নর্থ ইস্টার্ন হ্যান্ডিক্র্যাফ্টস অ্যান্ড হ্যান্ডলুম ডেভলাপমেন্ট কর্পোরেশন লিমিটেড কলকাতায় নতুন করে চালু করল পূর্বশ্রী - Songoti

নর্থ ইস্টার্ন হ্যান্ডিক্র্যাফ্টস অ্যান্ড হ্যান্ডলুম ডেভলাপমেন্ট কর্পোরেশন লিমিটেড কলকাতায় নতুন করে চালু করল পূর্বশ্রী

Share This

কলকাতা : নর্থ ইস্টার্ন হ্যান্ডিক্র্যাফ্টস অ্যান্ড হ্যান্ডলুম ডেভলাপমেন্ট কর্পোরেশন লিমিটেড কলকাতায় নতুন করে চালু করল "পূর্বশ্রী"। উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের সমৃদ্ধ ঐতিহ্য ও সংস্কৃতি প্রদর্শনের জন্য চলমান আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসেবে কলকাতায় "পূর্বশ্রী" শোরুম পুনরায় চালু করা হয়েছে। "পূর্বশ্রী" কলকাতা তে উত্তর পূর্ব ভারতের আটটি রাজ্যের - অরুণাচল প্রদেশ, আসাম, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম ও ত্রিপুরা -  বিভিন্ন তাঁত ও হস্তশিল্পের পণ্যগুলির জন্যে একটি ওয়ান স্টপ।

নর্থ ইস্টার্ন হ্যান্ডিক্রাফ্টস অ্যান্ড হ্যান্ডলুম ডেভলাপমেন্ট কর্পোরেশন লিমিটেড (এনইএইচএইচডিসি) হল একটি সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ যা ভারত সরকারের উত্তর-পূর্ব অঞ্চলের উন্নয়ন মন্ত্রকের অধীনে রয়েছে। এটি উত্তর-পূর্ব অঞ্চলের হস্তশিল্প এবং তাঁত উন্নয়ন ও প্রচারের ক্ষেত্রে একটি প্রধান সংস্থা। এই কর্পোরেশন হস্তশিল্প ও তাঁত-এর বিষয়ে উন্নয়ন, উৎপাদন, প্রচার ও বিপণন ইত্যাদি`র পাশাপাশি  প্রশিক্ষণ ও নকশা উন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, সক্ষমতা বৃদ্ধি, কারিগর ও তাঁতিদের মধ্যে সচেতনতা তৈরি, বিপণন ও রপ্তানি সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।




এই সংস্থার "পূর্বশ্রী" ব্র্যান্ড নামে খুচরো আউটলেটগুলির নিজস্ব একটি চেইন রয়েছে, যা ওয়ান স্টপ শপ হিসেবে অরুণাচল প্রদেশ, আসাম, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম ও ত্রিপুরা, উত্তর পূর্ব ভারতের এই আটটি রাজ্যের বিভিন্ন তাঁত ও হস্তশিল্পের পণ্যগুলির বিপণনের ব্যবস্থা করে। এই সংস্থাটি এই সমগ্র অঞ্চলের তাঁতি ও কারিগরদের কাছ থেকে তাঁত ও হস্তশিল্পের পণ্যগুলি সংগ্ৰহ করে এবং শিলং, গুয়াহাটি, কাজিরাঙ্গা, দিল্লি, কেভাডিয়া (গুজরাট) এবং এখন কলকাতায় অবস্থিত তার এম্পোরিয়ামগুলির চেইনগুলির মাধ্যমে খুচরা বিক্রি করে৷


 


নর্থ ইস্টার্ন হ্যান্ডিক্রাফ্টস অ্যান্ড হ্যান্ডলুম ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ব্রিগেডিয়ার আর কে সিং (অব.) আজ মিডিয়ার সঙ্গে আলাপচারিতার সময় বলেন, “আপনাদের এই কথাটা জানাতে আমি অত্যন্ত আনন্দিত যে আজ আমরা চলমান আজাদি কা অমৃত মহোৎসবের  অংশ হিসেবে এখানে আমাদের শোরুম আবার চালু করতে এবং সুন্দরী কলকাতা (সিটি অব জয়) শহরে ফিরে আসতে পেরেছি। আমরা উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের সমৃদ্ধ ঐতিহ্য ও সংস্কৃতি প্রদর্শন করার চেষ্টা করছি। আমাদের কাছে হস্তশিল্প এবং তাঁত সামগ্রীর একটি বিশাল পরিসর রয়েছে যা দক্ষ কারিগরদের হাতে তৈরি এবং বোনা হয়েছে। সেই পণ্যসামগ্রী এখন কলকাতার গড়িয়াহাট রোড, সাউথ, ঢাকুরিয়া ঠিকানার দক্ষিণাপন শপিং কমপ্লেক্স ২-তে আমাদের পূর্বশ্রী এম্পোরিয়াম-এ পাওয়া যাবে। এর পাশাপাশি আমরা এই শোরুমটিকে উত্তর পূর্ব অঞ্চলের 'ক্র্যাফ্ট ট্যুরিজম' প্রচার কাজে ব্যবহার করতে চাই। এই প্রেক্ষিতে কলকাতা ও পশ্চিমবঙ্গের প্রকৃতিপ্রেমী মানুষকে আমরা অনুরোধ করব, আপনারা অনুগ্রহ করে এখানে এসে উত্তর-পূর্বের অব্যবহৃত সম্পদগুলিকে অন্বেষণ করে যান। এর জন্য আমাদের একটি নতুন ট্যাগ লাইনও রয়েছে...দেশ অপনাদেখো, গাও অপনেদেখো, হস্তকালা উনকিদেখো। আমরা চাই না যে আপনি উত্তর-পূর্বকে শুধু দেখবেন, চাই এটিকে অনুভব করুন। সুতরাং, আসুন আপনার ভ্রমণপথে একটি হ্যান্ডস-অন ক্র্যাফ্টস ক্রিয়াকলাপ বুনুন। ধন্যবাদ. জয় হিন্দ।”

No comments:

Post a Comment

Pages