মুগ ডাল থেকে আপনার গুয়াকামোলের অ্যাভোকাডো পর্যন্ত!

শাকসবজি কাটা: সকালে বা আগের রাতে সমস্ত শাকসবজি কেটে আপনার খাবারের জন্য প্রস্তুত রাখুন। আপনি সপ্তাহান্তে ফল এবং শাকসবজি কাটা, এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করতে এবং এগুলিকে ডিপ ফ্রীজ করতে পারেন।

রান্না: সকাল সাড়ে নয়টার মধ্যে আপনার লঞ্চ ও ব্রেকফাস্ট তৈরির চেষ্টা করুন। গ্রীষ্মের সাথে, সকালে চুলার কাছে কাজ করা তুলনামূলকভাবে শীতল এবং আরও আরামদায়ক হবে। এটিও নিশ্চিত করবে যে বিকেলে আপনাকে কাজের থেকে নিজেকে বিভ্রান্ত করার দরকার নেই এবং সময় মতো আপনার লঞ্চ থাকতে পারে।

আপনার ঘরটি মোছা: ভাইরাস সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগের সাথে, নিমাইলের মতো ফ্লোর ক্লিনার দিয়ে ঘর পরিষ্কার করা আপনাকে কোভিড -১৯ কোরোনা ভাইরাস থেকে রক্ষা করবে। দিনে দু'বার আপনার ঘর পরিষ্কার করা আদর্শ, তবে একবার এটি পরিষ্কার করা আপনাকে সুরক্ষা এবং সুরক্ষারও উপলব্ধি করতে পারে, এভাবে আপনার মনকে অবিরাম ভয় থেকে মুক্ত করে।

থালা-বাসন ধোওয়া: ছোট ব্যাচে থালা-বাসন ধোওয়া রান্নাঘর পরিষ্কার রাখতে পারে। নিমইজি নামে একটি নতুন ডিশ ওয়াশিং জেল দাবি করেছে যে পাত্রগুলি 20 মিনিটের জন্য জেল ভরা জলে ভিজিয়ে রাখার সময় পাত্রগুলি ঝাঁকানোর প্রয়োজন হবে না। নিজের জন্য ভিজিয়ে রাখা এবং ধোয়ার মধ্যে এই 20 মিনিটের সময় নিন - হালকা কিছু পড়ুন, ধ্যান করুন বা কিছুই করবেন না। দক্ষ পণ্যগুলির সন্ধান করুন যা আপনাকে নিজের জন্য সময় বের করতে বা মাল্টি টাস্কিংয়ের সুবিধার্থে সহায়তা করে।

কাজ: কাজ করার সময় আপনার সাথে এক বোতল জল বহন করুন এবং নিশ্চিত করুন যে আপনি সারা দিন হাইড্রেটেড রয়েছেন।

সময় মতো কাজ শেষ করুন: আপনার কাজের সময় বাড়াবেন না। নিজেকে একটি সময়সীমা দিন এবং এটি আটকে থাকুন। আপনি ভাবতে পারেন যে আপনি আরও দীর্ঘ সময় ধরে কাজ করে আরও ভাল পারফরম্যান্স করতে সক্ষম হবেন, তবে যে সময় আপনাকে বরাদ্দ দেওয়া হয় আপনি তেমন ফলদায়ক হচ্ছেন না। দীর্ঘ সময় ধরে কাজ করা আপনাকে ক্লান্তও করে তুলবে।

সময় বের করুন: অফিস সম্পর্কিত কাজ শেষ করার পরে, বাড়ির কাজে জড়িয়ে পড়বেন না, নিজেকে এ থেকে দূরে সরিয়ে নিতে কিছুটা সময় দিন। কাজ এবং অনুশীলনের পরে আধা ঘন্টা সময় নিন। এটি আপনার উপভোগ করা এবং দিনের চাপকে দূরে সরিয়ে এমন কিছু করার আপনার মেজাজটি সেট করবে।

রাতের খাবার তৈরি করুন: খিচড়ির মতো হালকা ডিনার বা একটি পোট ডিনার তৈরি করুন যাতে কম পরিশ্রম প্রয়োজন এবং একই সাথে পুষ্টিকর।

রাতে বাসনগুলি ধুয়ে ফেলুন: সর্বদা রাতে বাকী পাত্রগুলি ধুয়ে নিন। যতটা ক্লান্তি হতে পারে, রাতে সমস্ত থালা ধুয়ে ফেলতে হবে, এটি পরের দিন গন্ধ মুক্ত এবং পরিষ্কার পরিবেশে প্রবেশ করার সময় আপনাকে সহায়তা করা হবে।

নিজের সাথে থাকার জন্য কিছুটা সময় নেওয়ার কথা মনে রাখবেন: আপনি ভ্রমণ এবং কাজ থেকে দূরে থাকা এই ঘন্টাগুলি মনে রাখবেন, সেই সময় যেখানে কাজ বা বাড়ির দুজনের কথা ভাবা হয়নি? জোন আউট করার জন্য আপনার দিনটিতে একটি সময় চেষ্টা করুন। আপনি যখন স্নান করছেন তখন চেষ্টা করুন এবং সন্ধান করুন বা কিছু সময় হাঁটুন / জগিং এর জন্যে বাইরে বেরিয়ে পড়ুন।

ব্যায়াম: চেষ্টা করুন এবং প্রতি সপ্তাহে কমপক্ষে 3 ঘন্টা ব্যায়াম অন্তর্ভুক্ত করুন, যে কোনও ফর্ম যা আপনার পক্ষে সবচেয়ে উপযুক্ত।

আপনার ঘুমের চক্র নিয়ন্ত্রণ করুন: লকডাউনটি আমাদের ঘুমের রুটিনকে ব্যাঘাত ঘটিয়েছে। প্রতি রাতে কমপক্ষে 7 ঘন্টা ঘুম পেতে নিশ্চিত করুন। আপনাকে আরও ভাল ঘুমাতে সহায়তা করার জন্য, আপনার ফোনটি সীমাবদ্ধ করার চেষ্টা করুন; ঘুমানোর আগে আধ ঘন্টা আপনার ফোনের দিকে তাকাবেন না।

No comments:

Post a Comment