ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়নের কর্মীদের একটি আলোচনা সভা - Songoti

ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়নের কর্মীদের একটি আলোচনা সভা

Share This

কলকাতা: ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়নের কর্মীদের একটি আলোচনা সভা মালদা কলেজ অডিটোরিয়াম, রথ বাড়ি, মালদাতে অনুষ্ঠিত হয়। বিষয় ছিল "ভারত সরকারের শ্রম মন্ত্রণালয় কর্তৃক রেলওয়ে মাল গোদাম শ্রমিকদের স্বীকৃতি"।

এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক শ্রী বিদ্যাধর মল্লিক, পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি শ্রী আশিস বাউরী, কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রী রঞ্জিত মন্ডল, শম্ভু মন্ডল, মালদা জেলা সভাপতি মহঃ কাইয়ুম আলী সহ ইউনিয়নের অন্যান্য নেতৃবৃন্দ।

সাধারণ সম্পাদক শ্রী বিদ্যাধর মল্লিক বলেন, "বৃটিশ আমল থেকে মাল গোদাম শ্রমিকরা বঞ্চিত, তাদের প্রকৃত মজুরি দেওয়া হয় না, কোনো দুর্ঘটনাজনিত সুবিধা, পেনশন, শিশুদের জন্য বিনামূল্যে চিকিৎসা ও শিক্ষা বা অন্য কোনো চাকরির সুবিধা দেওয়া হয় না। তাদের কোনো নির্দিষ্ট পোশাক, পরিচিতি পত্র, কোয়ার্টার নেই, এবং রেলওয়ে মাল গোদামে পানীয় জল, শৌচাগার,  আর কোনও বিশ্রাম করার জায়গাও নেই। কিন্তু এই শ্রমিকদের উপর ভিত্তি করে ভারতীয় রেল প্রচুর মুনাফা করে যা দিয়ে রেলের সাম্রাজ্য চলছে। রেলওয়ের কাছে মাল গোদাম কর্মীদের কোনো তথ্য নেই। তাই আমরা আমাদের মহান নেতৃত্ব, আমাদের সর্ব ভারতীয় সভাপতি শ্রী পরিমল কান্তি মন্ডলের নেতৃত্বে আমরা এই দাবি গুলো উত্থাপন করেছি যে শ্রমিকদের নাম রেলওয়ের অধীনে নিবন্ধিত করা হোক এবং তাদের রেলকর্মী হিসাবে গণ্য করা হোক। আমাদের সভাপতি শ্রী পরিমল কান্তি মন্ডলের মাধ্যমে রেল মন্ত্রনালয় ও শ্রম মন্ত্রনালয় তথা সংসদ সদস্যদের কাছে এই দাবীগুলো জানিয়েছি, সেই সব মন্ত্রীরা দাবীগুলো ন্যায্য বলে মেনে নিয়েছেন এবং তারা বিষয়টিকে রেল মন্ত্রককে গুরুত্ব সহকারে বিবেচনা করে যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা সমাধানের চেষ্টা করার জন্য সুপারিশ করেছেন। রেলমন্ত্রী আশ্বাস দিয়ে জানিয়ে ছিলেন যে বিষয়টি ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগে পাঠিয়ে দেওয়া হয়েছে। আমাদের আরেকটি আবেদন ছিল শ্রম মন্ত্রীর কাছে যে প্রাথমিক পেশা হিসেবে "ই-শ্রম" পোর্টালে রেলওয়ে মাল গোদাম শ্রমিকদের যুক্ত করা হোক এবং তারা আমাদের অনুরোধকে সম্মান জানিয়ে সেটা করে দিয়েছেন। শ্রম মন্ত্রকের চিফ ডিরেক্টর শ্রী ডি. পি. এস. নেগি, আমাদের কাজের প্রশংসা করেছেন এবং লড়াইয়ের শেষ পর্যন্ত আমাদের সাহায্য করার আশ্বাস দিয়েছেন। আমরা শ্রম মন্ত্রকের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ যে এর দ্বারা রেলওয়ে মাল গোদাম শ্রমিকরা ভারত জুড়ে ভারত সরকার কর্তৃক স্বীকৃত হতে পেরেছেন।


সাধারণ সম্পাদক আরও বলেন যে "এখন আমরা ঘোষণা করতে পেরে গর্বিত যে আমরা আমাদের দাবির প্রধান বিষয়টি অর্জন করতে পেরেছি যে রেল মন্ত্রক এবং রেল বোর্ড তাদের বিজ্ঞপ্তিতে "হেড ফ্রেট রেট" এর জন্য ভারতে 538টি পণ্যের শেডকে চিহ্নিত করার আদেশ দিয়েছেন যেটি আগামী 25 ফেব্রুয়ারী 2022 থেকে কার্যকর হবে এবং আমরা এইভাবে রেলওয়ে মাল গোদাম কর্মীদের একটি নির্দিষ্ট এবং ন্যূনতম মজুরি দেওয়াতে পেরেছি এবং আশা করি এটি রেলওয়ে মাল গোদাম শ্রমিকদের জন্য একটি নতুন সূর্যোদয় হলো।


সভাতে এছাড়াও বক্তব্য রাখেন পশ্চিম বঙ্গ রাজ্য সভাপতি শ্রী আশিস বাউরী, কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রী রঞ্জিত মন্ডল, শ্রী শম্ভু মন্ডল, জেলা সভাপতি মহঃ কাইয়ুম আলী এবং জেলা কমিটির সদস্য ফিরোজ সেখ, নেফাউর রহমান, ইনসান সেখ, মহঃ আমিনুল ইসলাম, আব্দুল ওয়াহাব প্রমুখ নেতৃবৃন্দ।

No comments:

Post a Comment

Pages