এস আই ডি বি আই এম এস এম ই দের COVID-19 সংকট মোকাবেলায় সহায়তার জন্য ‘স্বাবলম্বন ক্রাইসিস রিসপন্সিয়াল ফান্ড’ গঠন করেছে - Songoti

এস আই ডি বি আই এম এস এম ই দের COVID-19 সংকট মোকাবেলায় সহায়তার জন্য ‘স্বাবলম্বন ক্রাইসিস রিসপন্সিয়াল ফান্ড’ গঠন করেছে

Share This
মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এমএসএমই) পদোন্নতি, অর্থায়ন ও উন্নয়নে নিযুক্ত প্রধান আর্থিক প্রতিষ্ঠান ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাংক (এসআইডিবিআই) বাণিজ্য বিষয়ে এমএসএমইসকে বিনামূল্যে পরিচালনা করার জন্য 'স্বাবলম্বন ক্রাইসিস রিসপন্সিয়াল ফান্ড' প্রতিষ্ঠা করছে ছাড়যোগ্য সিস্টেম (টিআরডিএস) গ্রহণযোগ্য। রিসিভিয়েবলস এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (আরএক্সএল), এম ১ এক্সচেঞ্জ এবং ইনভয়েসমার্টারে তিনটি টিআরডিএস প্ল্যাটফর্ম যা এমএসএমইগুলিকে একাধিক ফাইন্যান্সিয়ারের মাধ্যমে চালানের ছাড়ের মাধ্যমে কার্যকরী মূলধনে অ্যাক্সেস পেতে সহায়তা করে।

সিআইডিবিআইয়ের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আইএএস শ্রী মোহাম্মদ মোস্তফা বলেছিলেন, “সিওবিআইডি -১৯ এর ফলস্বরূপ প্রতিক্রিয়ার জন্য ভারত সরকারের বেশ কয়েকটি উদ্যোগ বাস্তবায়নের জন্য সরকার এমএসএমই বাস্তুতন্ত্র এবং এই যানবাহনকে জোরদার করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। স্বাবলম্বন রিসোর্সস ফ্যাসিলিটির অধীনে স্বাবলম্বন ক্রাইসিস রিসপন্সিয়াল ফান্ড (এসসিআরএফ) স্থাপনের বর্তমান প্রয়াস, যেখানে সিআইডিবিআই অংশীদারি করেছে আন্তর্জাতিক উন্নয়ন বিভাগের (ডিএফআইডি) যুক্তরাজ্যের, এটি আর একটি পৃথক হস্তক্ষেপ। এই চ্যালেঞ্জিং সময়ে এমএসএমইগুলিকে ত্রাণ দেওয়ার লক্ষ্যে এর লক্ষ্য। আমরা আশাবাদী যে এমএসএমইগুলি এই সুযোগটি সর্বাধিকভাবে ট্রাইডিএস-এ চালিয়ে যাবে, ফলে গ্রাস করা / গুরুতরভাবে সঙ্কুচিত নগদ প্রবাহ থেকে প্রয়োজনীয় শ্বাস-প্রশ্বাস গ্রহণ করবে। "
টিআরডিএস হ'ল একটি বৈদ্যুতিন প্ল্যাটফর্ম যেখানে ক্রেতাদের (বৃহত সংস্থাগুলি, পাবলিক সেক্টর আন্ডারটেকিংস, সরকারী বিভাগসমূহ) ইত্যাদির বিরুদ্ধে প্রাপ্ত এমএসএমইগুলির গ্রহণযোগ্যগুলি নিলাম ব্যবস্থার মাধ্যমে একাধিক ফাইন্যান্সিয়র অ্যাটম্যাটিক হারের মাধ্যমে অর্থায়ন করা হয়। বিশেষত এই COVID-19 চ্যালেঞ্জিং সময়ে এমএসএমইগুলির চিরস্থায়ী নগদ প্রবাহ ইস্যুর একটি উত্তর টিআরডিএস। এমএসএমইগুলিকে এই প্ল্যাটফর্মগুলিতে ক্রমবর্ধমানভাবে যুক্ত হতে এবং লাভগুলি উপভোগ করার জন্য এই প্ল্যাটফর্মগুলির সাথে আলোচনা করা হয়েছিল। তারা সবাই ২০২০ সালের সেপ্টেম্বর অবধি এমএসএমইগুলিতে ফ্রি অনবোর্ডিং অ্যাক্সেস বাড়ানোর জন্য জাতীয় প্রতিক্রিয়াশীল উদ্যোগে যোগ দিতে সক্রিয়ভাবে এগিয়ে এসেছেন। টিআরডিএস প্ল্যাটফর্মে যোগদান / নিবন্ধন ফি ব্যয়কে আংশিকভাবে অফসেট করতে এবং নিখরচায় বোর্ডিং নিশ্চিত করার জন্য টিআরডিএস সংস্থাগুলিকে সহায়তা করার জন্য এই তহবিল ব্যবহার করা হবে। এমএসএমইগুলির জন্য চার্জ।
এসআইডিবিআই ১০ টি শহরের ক্লাস্টারে পৃথক ক্লাস্টার আউটরিচ প্রোগ্রামেরও নেতৃত্ব দিচ্ছে যেখানে ৫ অংশীদার প্রতিষ্ঠান (ফিনটেক, নন-ব্যাংকিং আর্থিক সংস্থাগুলি বা ক্ষুদ্রofণ সংস্থা বা এনবিএফসি-এমএফআই) এর মাধ্যমে এটি ট্রাইডিএস, সরকারী ই-মার্কেটপ্লেস ইত্যাদি বিষয়ে সচেতনতা তৈরি করবে এবং এমএসএমইগুলির বোর্ডিং সর্বাধিক করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages