‘এসপিসিক্রাফট’ ও ‘ঘোষ কোম্পানি’-র প্রয়াস বর্ষণমালা : বৃষ্টিধারার আলেখ্য - Songoti

‘এসপিসিক্রাফট’ ও ‘ঘোষ কোম্পানি’-র প্রয়াস বর্ষণমালা : বৃষ্টিধারার আলেখ্য

Share This
বার্তা প্রতিবেদন, কলকাতাঃ কবি কালিদাস তাঁর 'মেঘদূতম'- মেঘকে বলেছিলেন, " জাতং বংশে ভুবনবিদিতে পুষ্করাবর্তকানাং / জানামি ত্বাং প্রকৃতিপুরুষং কামরূপং মঘোনঃ। / তেনার্থিত্বং ত্বয়ি বিধিবশাদ দূরবন্ধুর্গতোহহং / যাচঞা মোঘা বরমধিগুণে নাধমে লব্ধকামা।।"

প্রায় একই সুরে বিদ্যাপতিকেও বলতে শুনি "এ ভরা বাদর, মাহ ভাদর / শূন্য মন্দির মোর।" বর্ষা মানেই বার বার এই উচ্ছল কালো মেঘ, ঝমঝম বৃষ্টির সঙ্গে  অঙ্গাঙ্গী জড়িয়ে থাকা প্রেম। এই প্রেমের মধ্যে রূপ-রস-কাম-গন্ধ সবই আছে। ভেজা মাটির হাওয়ার পাশাপাশি আছে বিরহের দহন জ্বালা। অন্যদিকে, ফসল হলে চাষীর ঘরের মঙ্গল আনন্দ। বর্ষা তাই যেন এক ভরপুর জীবন।
আর এই জীবনকে উদযাপন করতেই যৌথভাবে বিশেষ উদ্যোগ নিলো এসপিসিক্রাফট ও ঘোষ কোম্পানি। রবীন্দ্রনাথ থেকে জয় গোস্বামী, শক্তি ও সুনীলকে ছাপিয়ে ভিনদেশী ভাষায় কবিতা পাঠ । অতুলপ্রসাদের গান থেকে ভানুসিংহের পদাবলী শোনা যাবে শিল্পী শ্রাবণী সেনের কণ্ঠে। সোহিনী সেনগুপ্ত ও সুজয় প্রসাদ চ্যাটার্জি-র পাঠে থাকবেন জয়-শক্তি-সুনীল। সেলুলয়েডের ব্যোমকেশ-সত্যবতী অর্থাৎ  আবির চ্যাটার্জি ও সোহিনী সরকারের যুগলবন্দী তে ধরা পড়বে বর্ষার আখ্যান। সমগ্র আলেখ্যটির সূত্রপাঠে থাকছেন স্বয়ং আবির চ্যাটার্জি।


অনুষ্ঠান নিয়ে সোহিনী সরকার জানালেন, "অনুষ্ঠানে থাকতে পেরেই ভালো লাগছে। এই পরিস্থিতিতে ডিজিটালেই অনুষ্ঠান করতে হচ্ছে। অনেক শুভেচ্ছা সকলকে।"  শিল্পী শ্রাবণী সেন বললেন, "বর্ষা আমার প্রিয় ঋতু। আর আমার নামের সঙ্গেও বর্ষার একটা যোগ আছে। তায়, রবীন্দ্রনাথের গান। সুজয়ের অনুরোধ ফেলতে পারিনি। অনেক শুভকামনা রইল।"
অভিনেতা আবির চ্যাটার্জি বললেন, "এসপিসিক্রাফট ও ঘোষ কোম্পানির  এই উদ্যোগকে স্বাগত। এই অনুষ্ঠান তখন ই সফল হবে, যদি দর্শক আমাদের পাশে থাকেন। বহু গুণী শিল্পী আছেন এই অনুষ্ঠানে।"
স্বয়ং  সুজয়প্রসাদ চ্যাটার্জি বললেন, "আবির এবং সোহিনী দু'জনেই আমার খুব স্নেহভাজন। আবির এই অনুষ্ঠানে সূত্রপাঠ করবেন।  আর সোহিনী সেনগুপ্ত আমার প্রিয় মানুষ। শ্রাবণী দি শোনাবেন রবীন্দ্রনাথের গান। সকলের কাছে অনুরোধ, অনুষ্ঠানে যোগ দিন।"

আগামী ১১ই জুলাই  রাত ৮টায় ডিজিটাল  প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে বর্ষণমালা।

টিকিট পাওয়া যাচ্ছে
https://www.musianamiles.com/borshonmala/

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages