আপনার টয়লেটটিকে নতুন দেখাবেন কীভাবে ? - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

আপনার টয়লেটটিকে নতুন দেখাবেন কীভাবে ?

Share This


 



কলকাতা: এমন কোনও পরিস্থিতি কী তৈরি হয়েছে যখন আপনি কারোর বাথরুমে গিয়ে টয়লেট সিটে হার্ড ওয়াটার-এর কঠিন দাগ দেখে আতঙ্কভরা দৃষ্টি নিয়ে তাকিয়েছেন? আমাদের বাড়ির এই স্থানটি জীবাণুর সম্ভাব্য আঁতুড়ঘর। যে বিষয়গুলিকে সাধারণভাবে উপেক্ষা করা হয় সেগুলির বিষয়ে সঠিক জ্ঞান এবং তথ্য সম্পর্কে ওয়াকিবহাল থাকাটা অত্যন্ত জরুরি। এইরকমই একটি বিষয় হল টয়লেটের দাগ ও গন্ধ। টয়লেটকে পরিষ্কার ও স্বাস্থ্যকর রাখার ক্ষেত্রে এই বিষয়গুলি সম্পর্কে গুরুত্ব দিতে হবে। টয়লেটের দাগ ও গন্ধ, এই সাধারণ দুটি সমস্যা রোধ করতে পারে, এমন কয়েকটি সহজ সরল উপলব্ধি এখানে দেওয়া হল।এস সি  আজমানি, জেনারেল ফিজিশিয়ান, নয়াদিল্লি দ্বারা ঝলমলে পরিষ্কার টয়লেট বজায় রাখার জন্য যারা ভাবছেন, তাদের জন্য একটি বিজ্ঞানসম্মত গাইড।

 

অন্য উপায়েও এই সমস্যার মোকাবিলা করা সম্ভব। সেটি হল, একটি প্রোডাক্ট ব্যবহার করতে হবে যা পৃষ্ঠতলকে হাইড্রোফোবিক কিংবা অ্যান্টি- স্টিক তৈরি করতে সাহায্য করে। এতে পৃষ্ঠতলের সঙ্গে জলের সংযোগ রোধ করে দাগ গঠন প্রক্রিয়াকে কমিয়ে দিতে পারে। এইরকম টয়লেট ক্লিনিং প্রোডাক্ট-এর মধ্যে রয়েছে ডোমেক্স, যার মধ্যে রয়েছে এক ইনোভেশন যাকে বলা হয় ফ্রেশ গার্ড। এই টেকনোলজি টয়লেটে হাইড্রোফোবিক তৈরি করে পৃষ্ঠতলের সঙ্গে বন্ধন গঠন করে। এটি ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের মত উপাদান যুক্ত হার্ড ওয়াটারকে টয়লেটের পৃষ্ঠতলে শুকিয়ে গিয়ে লাইমস্কেল তৈরি করার বিষয়টিকে  প্রতিরোধ করে। 


 

আপনার টয়লেটের গ্রিম ও স্কেল কী?

 

লাইমস্কেল, মিনারেল ডিপোজিট এবং মিনারেল বিল্ডআপ হিসেবেও একে মত বর্ণনা করা যায়। এটি হল হার্ড ওয়াটার এর দাগ। জলে অতিরিক্ত খনিজ পদার্থ (যেমন ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম) থাকলে কল ও জলের নলে সাদা চুনের মত আস্তরন জমা হয়। হার্ড ওয়াটার এইভাবে খুব দ্রুত কল, শাওয়ার, সিঙ্ক ও টয়লেটে কঠিন দাগ তৈরি করতে পারে। এই এসমস্ত দাগ বেশিদিন জমতে দিলে সেগুলিকে পরিষ্কার করা খুব কঠিন হয়। টয়লেট হয়ে যায় অপ্রীতিকর।

টয়লেটে সব সময় জল জমে থাকে বলে টয়লেটের ক্ষেত্রে এই ধরনের সমস্যা সবচেয়ে বেশি হয়।

 

হার্ড ওয়াটার-এর দাগের পিছনে বিজ্ঞানকে বুঝতে হবে।

 

একটি হাইড্রোফোবিক তল, যেমন জল- এটি প্রকৃতিগতভাবে সমস্যার বিষয়, ভিজে যাওয়ার বিরুদ্ধে আমাদের সব সময় সতর্ক থাকতে হয়। জলের সংযোগ যখন 90 ডিগ্রি কোন-কে ছাড়িয়ে যায় তখন আর্দ্রতাযুক্ত টাচপয়েন্ট হাইড্রোফোবিক বা অ্যান্টি- স্টিক হিসেবে চিহ্নিত হয়। অন্যদিকে, হাইড্রোফিলিক তলগুলি যা জলকে ধরে রাখার জন্য আমন্ত্রণ জানায়, সেগুলি তলকে ভিজিয়ে দেয়। তাদের 90 ডিগ্রি কোনের কমের একটি ড্রপলেট স্পর্শকেন্দ্র থাকে। এই পৃষ্ঠতলেই জল দীর্ঘ সময় ধরে থাকে এবং ময়লা ও স্কেল-এ রূপান্তরিত হয়।

ঘরোয়া প্রতিকার ব্যবস্থা গ্রহণ ছাড়াও জলের দাগ ও দূষিত বন্ধ নিয়ন্ত্রণের জন্য আপনি কী করতে পারেন?

 

বেকিং সোডা ও ভিনিগার এর মিশ্রন, বোরাক্স এবং ভিনিগার পেস্ট সহ কিছু উপাদান দিয়ে ঘরোয়া প্রতিকার ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। যদিও এই দাগ গুলি'র কারণ বুঝে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

লাইমস্কেল, সয়েল, মাইক্রোবিয়াল ফিল্ম এবং দূষিত দুর্গন্ধের মত কয়েকটি সাধারণ সমস্যা রয়েছে টয়লেট এর ক্ষেত্রে। ফ্লাশ করার পরেও কিছু অবশিষ্ট জল টয়লেটে থেকে যায়। এই জলে (ওই জলে মিনারেল ও ময়লা থাকে)-র কারণেই লাইমস্কেল জমা হয়। এরপর এটি ক্রমশ জীবাণুর আঁতুড়ঘর হয়ে ওঠে ও দুর্গন্ধ ছড়াতে থাকে। টয়লেট তলের ওপর জলের স্তর জমতে না দিয়ে জল জমার বিষয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করে কিংবা জল দ্রুত নিষ্কাশন করে এই সমস্যা কাটিয়ে ওঠা যায়।

No comments:

Post a Comment


Debi Samman

Pages