পুজোয় নির্মল বাংলা পুরস্কার ২০১৮ - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

পুজোয় নির্মল বাংলা পুরস্কার ২০১৮

Share This
দেবাস্মিতা ভট্টাচার্য, কলকাতা ঃ স্বচ্ছ, নির্মল, সুস্থ পুজো বাছাই করে এ বারেও সফল সংস্থাগুলিকে স্বীকৃতি দেওয়া হবে। এ ব্যাপারে গুরুত্ব দেওয়া হচ্ছে পরিবেশের বিভিন্ন দিককে। সরকারি সহায়তায় স্বাস্থ্য-পরিষেবার সঙ্গে যুক্ত একটি বেসরকারি সংস্থা দিচ্ছে এই নির্মল বাংলা পুরস্কার। 


পরিচ্ছন্নতা, জল-বিদ্যুৎ প্রভৃতি প্রাকৃতিক সম্পদের সদ্ব্যাবহার, মন্ডপ ও সংলগ্ন অঞ্চলে প্রকৃতিবান্ধব নানা ব্যবস্থা নেওয়া, শব্দদূষণ রোধ, এলাকায় সবুজায়ন বা বনসৃজনের পাশাপাশি পুজোর যে সব উদ্যোক্তা ভিড় সামলানো, অগ্নি সতর্কতা, মহিলাদের সুরক্ষা, সিসিটিভি নজরদারি, সুষ্ঠু পরিবহণ, হেল্প ডেস্ক প্রভৃতি ক্ষেত্রে ভাল ব্যবস্থা রাখতে পারবে, তাদের এই স্বীকৃতির জন্য বিবেচনা করা হবে। 

গত বছর শুরু হয় ড্যাফোডেল গোষ্ঠীর বেসরকারি সংস্থা ‘হেল্থটেক‘-এর উদ্যোগে এই স্বীকৃতি দেওয়ার কাজ। আজ শুক্রবার একটি পাঁচতারা হোটেলে সফলদের পুরষ্কৃত করা হয়। বিজয়ীর পুরস্কার পায় সুরুচি সঙ্ঘ। এর পরের দুটি স্থান পায় ত্রিধারা অকালবোধন এবং দমদম পার্ক ভারত চক্র। পরিবেশ-বন্ধুতা, নিরাপত্তা এবং বয়স্ক-কার্যক্রমে পুরস্কার পায় যথাক্রমে মুদিয়ালি ক্লাব, চেতলা অগ্রণী এবং স্টেট ব্যাঙ্ক পার্ক সার্বজনীন দুর্গোৎসব। সামাজিক দায়িত্ব, সবুজ শিল্পী এবং স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা— এই তিন বিভাগের স্বীকৃতি দেওয়া হয় যথাক্রমে কাশী বোস লেন, রাজডাঙা নবোদয় সঙ্ঘ ও নাকতলা উদয়ন সঙ্ঘকে।

এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী সঞ্জনা, গার্গী রায়চৌধুরী, ফ্যাশন ডিজইনার অগ্নিমিত্রা পাল, অভিনেতা সাহেব চট্টোপাধ্যায়, রজতাভ দত্ত, বাচিকশিল্পী মধুমন্তী মৈত্র প্রমুখ। অনুষ্ঠানের থিম সং করেছেন অনীক ধর।

No comments:

Post a Comment


Debi Samman

Pages