৪৪তম আন্তর্জাতিক পুস্তক মেলা সেন্ট্রাল পার্কে - Songoti

৪৪তম আন্তর্জাতিক পুস্তক মেলা সেন্ট্রাল পার্কে

Share This


পায়েল পাল, কলকাতাঃ বই হল মানুষের প্রিয় বন্ধু। আজও উপহার দেওয়ার জন্য বই ই সেরা। বই পড়তে ভালোবাসে ছোট বড় সকলেই। আর ছোট বড় দেশি বিদেশী সকলের পছন্দের বই যদি একই ছাদের তলায় পাওয়া যায়, তাহলে তো সোনায় সোহাগা। কলকাতার ললিত গ্রেট ইস্টার্ন হোটেলে এক সাংবাদিক সন্মেলনের মাধ্যমে জানালেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি ত্রিদীপ কুমার চট্টোপাধ্যায় ও সম্পাদক সুধাংশু শেখর দে। জেনেভা প্রকাশিত আন্তর্জাতিক ক্যালেন্ডার অনুসারে আগামী ৪৪তম আন্তর্জাতিক কলকাতা পুস্তক মেলা আরম্ভ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি।
এবারের বইমেলার থিম কান্ট্রি রাশিয়া। বইমেলা চলবে ২৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ২৯ জানুয়ারি বইমেলার উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এই পুস্তক মেলাতে রাশিয়ার সাহিত্য,সঙ্গীত,সিনেমা সহ সুসজ্জিত প্যাভিলিয়ন নিয়ে তৈরী হচ্ছে প্রতিবারের মতো এই বছরও। ব্রিটেন ,আমেরিকা, ভিয়েতনাম ,জাপান, ফ্রান্স, আজেন্টিনা, গুয়েতমালা, বাংলাদেশ, মেক্সিকো, পেরু লাতিন আমেরিকার বিভিন্ন দেশ সহ আরও অনেক দেশ অংশগ্রহণ করছে। আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২০-তে জাতীয় স্তরের প্রকাশনার অংশ গ্রহন থাকছে বলে জানালেন সুধাংশু শেখর দে। যে সব রাজ্যের প্রকাশকরা থাকছেন তারা হলেন দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাট, নাগাল্যান্ড, আসাম, উত্তর প্রদেশ, অরুণাচল প্রদেশ মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কেরালা, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড, তেলেঙ্গানা ও ওড়িশা। 




২০১৯ এ বই মেলায় ২৪ লক্ষ মানুষের সমাগম হয়েছিল।অংশগ্রহণকারী প্রকাশক ও বই বিক্রেতাদের বই বিক্রি হয়েছিল ২১কোটি টাকার। এই বছর ও ৬০০ উপর বইয়ের স্টল থাকছে। ২০২০ সালের বইমেলায় যথোপযুক্ত মর্যাদার সঙ্গে উদযাপন করা হবে নব জাগরণের উজ্জ্বলতম মনীষী পন্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের দ্বিশতবার্ষিকী। এই বারের বইমেলায় রাশিয়ান ভাষার বই বাংলায় এবং বাংলা বই রাশিয়ান ভাষায় অনুদিত হবে। রাশিয়ার সাম্প্রতিক সময়ের কিছু বিশিস্ট সাহিত্যিক আসবেন এবারের বইমেলায়।
এই প্রসঙ্গে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় বলেন, ‘রাশিয়া আমাদের স্বপ্নের দেশ। রাশিয়া মানেই রাশিয়ান বই’। এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন মিস্টার আলেক্সি এম ইদামকিন, সম্মানীয় কনসাল জেনারেল, রাশিয়া, ডেপুটি কনসাল জেনেরাল মিখাইল গুসেভ, রাজু বর্মন, শ্রীবিন্দু ভট্টাচার্য, মিলিন্দ দে, যোগেশ তান্না, অশোক বর্মন ও অশোক দে সহ অন্যান্যরা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages