চৈতালী দাসের নেতৃত্বে কলকাতা কুনমিং বন্ড - Songoti

চৈতালী দাসের নেতৃত্বে কলকাতা কুনমিং বন্ড

Share This
দেবলীনা দত্ত ঘোষ, কলকাতাঃ  ভারতের রক্ষক ফাউন্ডেশন এবং কনস্যুলেট জেনারেল অফ দ্য পিপলস রিপাবলিক চায়নার সহযোগিতায় এই প্রথমবার ছয়জন  মহিলাদের একটি  প্রতিনিধি দল চিনে পরিদর্শনে যান l কলকাতা থেকে সুদূর  চীনের য়ুনান প্রদেশের এই সফরসুচির প্রধান উদ্দেশ্য হল কলকাতার নারীরাও যে পরিবর্তনের সৃজক তারই বার্তা পৌঁছে দেওয়া। দুই দেশের নাগরিকদের আশা এবং প্রান্তিক বৃদ্ধি ও সচেতনতা ও দারিদ্র দূরীকরণ এবং নারী ক্ষমতায়ন ই হল সফরের প্রধান উদ্দেশ্য।।
মহিলা শীর্ষক এই প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন চৈতালি দাস যিনি আদপে রক্ষক ফাউন্ডেশন এর ম্যানেজিং ট্রাস্টি। অন্যান্যদের মধ্যে ছিলেন প্রফেসর সাধনা নিশান ওমর, মিস  গজালো ইয়াসমিন, ডলি গুপ্তা, চর্মরোগ বিশেষজ্ঞ আনুশী শেঠ এবং মিস ভেদিকা জয়শোয়াল। কুড়ি থেকে সাতাশে  শে জুলাই পর্যন্ত এই ভ্রমণ কর্মসূচিতে থাকছে চীনের মিনজু ইউনিভার্সিটির অধীনে  জাতীয় গ্রামগুলো পরিদর্শন করা এবং দারিদ্র দূরীকরণ কর্মসূচি ফলপ্রসূ করা। বর্তমানে চিনে মহিলারা অনেক বেশি সংখ্যক কাজে যোগ দিচ্ছেন  l সুখের কথা  এই লিঙ্গ বৈষম্য দূর করে সেখানে আরও একধাপ এগিয়ে শতকরা 66 মহিলাকে সেখানে কাজের সুযোগ করে দেওয়া হয়েছে ।।
সাত দিনের এই বিশেষ সফরসূচীতে  ভারত ও চীনের  বিভিন্ন ক্ষেত্রে সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিভিন্ন সফল মহিলাদের মেলাবে এবং সেখাবে আরও বেশি করে কাজে যোগদানের গুরুত্বপূর্ণতা l জানা যাচ্ছে এই দুই দেশে দারিদ্র দূরীকরণ সহ নারী ক্ষমতায়নের উপর আলোচনা সভারও অনুষ্ঠিত হবে যা দু'দেশের মধ্যে সামাজিক তথা আন্তর্জাতিক  সম্পর্ক অনেকটাই উন্নত করবে বলে আশা করা যাচ্ছেl বস্তুত কলকাতা আর কুনমিং এর মধ্যে এক ঐকান্তিক বন্ধন তুলে ধরার উদ্দেশ্যে এক মহৎ উদ্দেশ্য নিয়ে  একত্রিত হয়েছে এই দুই শহর।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages