ইনফিনিটি'র নতুন অ্যাপ উন্মোচন - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

ইনফিনিটি'র নতুন অ্যাপ উন্মোচন

Share This

নারায়ণ চক্রবর্তী : গ্রীক দার্শনিক পিথাগোরাসের শিষ্যরা পশ্চিমী চিকিৎসাশাস্ত্রের জন হিপোক্রেতিস সম্পর্কে বলেছিলেন,তিনি দর্শন ও চিকিৎসাশাস্ত্রের মেলবন্ধন ঘটিয়েছেন। হিপোক্রেতিস বলেছিলেন, কুসংস্কার বা ঈশ্বর নয়, রোগের কারণ প্রাকৃতিক। তার প্রমাণ বিশ্বের সাম্প্রতিক করোনা অতিমারী। করোনা আবহে যখন,ঈশ্বরের গৃহের দরজা বন্ধ, তখন একদিন প্রতিদিন জীবনপণ করে চিকিৎসা পরিষেবা চালিয়ে গেছেন বিশ্ব তথা এদেশের চিকিৎসক ও চিকিৎসা সংক্রান্ত পরিষেবাকারীরা।

বৃহস্পতিবার কলকাতা প্রেসক্লাবে ইনফিনিটি  নামে একটি শিক্ষা সহযোগী সংস্থার পক্ষে মেডিসাইক্লোপিডিয়ার লোগো উন্মোচনে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। সংস্থার তরফে ডিরেক্টর নির্মাল্য নাগ জানান, ২০০৪সালে হাওড়ায় এই সংস্থা পথচলা শুরু করে মূলত ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং পড়তে ইচ্ছুক ছাত্রছাত্রীদের এই উচ্চ শিক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সরবরাহ এবং দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করার ব্যাপারে সহযোগিতা করার জন্য। ২০১০সালে অফিস স্থানান্তরিত হয় কলকাতায়। ২০১৪ থেকে দেশীয় শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশের পেশাদারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের যোগদানে সহযোগিতা করে আসছে এই সংস্থা।ইতিমধ্যে ইনফিনিটি সংস্থার সঙ্গে প্রায় চার হাজার ছাত্রছাত্রী যুক্ত হয়েছেন। ২০১৭ সালে  শিক্ষা সংক্রান্ত পরিষেবার ক্ষেত্রে ভারতে শ্রেষ্ঠত্বের স্বীকৃতি মিলেছে এই সংস্থার।
বর্তমানে করোনা পরিস্থিতিতে  ঘরে বসে চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত যাবতীয় কোর্স  এর তথ্যের পাশাপাশি পরামর্শ, সহায়তা ও দেশবিদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সহায়তা দানের জন্য একটি অ্যাপ সৃষ্টি করা হয়েছে। এটি দেশে প্রথম অ্যাপ লিকেশন প্ল্যাটফর্ম যা কলেজ ও শিক্ষার্থীদের সংযোগ রক্ষাকারী হিসেবে কাজ করবে। শুধু অ্যালোপ্যাথি শিক্ষা নয়, হোমিওপ্যাথি,আয়ুর্বেদ,এবং ফার্মেসি, নার্সিং এর মত কোর্সের উৎসাহীদের তথ্য সরবরাহ করবে। এই অ্যাপটি ব্যবহার করতে কোনো সার্ভারের প্রয়োজন হবে না। এই এন্ড্রোয়েড অ্যাপ্লিকেশন কৃত্রিম বুদ্ধিমত্তার ক্লাউড পদ্ধতিতে উপযোগী করে তোলা হয়েছে। সংস্থার পক্ষে জানানো হয়, দীর্ঘ চারমাস ধরে গবেষণার মাধ্যমে এই আধুনিক অ্যাপটি নির্মাণ করেছেন,সংস্থার অন্যতম ড: তুহিন চ্যাটার্জি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,বিখ্যাত শল্য চিকিৎসক ড: কুণাল সরকার। ড:সরকার এই সংস্থাকে শুভেচ্ছা জানিয়ে বলেন, করোনা পরিস্থিতিতে আমরা জেনেছি,দেশে বহু চিকিৎসক ও চিকিৎসা পরিষেবা প্রদানকারী বহু সুশিক্ষিত কর্মী দরকার।বলা হয়, রুগী অনুপাতে চিকিৎসক বা চিকিৎসক কর্মী দরকার। কিন্তু এই চিন্তা ভুল। প্রয়োজন, চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামোভিত্তিক চিকিৎসক ও কর্মী।খালি হাতে তো লড়াই করা যায় না। বিপদকালীন পরিস্থিতিতে চিকিৎসা পরিষেবার ত্রুটি নিয়ে ডাক্তার,কর্মী বা হাসপাতালে চড়াও হওয়ার আগে মানুষকে বুঝতে হবে,কতটা সীমাবদ্ধ পরিকাঠামো তে কাজ করতে হয়। ড:সরকার আশা প্রকাশ করে জানান, আগামীদিনে এই মেডিসাইক্লোপিডিয়া চিকিৎসা শাস্ত্রে উৎসাহিত শিক্ষার্থীদের যথেষ্ট সাহায্য করবে।

No comments:

Post a Comment


Debi Samman

Pages