ই ই পি সি এবং সি এস আই আর এর মৌ স্বাক্ষর - Songoti

ই ই পি সি এবং সি এস আই আর এর মৌ স্বাক্ষর

Share This
দেবলীনা দত্ত ঘোষ, কলকাতাঃ  ইইপিসি ইন্ডিয়ার সাথে সিএসআইআর এর যৌথ উদ্যোগে  ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে বিকল্প শক্তি কে কাজে লাগিয়ে কিভাবে নতুন পণ্য কে বাজারে সহজলোভ্য  মূল্যে আনা যায় তারই লক্ষে চতুর্থ বাণিজ্যিক সম্মেলন অনুষ্ঠিত হয়ে গেল। সি এস আই আর এর অন্তর্বর্তী এ এম পি আর আই ইতিমধ্যেই যা উন্নত প্রযুক্তিবিদ্যায় দেশের অন্যতম  রিসার্চ এবং ডেভেলপমেন্ট ইনস্টিটিউট হিসেবে নাম কুড়িয়েছে প্রশিক্ষণ দিতে চলেছে ই ই পি সির সদস্যদেরl প্রশিক্ষনের বিষয় কিভাবে বিকল্প মেটেরিয়ালকে রপ্তানিযোগ্য পণ্য হিসেবে বিদেশের মাটিতে বিক্রি করা যায়।।

এদিনের এই অনুষ্ঠানে দুই সংস্থার কর্তাদের মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠকের পর এক মৌ সাক্ষ্যরিত হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ই ই পি সির অতিরিক্ত  মুখ্য পরিচালন কমিটির হেড শ্রী আদিপ মিত্র এবং সি এস আই আর এর পক্ষে ডক্টর এস কে এস রাঠোর। ই ই পি সি ইন্ডিয়ার চেয়ারম্যান মিস্টার রবি  সেহগল বিনিয়োগকারীদের উৎসাহ দিয়ে বলেন এই স্বাক্ষরিত মৌ ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানির ক্ষেত্রে এক উল্লেখযোগ্য ভূমিকা নেবে কারণ মূলত এ এম পি আর আই  বিজ্ঞানীদের যৌথ সহযোগিতায় তৈরী বিকল্প শক্তির উৎস হিসেবে রপ্তানিযোগ্য দ্রব্য বিশেষত্বই  আলাদা ছাপ রাখবে।।

অনুষ্ঠানে সি এস আই আর এ এম পি আর আই ভোপালের বিজ্ঞানীরা উন্নত মানের হালকা ওজনের অথচ তীক্ষ মেটিরিয়াল এর প্রয়োগের প্রয়োজনিয়তা তুলে ধরেন। নতুন ক্ষমতাসম্পন্ন যৌগিক ধাতু যা  কনস্ট্রাকশন এর ক্ষেত্রে কাজে লাগতে পারে এবং ফ্লাই অ্যাশকে কিভাবে  ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে প্রয়োগ করা যায় তারও ব্যাখ্যা দেওয়া হয় l এই ধরনের উন্নত মানের সামগ্রী প্রস্তুতির ফলে বিকল্প ধাতু দিয়ে তৈরি মেটিরিয়াল যে কতটা উন্নত মানের হবে আর কত তাড়াতাড়ি সাধারনের নাগালের কাছে পৌঁছবে সেটাই দেখার।। 

No comments:

Post a Comment

Pages