অল বেঙ্গল মেনস্ ফোরাম উদ্যোগে ক্যানসার নিয়ে আলোচনাচক্র আই সি সি আর এ - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

অল বেঙ্গল মেনস্ ফোরাম উদ্যোগে ক্যানসার নিয়ে আলোচনাচক্র আই সি সি আর এ

Share This

 আমরা যখন পুরুষমানুষের জন্য আইনি লড়াই এর কথা বলি তখন এটাও ভুলে গেলে চলবে না যে তাঁদের  স্বাস্থ্য সংক্রান্ত ও কোন প্রকল্প নেই আলাদা করে। সারা বিশ্বে যে পরিমাণ পুরুষ বিভিন্ন রকম ক্যানসার এ আক্রান্ত বা মারা যান তাঁদের সংখ্যা খুব কম নয়। কিন্তু তা নিয়ে কখনো কোন আলোচনা, কোন পদযাত্রা, কোন হইচই শুনবেন না। সেসব শুধু নারীদের ক্যানসার এর জন্যই বরাদ্দ চিরকাল।  কিন্তু বাস্তব চিত্রে অন্য পরিসংখ্যান দেখা যায়।  

এ বছর বিশ্ব ক্যানসার দিবসে ( 4th February, বৃহস্পতিবার ) অল বেঙ্গল মেনস্ ফোরাম উদ্যোগে এক আলোচনাচক্র অনুষ্ঠিত হয়, বিষয় - পুরুষের ক্যানসার।  থাকবেন এই বিষয়ের বিশিষ্ট চিকিৎসকেরা, ক্যান্সার গবেষণা বিজ্ঞানীরা, ক্যান্সার ইনস্টিটিউট এর সদস্যরা, ক্যান্সার সারভাইভার রা , থাকবেন নিউট্রিশন ও ওয়েলনেস  কনসালট্যান্ট । এ বছর ক্যানসার দিবস পুরুষের  উদ্দেশ্যে নিবেদিত। 

এই অনুষ্ঠান পুরুষের ক্যানসার সচেতনতা নিয়ে।  ভারতবর্ষে প্রথমবার এমন উদ্যোগ নেওয়া হলো। কিন্তু এ অনুষ্ঠানে নারীরা কিন্তু একেবারেই ব্রাত্য নন। কারণ আপনাদের সবারই রয়েছেন বাবা, কাকা, ভাই, স্বামী, ছেলে, বন্ধু বা প্রেমিক। তাঁদের শারীরিক সুস্থতার খবর রাখতে হবে তাঁদেরই।  যেমন তাঁরা ও রাখেন।  কতরকম  ক্যানসার এ আক্রান্ত হতে পারেন পুরুষ মানুষ সত্যি জানেন আপনারা ? পুরুষ  নিজেই জানেন?  কি কি লক্ষণ দেখে চেনা যায় পুরুষমানুষের বিভিন্ন রকম ক্যানসার ? পুরুষের ক্যানসার নিয়ে সচেতনতা আমাদের দেশে বা তাবৎ পৃথিবীতে খুবই কম।

No comments:

Post a Comment


Debi Samman

Pages