দ্যা হিন্দুর সেরা লেখক মনোরঞ্জন ব্যাপারীর বইএর স্বত্ত্ব কিনল অ্যামাজন - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

দ্যা হিন্দুর সেরা লেখক মনোরঞ্জন ব্যাপারীর বইএর স্বত্ত্ব কিনল অ্যামাজন

Share This
দেবপ্রিয় মণ্ডল, কলকাতাঃ আপিজে বাংলা সাহিত্য উৎসবে মনোরঞ্জন ব্যাপারির তিনটি প্রকাশিত বইয়ের স্বত্ত্ব কিনে নিল অ্যামাজন ওয়েস্টল্যান্ডের পক্ষে ‘একা’ প্রকাশন। শতবর্ষ প্রাচীন প্রকাশন অক্সফোর্ড-এর বিপণিতে এই বইগুলির দ্বিতীয় তথা নতুন সংস্করণ প্রকাশ করেন সাহিত্য আকাদেমি প্রাপ্ত কবি সুবোধ সরকার। স্বত্ত্ববদলের পর এদিনই তার প্রথম সংস্করণ প্রকাশিত হয়। বই প্রকাশের পাশাপাশি আলোচনা করা হয় তাঁর বইগুলি সম্পর্কে। ‘বাতাসে বারুদের গন্ধ’, ‘ছন্নছাড়া’ ও ‘ছেঁড়া ছেঁড়া জীবন’ বই তিনটিতে লেখক তুলে ধরেছেন নকশাল, উদ্বাস্তু ও জেলবন্দিদের জীবনযাত্রা।



কলকাতার ইতিহাসের সাথে ওতপ্রোতভাবে জড়িত হেরিটেজ টানা রিকশা। মনোরঞ্জন ব্যাপারির জীবনও শুরু হয় এই রিকশা নিয়েই। মাত্র তিন বছর বয়সে ওপার বাংলা থেকে পালিয়ে আসার পর ঠাঁই হয় ঘুটিয়ারি শরিফে। এরপর কাজের সূত্রে ঘুরেছেন অসম, লখনউ, দিল্লি, এলাহাবাদ। মাঝে জড়িয়ে পড়েন নকশাল আন্দোলনে। জেলবন্দি হয়ে কাটিয়েছেন বেশ কিছুদিন। প্রথাগত শিক্ষা না থাকায় জেলে বসেই শুরু হয় পড়ার জীবন। অবশেষে কলকাতায় ফিরে পেটের টানে চালাতে শুরু করেন রিকশা। এরপরেই ঘটে মোড়বদল। মহাশ্বেতা দেবীর ‘বর্তিকা’য় লেখেন প্রথম গল্প। জীবনের অভিজ্ঞতা থেকেই লেখেন সমাজের দলিত এবং পূর্ববঙ্গের উদ্বাস্তুদের কাহিনী। পশ্চিমবঙ্গে দলিতদের নিয়ে প্রথম লেখালখি শুরু করেন তিনিই।
‘বাতাসে বারুদের গন্ধ’ বইতে জানা যাবে লেখকের নকশাল জীবন সম্পর্কে। ওপার বাংলা থেকে আসা মানুষের দুঃখ কষ্ট তুলে ধরা হয়েছে ‘ছন্নছাড়া’য়। অপরদিকে ইমন নামের এক মাতৃহারা শিশু যে জন্মথেকেই জেলবন্দি; তার বড় হওয়ার গল্প তুলে ধরবে তৃতীয় বইটি।
প্রসঙ্গত, ওয়েস্টল্যান্ড অ্যামাজনের একটি প্রকাশন ‘একা’। ভারতীয় ভাষায় লেখা উচ্চমানের সৃষ্টিগুলিকে একত্র করতেই এই প্রয়াস। হিন্দি, বাংলা সহ বর্তমানে নয়টি ভাষার লেখা প্রকাশ করছে ‘একা’। লেখক মনোরঞ্জন ব্যাপারির আগের বইগুলি জিতেছে বেশ কিছু পুরস্কার। এই তিনটি বইয়ের চাহিদা পাঠকমহলে ভালই থাকবে বলেই আশা রাখছেন সকলে।

No comments:

Post a Comment


Debi Samman

Pages