১১১ ফুট দীর্ঘ মহাত্মা গান্ধীর দেওয়াল - চিত্রের উদ্বোধন কলকাতার মেট্রো রেল ভবনে - Songoti

১১১ ফুট দীর্ঘ মহাত্মা গান্ধীর দেওয়াল - চিত্রের উদ্বোধন কলকাতার মেট্রো রেল ভবনে

Share This

বার্তা প্রতিবেদন,কলকাতাঃ মেট্রোরেলের জেনারেল ম্যানেজার শ্রী মনোজ যোশী  কলকাতার মেট্রো রেল ভবনে ১১১ ফুট দীর্ঘ মহাত্মা গান্ধীর একটি দেওয়াল - চিত্রের উদ্বোধন করেন। জাতির জনকের প্রতিমূর্তি ছাড়াও কলকাতার সাংস্কৃতিক ঐতিহ্যের সাক্ষরবাহী কিছু প্রতীক ও রয়েছে দেওয়াল-চিত্রের মধ্যে। উপস্থিত ছিলেন মেট্রো রেলের উচ্চপদস্থ অফিসার সহ অন্যান্য কর্মীবৃন্দ। ভারতীয় রেলদপ্তর সারাদেশেই বিভিন্ন প্রদেশে জাতির জনক গান্ধীজির জন্মের সার্ধশতবর্ষ উদযাপন করছে সাড়ম্বরে।


 মেট্রোরেল ভবনের প্রবেশপথের দেওয়ালে ১০ ফুট উচ্চতার এই খোদিত চিত্রে গান্ধীজিরজীবনী ও কাজের কিছু নমুনা প্রতিভাত হয়েছে। “গান্ধীজির পদযাত্রা ও চরকা কাটার চিত্র মুরালে অঙ্কিত হয়েছে। এছাড়াও বাংলার সংস্কৃতির কিছু নিদর্শন ও রয়েছে মুরালে,” জানান শ্রী মনোজ যোশী কলকাতার লোকনাথ ইঞ্জিনিয়ারিং এর ক্রিয়েটিভ বিভাগের শিল্পীরা দেশের দীর্ঘতম এই মুরাল নির্মাণের পরিকল্পনা করে। অনবদ্য এই সৃষ্টির প্রধান কর্মকর্তা শ্রী সুব্রত গাঙ্গুলি বলেন, “ত্রিশূর এর একটি ধর্মীয় সংস্থার হয়ে ৭০ ফুট দীর্ঘ একটি মুরাল নির্মান করা হয়েছে আগেই। মেট্রোরেল ভবনের প্রবেশদ্বারের কাছে গান্ধীজির এই দেওয়াল-চিত্রটি দেশের মধ্যে দীর্ঘতম”।


: Advertisement :


শ্রী গাঙ্গুলি আরও জানান, “গান্ধীজির জীবন দর্শন ও বাংলার সংস্কৃতি ভাস্বর হয়ে উঠেছে ফাইবার-গ্লাসের সুক্ষ কারুকাজ ও ব্রোঞ্জের ছোঁয়ায়। এই মুরালটি যথেষ্ট মজবুত। বিশেষ রক্ষণাবেক্ষণ প্রয়োজন নেই এর জৌলুস বজায় রাখতে”। গান্ধীজির সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষ্যে রেলবিভাগের পক্ষ থেকে বিভিন্ন আঞ্চলিক দপ্তরে নির্দেশিকা জারি হয়েছে স্থাপত্য বা দেওয়াল-চিত্রের মাধ্যমে তাঁর জীবনী ও
বাণী প্রতিফলিত করা হবে। কলকাতার মেট্রোরেল ভবনে ইতিমধ্যেই সেটি সম্পন্ন হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages