ভারতে কোম্পানীর ইনস্টিটিউট কর্তৃক গৃহীত নতুন উদ্যোগ (আইসিএসআই) - Songoti

ভারতে কোম্পানীর ইনস্টিটিউট কর্তৃক গৃহীত নতুন উদ্যোগ (আইসিএসআই)

Share This
বার্তা প্রতিবেদন, কলকাতাঃ  ভারতে কোম্পানী সচিবগণের প্রবিধান ও উন্নয়নের জন্য, ভারতের কোম্পানির সচিবগণ (আইসিএসআই) একটি সংসদীয় আইন, যেমন, কোম্পানির সচিব আইন, 1980 এর অধীনে গঠিত একটি প্রিমিয়ার পেশাদারী সংস্থা। এটি কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়, ভারত সরকার, এর অধিক্ষেত্র অধীনে কাজ করে। ইনস্টিটিউট একটি সক্রিয়ভাবে সক্রিয় সংস্থা, কোম্পানির সচিব কোর্সের শিক্ষার্থীদের সর্বোত্তম এবং শীর্ষ মানের শিক্ষা এবং CS সদস্যদের জন্য সেরা মানের সেট মানগুলিতে দৃষ্টি নিবদ্ধ করে। ইনস্টিটিউটের 53 হাজার সদস্য এবং 4 লাখেরও বেশি শিক্ষার্থী এর রোল আইসিএসআই ইন্ডিয়া গর্ব করে - বৃহত্তর ট্যাক্সেশন পাঠের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড সেট করেছে আইসিএসআই করদাতাদের পাঠ্যক্রমের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস সেট করার জন্য প্রথম ভারতীয় পেশাদারী সংস্থা ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনিক্যাল সেক্রেটারি অফ ইন্ডিয়া (আইসিএসআই) 16 ই জানুয়ারি, ২018 তারিখে জয়পুরের সর্ববৃহৎ করপোরেট পাঠের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্থাপন করেছে। আইসিএসআই প্রথম ভারতীয় পেশাদারী সংস্থা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে প্রবেশ করার জন্য। জিএসটি-তে এই মেগা প্রোগ্রামটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্মে প্রবেশ করেছে, যার মধ্যে 3738 জন মানুষকেই সবচেয়ে বড় কর ব্যবস্থা পাঠানো হয়েছে।



আইসিএসআই কর্পোরেট গভর্নেন্সের শ্রেষ্ঠত্বের 17 তম আইসিএসআই জাতীয় পুরস্কার এবং

২ য় আইসিএসএসএসআর এক্সেলেন্স অ্যাওয়ার্ডস।



শ্রী অর্জুন রাম মেঘালয়, মাননীয় কেন্দ্রীয় পানি সম্পদ সমিতির রাজ্য, নদী উন্নয়ন ও গঙ্গা পুনর্জাগরণ এবং সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রী অরুণ চট্রুরবেদ, মাননীয় প্রতিমন্ত্রী, সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় ও ওয়াকফ, রাজস্থান সরকার শংসাপত্র উপস্থাপন জয়পুরের বিজয়ী সংস্থাগুলির স্বীকৃতির জন্য সম্প্রতি জয়পুর।

মর্যাদাপূর্ণ আইসিএসআই লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কারটি রাহুল বাজাজ, চেয়ারম্যান, বাজাজ অটো লিমিটেড, রিয়েল এস্টেটে কর্পোরেট গভর্নেন্স এ অনুবাদ এক্সেলেন্সের জন্য প্রদান করা হয়।

কর্পোরেট গভর্নেন্সে এক্সেলেন্সের জন্য আইসিএসআই সার্টিফিকেটের শীর্ষ তিনটি প্রতিষ্ঠানকে (বর্ণানুক্রমিকভাবে) উপস্থাপন করা হয়েছিল:

1) ডাবর ইন্ডিয়া লিমিটেড

2) হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড

3) পল্লী বিদ্যুতায়ন কর্পোরেশন লিমিটেড

দ্বিতীয় আইসিএসএসএসআর এক্সেলেন্স অ্যাওয়ার্ডস জিতেছে:

Ø আকজ নোবেল ইন্ডিয়া লিমিটেড

Ø চলোমন্ডলম ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি লিমিটেড

Ø গেইল (ভারত) লিমিটেড

গ্রামীণ পঞ্চায়েতের বৈঠকে আইসিএসআই'র 'মডেল গভর্নেন্স কোড' গ্রহণের জন্য 1 ম গ্রাম পঞ্চায়েতের জন্য শ্রী জিতেশকুমাওয়াত, লাম্বা, সারপঞ্চ, লামাকাল গ্রাম পঞ্চায়েতকেও উপাধি প্রদান করা হয়েছে।

আইসিএসআই 'চ্যারিটি গভর্নেন্সের জন্য কোড' প্রণয়ন করেছে

ভারতে কোম্পানীর সিকিউরিটিজ ইনস্টিটিউট যখন গভর্নেন্সের মধ্যে পার্থক্য বুঝতে এবং স্বচ্ছতা এবং সংস্থার এই ধরনের পূর্ণ প্রকাশের প্রয়োজন বুঝতে একটি ডেডিকেটেড কোর গ্রুপের সহায়তায় 'কোড ফর চ্যারিটি গভর্নেন্স' নামে একটি কোড তৈরি করেছে।

'দ্য চ্যারিটি গভর্নেন্সের কোড' সম্প্রতি গোল্ডেন জুবিলি ইয়ার-এর সময় মুক্তি পায়- 45 তম জাতীয় কনভেনশন অব কোম্পানির সেক্রেটারি ড। মান্না সাধুগুধু, প্রতিষ্ঠাতা, ইশা ফাউন্ডেশন। এটি মোট নয়টি (9) নির্দেশক নীতির অন্তর্ভুক্ত। প্রতিটি নীতি মূল নির্দেশিকা এর কৃতিত্ব সমর্থন করবে যা নির্দেশিকা একটি সেট অন্তর্ভুক্ত।



গোল্ডেন জুবিলি ইয়ার জাতীয় সচিবের জাতীয় সম্মেলন (45 তম জাতীয় কনভেনশন)



গোল্ডেন জুবিলি ইয়ার জাতীয় কনভেনশন অফ কোম্পানীর সেক্রেটারি -45 তম জাতীয় সচিবালয় সম্মেলন প্রসঙ্গে: "কোম্পানীর সচিব: নতুন সরকার ২0২২ উদ্বোধন করা হয় গুড গভর্নেন্স" এর উদ্বোধন করেন শ্রীপ্রণয়ী বিজয়ী, ২২ শে নভেম্বর, ২01২ তারিখে কেরালার মুখ্যমন্ত্রী তিওয়ারানন্দপুরম। সগগুর জগীবভীউদ্দৌল, প্রতিষ্ঠাতা, ঈশা ফাউন্ডেশন এবং শ্রী বি কে মোদি, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, স্মার্ট গ্রুপ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং গভর্ন্যান্স প্রফেশনাল হিসেবে কোম্পানির সচিবদের ভূমিকা নিয়ে জোর দিয়েছেন।

আইসিএসআই সাইন ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশনের সাথে এমওইউ জিএসটি-তে বৃহত্তর জনসাধারণের জন্য 1,00,000 সিএস শিক্ষার্থীকে প্রস্তুত করা



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, 4 ই অক্টোবর ২014 তারিখে আইজিএসআই'র গোল্ডেন জুনিয়ম বার্ষিক উদযাপনের উদ্বোধন করেন, কর্পোরেট সেক্টরে সম্মতি এবং স্বচ্ছতা বজায় রাখার এবং পরিচালনার কোম্পানির সচিবদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। তিনি আশা করেন যে এই ইনস্টিটিউট ও তার স্টেকহোল্ডাররা জিএসটি সুবিধা লাভের বিষয়ে সচেতনতা ছড়িয়ে দিতে এবং দেশটির দৈর্ঘ্য ও সীমারেখা অতিক্রম করতে এবং জিএসটি আইন বাস্তবায়নকারী পেশাদারদের মতো তাদের সেবা প্রদান করতে সহায়তা করে। নতুন ভারত ২0২1-এ স্পর্শ করার সময় প্রধানমন্ত্রী মোদির জোর দিয়েছিলেন যে জিএসটি-তে 10000 সিএস শিক্ষার্থী / স্টেকহোল্ডারের উপর আইসিএসআই প্রস্তুত করা উচিত।



এই উদ্দেশ্য অর্জনের জন্য, ইনস্টিটিউট ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট করপোরেশনের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে শ্রীনন্ত কুমার হেগদে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দক্ষতা ও উদ্যোক্তা, রাষ্ট্রপতি, ভারতের কোম্পানির সচিব এবং শ্রীমণীশ কুমার, জাতীয় দক্ষ উন্নয়ন কর্পোরেশনের সিইও

4 ই অক্টোবর, ২017 তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্বোধন করেন ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সেক্রেটারি অব ইন্ডিয়া (আইসিএসআই) -এর গোল্ডেন জুবিলি বছর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোম্পানির সচিব, সিএস ছাত্র, পেশাজীবী ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে একসঙ্গে সম্পৃক্ত ছিলেন। তিনি ভারত সরকারের কোম্পানির সচিবগণের প্রশংসা করেন। তিনি ভারত সরকারের কোম্পানী সচিবালয় (আইসিএসআই) -এর সুবর্ণজয়ন্তী বছরে উদ্বোধন করেন। (আইসিএসআই) গত 50 বছর ধরে ভাল কর্পোরেট গভর্নেন্সের জন্য প্রাতিষ্ঠানিক উৎকর্ষতা অর্জন এবং মশাল বহনকারীর জন্য।



এই স্মরণীয় উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর উপদেষ্টা প্রফেসর ড। মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো। দেশে কর্পোরেট সেক্টরের জন্য শাসন কাঠামো এবং সম্মতি প্রক্রিয়া।

এই ঐতিহাসিক উপলক্ষে, প্রধানমন্ত্রী আইসিএসআই এর মোড়ো গান "সত্যম ভাদা, ধর্মমচারা" উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর কাছ থেকে আইসিএসআই এর গোল্ডেন জুবিলি বছর স্মরণ করিয়ে দেয়ার জন্য পোস্ট বিভাগের একটি বিশেষ কভারও মুক্তি পায়।




কোম্পানি সচিব হিসাবে স্বীকৃত "নিবন্ধিত Valuer"

একটি সিএস এখন কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয় দ্বারা জারি নতুন মূল্যায়নের নিয়ম অনুযায়ী একটি "নিবন্ধিত মূল্যবান" হিসাবে স্বীকৃত হয়। এই নিয়মসমূহের বিজ্ঞপ্তির - কোম্পানি (নিবন্ধিত মূল্যমানুযায়ী এবং মূল্যায়ন) বিধি 2017- মূল্যায়নের বিভিন্ন দিক এবং নিবন্ধিত মূল্যবোধের বিষয়ে স্বচ্ছতা আনতে হবে এবং শিল্প, পেশাজীবী, স্টেকহোল্ডার এবং সরকারের উপরও বড় প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে।

আইসিএসআই ইন্টারন্যাশনাল ফুটপ্রিন্টস

আইসিএসআই ইনক্লুসিভ প্রবৃদ্ধি দ্বারা জারি ম্যাক্সেস সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ডস গ্রহণ করে

মালয়েশিয়ান অ্যাসোসিয়েশন অব কোম্পানী সেক্রেটারি (এমএসিএস) ভারত সরকারের কোম্পানির সচিবগণ (আইসিএসআই) দ্বারা তাদের সচিবালয়ে মানদণ্ডের উন্নয়নে বেঞ্চমার্ক হিসাবে জারি করে সচিবিক মানদণ্ড গ্রহণ করেছে। এটি একটি গর্বের ব্যাপার যে ভারতীয় স্ট্যান্ডার্ডগুলি তাদের নিজস্ব অনুরূপ মানদণ্ড তৈরির ক্ষেত্রে বিদেশী পেশাজীবী সংগঠন দ্বারা গৃহীত হচ্ছে। বোর্ড অফ ডিরেক্টরস এবং সাধারণ সভাের সভায় সচিবিক মানগুলি মন্ত্রণালয় কর্তৃক কোম্পানি আইন, ২013 সালের 1 জুলাই এই মানগুলি কার্যকর হয়।

ব্যবসা করার আরাম

আইসিএসআই শুধুমাত্র সরকার পর্যায়ে নয়, বরং বিশ্বব্যাপী সুশাসন প্রতিষ্ঠায় ও উন্নয়নে ভারত সরকারকে সমর্থন করছে।

ইনস্টিটিউট বিদেশে ব্যক্তি / কোম্পানীর বিদেশিদের সহায়তার লক্ষ্যে পরিচালিত হয়েছে এবং ভারতের ব্যবসা প্রতিষ্ঠার সুবিধা প্রদান করেছে। কেনিয়া ও মালয়েশিয়ায় ভারতের হাই কমিশনটি আইসিএসআই ওয়েবসাইটের লিঙ্কটি স্বদেশে জনসাধারণকে স্বল্পতা এবং ভারতে ব্যবসা স্থাপনের তথ্য জানানোর জন্য চিহ্নিত করেছে।



কর্পোরেট এন্টি-ঘুষ কোড

গভর্নেন্স প্রফেশনালস হিসাবে কোম্পানির সচিবরা স্বচ্ছ ও জবাবদিহী শাসন প্রতিষ্ঠার, প্রচার এবং বজায় রাখার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখে। আইসিএসআই "কর্পোরেট অ্যান্টি-ব্রিশি কোড" এর সাথে উঠে এসেছে যা ২0২২ সালের মধ্যে দুর্নীতি মুক্ত নতুন ভারত গড়ার জন্য সরকারের উদ্যোগকে সমর্থন করে। এই কোডটি কর্পোরেট সেক্টর দ্বারা স্বেচ্ছায় গৃহীত হয়।

প্রাচীন বৈদিক বিদ্বেষ থেকে শাসন মুক্তো

বৈদিক ধর্মগ্রন্থ এবং তাদের শিক্ষা ভারতীয় সংস্কৃতির অংশ এবং প্যারেলের যুগীয় কাল্পনিক ফর্ম, কিন্তু স্পষ্ট বোঝার অভাবের কারণে তাদের প্রাসঙ্গিকতা আধুনিক যুগে ম্লান হয়ে গেছে বলে মনে হয়। আইসিএসআই 'প্রাচীন বৈদিক উইজডম থেকে শাসন মুক্তো' প্রকাশ করেছে, একটি বই যা আধুনিক যুগে বাস্তবায়নের প্রয়াসের সাথে সাধারণ এবং সহজ ভাষায় বৈদিক ধর্মগ্রন্থের শিক্ষাকে তুলে ধরে।

'গ্রাম পঞ্চায়েত' এর মিটিংয়ের জন্য আইসিএসআই মডেল গভর্নেন্স কোড চালু করেছে

ইনস্টিটিউট কর্পোরেট জগতে শাসনের অগ্রগতির পাশাপাশি গভর্নেন্স প্যাডিজমকে তৃণমূল পর্যায় পর্যন্ত বিস্তৃত করার জন্য বিভিন্ন প্রচেষ্টার এবং পদক্ষেপ গ্রহণ করেছে। এই লাইনগুলোতে আরও উদ্যোগ নেওয়া, ইনস্টিটিউট "গ্রাম পঞ্চায়েত সভার জন্য মডেল গভর্নেন্স কোড" নিয়ে এসেছে যা গ্রামা পঞ্চায়েতের সভা আহ্বান ও পরিচালনার জন্য নীতিমালা একটি সেট নির্ধারণ করতে চায় এবং তার সাথে সংশ্লিষ্ট বিষয়ে।


আইসিএসআই 'শহীদ কি বেটি' ইনিশিয়েটিভ

'আইসিএসআই-শাহিদ কি বেটি' আইসিএসআই'র একটি স্বপ্নদর্শী দৃষ্টান্তমূলক এবং পবিত্র উদ্যোগ যা আমাদের শহীদদের কন্যাদের শিক্ষার জন্য অর্থ প্রদানের লক্ষ্যে একটি জাতির সার্বভৌমত্বের রক্ষার লক্ষ্যে কাজ করে, এমনকি তাদের জীবনের ব্যয়ও বহন করে। আইসিএসআই, এই কারণটি সমর্থন করে, দেশ জুড়ে আইসিএসআই দ্বারা পরিচালিত বিভিন্ন অনুষ্ঠানগুলিতে স্মৃতিসৌধ / ফুলের বুকে উপস্থাপনের অনুশীলনটি বন্ধ করে দেয় এবং এর পরিবর্তে, সার্টিফিকেটটি স্বীকৃতি স্বীকৃত ব্যক্তিকে তার উত্তরাধিকারীর মূল্য প্রদানের জন্য প্রদান করা হবে স্মৃতিচিহ্ন, "শহীদ কি বেটি" ফান্ড

 পরিচালন বোর্ডের সভায় (এসএস -1) এবং সাধারণ সভায় (এসএস -২) সংশোধিত সচিবিক মান

মাননীয় কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রী অরুণ जेटিটলি, সম্প্রতি আইসিএসআইআইয়ার কর্তৃক প্রকাশিত আইসিএসআইয়ের দ্বারা পরিচালিত বোর্ড অফ ডিরেক্টরস (এসএস -1) এবং সাধারণ সভা (এসএস -২) এর সংশোধিত সচিবিক মানদন্ডগুলি সম্প্রতি

পুনর্বিন্যস্ত এসএস -1 এবং এসএস -২ সমস্ত কোম্পানীর ক্ষেত্রে প্রযোজ্য হবে (অব্যাহতিপ্রাপ্ত শ্রেণির কোম্পানিগুলি ছাড়া) w.e.f. 1 লা অক্টোবর, ২017 এবং সেই অনুযায়ী সমস্ত বোর্ড মিটিংগুলি (বোর্ডের কমিটিগুলির মিটিং সহ) এবং সাধারণ বৈঠকে, যার বিজ্ঞপ্তি 1 অক্টোবর, ২017 তারিখে বা পরবর্তীতে সংশোধিত এসএস -1 এবং এসএস -২2 এর সাথে মেনে চলতে হবে। বিদ্যমান এসএস -1 এবং এসএস -২, 30 শে সেপ্টেম্বর, ২017 তারিখে বা তার আগে অনুষ্ঠিত বোর্ড মিটিং এবং সাধারণ সভাগুলিতে প্রযোজ্য

 পোর্ট ব্লেয়ারের আইসিএসআই স্টাডি সেন্টার

পোর্ট ব্লেয়ারে ইনস্টিটিউটটি 51 স্টিকসসডউড সেন্টার চালু করেছে। এটিই প্রথম আইসিএসআই স্টাডি সেন্টার। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের 50 তম আইডিএসএসআই স্টাডি সেন্টার সম্প্রতি দাদার ও নগর হাভেলিতে প্রতিষ্ঠিত হয়েছে। ইনস্টিটিউটটি আইসিএসআই স্টাডি সেন্টারে প্রতিষ্ঠা করেছে যাতে আইসিএসআই ছাত্রদের মানসম্মত শিক্ষা ও অন্যান্য মৌলিক সেবা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়গুলির সাথে সহযোগিতা করা হচ্ছে। / কলেজ আইসিএসআই স্টাডি সেন্টারগুলি যেসব জায়গায় / আইসিএসআই এর অফিসে নেই সেখানে সেগুলি স্থাপন করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় / কলেজের সংশ্লিষ্ট বিভাগ পরিচালনা করে এবং ICSI গবেষণা কেন্দ্র পরিচালনা করে।

অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি



ইনস্টিটিউট জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিএস ফাউন্ডেশন / সিএস এক্সিকিউটিভ প্রোগ্রামের শিক্ষার্থীদের জন্য একটি ফি ওয়েভার স্কিম চালু করেছে।
অরুণাচল প্রদেশ, আসাম, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরা, সিকিম এবং জম্মু ও কাশ্মীর রাজ্য থেকে এই প্রকল্পটি উপকৃত হতে পারে।
সমস্ত 7 উত্তর ইস্টার স্টেট স্টাডি সেন্টার।
সিএস ফাউন্ডেশন / সিএস এক্সিকিউটিভ প্রোগ্রামের জন্য কেন্দ্রশাসিত অঞ্চল (পুদুচ্চিরি, দাদরা ও নগর হাভেল, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, লক্ষ্মীদ্বীপ ও দমন ও দিউ) -এর ছাত্রছাত্রীদের জন্য ক্লাসরুমে টিচিং ফি ওয়েভার স্কিম।
আন্তর্জাতিক কর্পোরেট গভর্নেন্স কোড পরিচয় করানোর জন্য আইসিএসআই

কারিগরি জগতের শাসন উন্নয়নের জন্য বিভিন্ন প্রচেষ্টা ও পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কর্পোরেট গভর্নেন্সের শ্রেষ্ঠত্বের প্রতি ক্রমাগত কাজ করার জন্য প্রতিষ্ঠানটি প্রশংসিত হয়।

এই চিন্তার প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যাওয়া, ভারতের ইন্সটিটিউট অফ টেকনিক্যাল সেক্রেটারি (আইসিএসআই) 'আন্তর্জাতিক কর্পোরেট গভর্নেন্স কোড' এর ধারণাকে অগ্রণী করে তুলেছে এবং কর্পোরেট গভর্নেন্সের প্রধান ভূমিকা পালন করে আসছে। 'আন্তর্জাতিক কর্পোরেট গভর্ন্যান্স কোড' অন্তর্ভুক্ত করে, আইসিএসআই এর সার্বজনীন প্রযোজ্যতাটি লক্ষ্য করে, যা বিশ্বব্যাপী কর্পোরেট জগতে বিশ্বব্যাপী স্ক্যামস এবং স্ক্যান্ডালকে নিয়ন্ত্রণ করার জন্য একটি পরিমাপ হিসাবে কাজ করবে।

আইসিএসআই ওয়েবসাইট www.icsi.edu- এ 'আন্তর্জাতিক কর্পোরেট গভর্নেন্স কোড' খসড়াটি প্রস্তুত করা হয়েছে, এটির সদস্যদের কাছ থেকে পরামর্শ আহ্বান করা হয়েছে যা 16 আগস্ট ২017 তারিখে আইসিজিসি@আইসিসি.এইডুতে পাঠানো প্রয়োজন।

এসএস ফাউন্ডেশনের ফ্রি রেজিস্ট্রেশন এবং এনইউ স্টেটস এবং জম্মু ও কাশ্মীরের ছাত্রদের জন্য এক্সিকিউটিভ প্রোগ্রাম: 'সোভালবান-সামাগ্র শিক্ষা, সামর উন্নয়ন'

দেশের সকল অংশের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে ভারত সরকারের নীতিমালা অনুসারে, ইনস্টিটিউটটি এনইটি স্টেটগুলির (অরুণাচল প্রদেশ, আসাম, মণিপুর, মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা, মিজোরাম, ত্রিপুরা) সিকিম) এবং জম্মু ও কাশ্মীর- 'সোভালব্যাংক-সাম্যগর শিখা, সামগার বিক্রম'

ইনস্টিটিউটের সামাজিক দায়বদ্ধতা উদ্যোগের অংশ হিসাবে এবং দেশের বিভিন্ন অংশ থেকে জনগণের সমেত উন্নয়নের জন্য ভারত সরকারের উদ্যোগের জন্য প্রান্তিককরণ, এনই স্টেটস (অরুণাচল প্রদেশ, আসাম, ত্রিপুরা, ভারত) এর ছাত্রদের জন্য সিএস ফাউন্ডেশন / এক্সিকিউটিভ প্রোগ্রামের একটি ফ্রি রেজিস্ট্রেশন চালু করছে। মণিপুর, মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা, মিজোরাম, সিকিম) এবং জম্মু ও কাশ্মীর। সিএস কোর্সে বিনামূল্যে নিবন্ধন, মূলধারার আসার জন্য উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ও জম্মু ও কাশ্মীরের যুবকদের সুযোগের একটি উইন্ডো প্রদানের সম্ভাবনা রয়েছে। ভারত সরকার ইতোমধ্যে এই এলাকার অবকাঠামো উন্নয়নে সচেতন প্রচেষ্টা করছে এবং ইনস্টিটিউট সমাজের উন্নয়নে বড় ভূমিকা রাখছে।

আইসিএসআই আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে "সত্যম ভাদা, ধর্মম চারা" হিসাবে 'আইসিএসআই আদর্শ'

ICSI আনুষ্ঠানিকভাবে ICSI এর সুবর্ণজয়ন্তী উদযাপন শুরু এবং 50,000 তম সদস্যপদ চিহ্ন ক্রম চিহ্নিত করতে "আইসিএসআইএমটটিও" হিসাবে "সত্যম ভাদা, ধর্মমুদ্রা" গ্রহণ করে। ইনস্টিটিউট আনুষ্ঠানিকভাবে তিতরিকুয়জ্ঞিনীদ থেকে সুবর্ণ উদ্ধৃতি গ্রহণ করে, "সত্যম ভাদা, ধার্মাম চর" - সত্য বলুন, আইসিএসআই অভিব্যক্তি হিসেবে আইন দ্বারা বজায় রাখুন "

CS: একটি জিএসটি অনুশীলনকারী



গুড এবং সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি হল 1 9 47 সাল থেকে সবচেয়ে বড় পরোক্ষ কর সংস্কার। একটি কোম্পানির সচিব তার একাডেমিক জ্ঞান এবং বাস্তব প্রশিক্ষণ দ্বারা যথাযথভাবে কোনও সন্দেহ ছাড়াই আইন বিষয়ক উপায়ে বিজ্ঞাপিত। সাধারণ ব্যবসায় সম্প্রদায় ও কর্পোরেট জগতের পাশাপাশি আইনের যথাযথ সম্মতির জন্য একটি উপদেষ্টা এবং সহায়তার মাধ্যমে একটি কোম্পানির সচিব একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। একটি কোম্পানির সচিব একটি পণ্য ও সার্ভিসেস ট্যাক্স প্র্যাকটিসনার এবং নিম্নোক্ত কাজ করার যোগ্য:

বহির্মুখী এবং অভ্যন্তরীণ উদ্দেশ্যে বিস্তারিত প্রদান করে
মাসিক, ত্রৈমাসিক, বার্ষিক বা চূড়ান্ত রিটার্ন প্রদান
বৈদ্যুতিন নগদ অ্যাকাউন্টে ক্রেডিট জমা করুন
রেজিস্ট্রেশন সংশোধন বা বাতিলের জন্য একটি আবেদন ফাইল


ভারতের কোম্পানি সচিব ইনস্টিটিউট তার স্টেকহোল্ডারদের শিক্ষিত এবং তাদের আপডেট রাখা একটি ওয়েবনার্স অনেক সংগঠিত হয়েছে জিএসটিতে ওয়েবনিয়ার সিরিজ যেমন মাইগ্রেশন, ট্রানজিশন, ভ্যালুয়েশন, রিফান্ডস অন্তর্ভুক্ত করেছে।



আইসিএসআই স্বাক্ষর পুরস্কার



একটি বড় ধাপ এগিয়ে, ভারতের ইন্সটিটিউট অব সিকিটরিটি অব ইন্ডিয়া (আইসিএসআই) কেন্দ্রীয়, রাজ্য বিশ্ববিদ্যালয় এবং ভারতীয় ম্যানেজমেন্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের বিশেষ প্রোগ্রাম / কাগজপত্র দ্বারা পরিচালিত ব্যাচেলর ডিগ্রি পরীক্ষায় শীর্ষস্থানের জন্য "আইসিএসআই স্বাক্ষর পুরস্কার" প্রতিষ্ঠা করেছে ( আইআইএম) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)।

কলেজ / বিশ্ববিদ্যালয় / ইনস্টিটিউটের সমাবর্তন উপলক্ষে আইসিএসআই স্বাক্ষর পুরস্কার প্রদান করা হবে।

সিএস অলিম্পিয়াড



ইন্ডিয়া কোম্পানির সচিবগণ (আইসিএসআই) সারা ভারতবর্ষের স্কুলে প্রতিটি একাডেমিক বছরের নিজ নিজ পরীক্ষায় 11 তম এবং 1২ তম প্রমিত শিক্ষার্থীদের জন্য সিএস অলিম্পিয়াড পরিচালনা করে। গত বছর সিএস অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছিল সেপ্টেম্বরে, ২013 সালে।



শিক্ষার্থীদের জন্য উদ্যোগ



Ø আইসিএসআই স্টুডেন্টস এডুকেশন ফান্ড ট্রাস্টের মাধ্যমে একটি মেধাত্ স্কলারশিপ স্কিমটি তৈরি করা হয়েছে যার অধীনে উচ্চতর মেধাবী শিক্ষার্থীকে তিন বছরের জন্য মাসিক বৃত্তি প্রদান করা হবে। প্রথম উপলভ্য সুযোগগুলিতে সিএস কোর্সের বিভিন্ন পর্যায়ে পাসিং করার জন্য।

Ø সিলেবাস সুইচওভারের জন্য অনলাইন সুবিধা, যোগ্যতা ভিত্তিক কাগজ-অনুসারে ছাড়, নির্বাচনী পরিবর্তন, ইত্যাদি www.icsi.edu- এ উপলব্ধ করা হয়েছে।

Ø ইনস্টিটিউট ছাত্রদের রেজিস্ট্রেশন করার জন্য অনলাইন মোডে সম্পূর্ণভাবে সুইচ করেছে। W.e.f. 1 জানুয়ারি, ২014।

Ø ইনস্টিটিউট পরীক্ষার নামকরণের জন্য অনলাইন মোডে সম্পূর্ণভাবে সুইচ করেছে w.e.f. 1 লা অক্টোবর, ২013।

§ ছাত্রছাত্রীদের অভিযোগের একটি অভিযোগ পোর্টালের মাধ্যমে এবং একটি সুনির্দিষ্ট ই-মেল আইডি অভিযোগের মাধ্যমে সমাধান করার জন্য একটি অভিযোগ সমাধান কেন্দ্র স্থাপন করা হয়েছে।

Ø ফাউন্ডেশন প্রোগ্রাম, এক্সিকিউটিভ প্রোগ্রাম এবং পেশাগত প্রোগ্রামের পাঠক্রম সংশোধিত হয়েছে।

Ø ইনস্টিটিউটের জন্য নির্বাচনী প্রবন্ধের জন্য ওপেন বুক পরীক্ষার (ওবিই) ​​পদ্ধতিও চালু করা হয়েছে যেখানে শিক্ষার্থী পাঁচটি বিষয়ের মধ্যে একটি বিষয় নির্বাচন করতে পারবেন এবং একই জন্য একটি ওপেন বুক পরীক্ষার ব্যবস্থা করতে পারবেন।

Ø ওমর ভিত্তিক পরীক্ষা এবং কম্পিউটার ভিত্তিক পরীক্ষায় ফাউন্ডেশন প্রোগ্রামের স্টেজের জন্য পরিচালিত হয়।

Ø এক্সিকিউটিভ প্রোগ্রামের নিউ সিলেবাস অধীনে তিনটি কাগজপত্রের জন্য ওমর ভিত্তিক পরীক্ষার

Ø একটি অনলাইন ইংরেজি শেখার কোর্স চালু করা হয়েছে। শিক্ষার্থী www.i.ac.i.u.u- ​​এ একই জন্য অনলাইন নিবন্ধন করতে পারেন।

Ø স্টাডি সামগ্রীগুলি পিডিএফ ফরম্যাটে পাশাপাশি ই-বই আকারেও পাওয়া যায় যা শিক্ষার্থীদের বিনামূল্যে বিনামূল্যে ডাউনলোড করা যায়।

Ø সেনা ও পরোক্ষ সামরিক বাহিনীর শহীদদের যুদ্ধ বিধবা ও ওয়ার্ডের জন্য 50% নিবন্ধন ও পরীক্ষার ফি দেওয়া হয়েছে।



ICSI এর ছাত্রদের জন্য দক্ষতা উন্নয়ন প্রোগ্রাম চালু



সিএস ছাত্রদের মধ্যে উন্নত পেশাদার দক্ষতা বিকাশের একটি প্রচেষ্টা, ভারত সরকারের কোম্পানী সচিব (আইসিএসআই) "15 দিনের একাডেমিক প্রোগ্রাম" চালু করেছে যা সমস্ত কোম্পানির সেক্টরশিপ (সিএস) ছাত্রদের জন্য প্রযোজ্য হবে যারা তাদের পাস / সম্পন্ন করেছে এক্সিকিউটিভ প্রোগ্রাম। আইসিএসআই দ্বারা চালু 15 দিনের একাডেমিক প্রোগ্রামটি মাননীয় প্রধানমন্ত্রী এর 'দক্ষিন ভারত' উদ্যোগের সাথে সঙ্গতিপূর্ণ একটি প্রচেষ্টা, যার লক্ষ্য হলো প্রতিযোগিতামূলক বিশ্বব্যাপী কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয় দক্ষতার সঙ্গে ভারতের যুবকদের প্রস্তুত করা। ।

 প্রাসাদের ধারন ক্ষমতা



Ø ইনস্টিটিউটটি পিএমইউকি কোর্স চালু করেছে, বিশেষ করে ব্যাংকিং আইন এবং প্র্যাকটিস; বীমা আইন এবং অনুশীলন; ক্যাপিটাল, কমোডিটি এবং মানি বাজার; মেধা সম্পত্তি অধিকার - আইন এবং প্র্যাক্টিস; এবং আন্তর্জাতিক ব্যবসা - আইন এবং প্র্যাকটিস; কর্পোরেট গভর্নেন্সে প্রতিযোগিতার আইন এবং পুনর্বিন্যাসকৃত পিএমইউ কোর্সে PMQ কোর্স চালু।

Ø ইনস্টিটিউট মূল্যের কোর্স চালু করেছে।

Ø নতুন কোম্পানি আইনের অধীন পেশাদারদের ক্যাপাসিটি বিল্ডিং-এ কর্মশালায় সারা দেশে ইনস্টিটিউট আয়োজন করা হচ্ছে।

ঙ) আইসিএসআই এর কর্পোরেট আইন কমিটি নতুন কোম্পানি আইনের বিভিন্ন দিকগুলিতে ক্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপ পরিচালনার জন্য বিষয়গুলি চিহ্নিত করেছে। এই বিষয়ে সচিবিক অডিট, এনসিএলটি, পুনর্গঠন এবং দেউলিয়া, মূল্যায়ন, বার্ষিক রিটার্ন এবং ই-ফর্ম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages