“জল বাঁচাও” আর্জি নিয়ে শহরের পথে প্রিয়াঙ্কা - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

“জল বাঁচাও” আর্জি নিয়ে শহরের পথে প্রিয়াঙ্কা

Share This
দেবপ্রিয় মণ্ডল, কলকাতাঃ জলসংকট ভারতে একটি গুরুত্বপূর্ণ সমস্যা যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। রিপোর্ট বলছে বর্তমানে ভারতের অধিকাংশ স্থানে পরিমাণ মত পানীয় জলটুকুও নেই। কিছু কিছু জায়গায় জলস্তর অনেক নীচে থাকায় অনেক সময় চাষের জলটুকুও পাওয়া যাচ্ছে না। তবে এই সমস্যার জন্য দায়ী কে? প্রাকৃতিক ভাবে বহুস্থানে ভূগর্ভস্থ জলের ঘাটতি থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে মানুষকেই দায়ী করছেন পরিবেশবিদেরা। তবে একে অন্যকে দোষারোপ না করে এগিয়ে এলেন অভিনেত্রী প্রিয়াংকা সরকার ও সাইক্লিস্ট সম্রাট মৌলিক “জল বাঁচাও, জীবন বাঁচাও” স্লোগান নিয়ে। পাশে রইল বাঘাযতীন তরুণ সঙ্ঘ।


  প্রসঙ্গত সম্প্রতি কলকাতা পুরসভা জানিয়েছে শহরের ভূগর্ভস্থ জলের ভাণ্ডার প্রায় খালি হওয়ার পথে। এই সমস্যার জন্য মূলত দায়ী করা হচ্ছে শিল্পকারখানায় তৈরি বর্জ্য ও সম্পদের অপরিকল্পিত ব্যবহার। জলশোধন করে পুনর্ব্যবহারের পরিবর্তে তুলে নেওয়া হচ্ছে মাটির তলার জলই। অপরদিকে বনসম্পদ ধ্বংস করার ফলে পূরণ হচ্ছে না ভূগর্ভস্থ জলের ঘাটতি। সূত্র বলছে ভারতে পৃথিবীর মোট জনসংখ্যার ১৮শতাংশের বাস যেখানে মোট জলের ৪শতাংশ পানযোগ্য।
  আজ সকাল ৮টায় ২৫জন জাতীয় ও আন্তর্জাতিক স্তরের সাইক্লিস্ট এই অনুষ্ঠানে র‍্যালি করেন। অংশ নেন ক্লাবের মহিলা সদস্যরাও। র‍্যালিতে জলসম্পদ সংরক্ষণের বার্তা দিলেন সকলে।

No comments:

Post a Comment


Debi Samman

Pages