শ্রী সিমেন্টের উদ্যোগে নিয়মিত অক্সিজেন সরবরাহ কোভিড হসপিটালগুলিতে - Songoti

শ্রী সিমেন্টের উদ্যোগে নিয়মিত অক্সিজেন সরবরাহ কোভিড হসপিটালগুলিতে

Share This


 ভারতের অন্যতম প্রধান সিমেন্ট প্রস্তুতকারক সংস্থা শ্রী সিমেন্ট এই মূহুর্তে দেশজুড়ে যে প্রবল অক্সিজেন ঘাটতি দেখা দিয়েছে তা সামাল দিতে নিজস্ব অক্সিজেন প্ল্যান্টগুলিতে অবিরাম কাজ জারি রেখেছে। এই অক্সিজেন প্ল্যান্ট ইউনিটগুলি রয়েছে রাজস্থান, ছত্তিশগড়, বিহার, ঊড়িষ্যা ও কর্ণাটক রাজ্যে। এমনকি ফাঁকা সিলিন্ডার প্ল্যান্টে নিয়ে গেলে তা্র মধ্যে অক্সিজেন ভর্তি করে দেওয়ার ব্যবস্থাও রয়েছে।

কোভিড-১৯ এর সংক্রমণ রুখতে ভ্যাক্সিন দেওয়ার প্রক্রিয়া শুরু হওয়ার পর ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছিল আমাদের দেশ। দুর্ভাগ্যজনকভাবে আবার নতুন মিউট্যান্টের দ্বারা সংক্রমণের ফলে দ্বিতীয় ঢেঊ আছড়ে পড়েছে ভারতে। পরিসংখ্যান বলছে প্রথম আঘাতের চেয়ে সংক্রমণের দ্রুততা ও আক্রান্তের সংখ্যাও আগের তুলনায় অনেক বেশী।

সংক্রমণের উচ্চতর পর্যায়ে ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে রোগীর ফুসফুস। পরবর্তী ধাপে দেখা দিচ্ছে ‘অ্যাকিউট রেসপিরেটরি ডিসট্রেস সিনড্রোম’। ফলে রোগীর প্রবল শ্বাসকষ্ট দেখা দিচ্ছে। ফলে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহে দেখা দিয়েছে বিপুল ঘাটতি। মহামারীর শুরুর দিকে এতটা ঘাটতি দেখা যায়নি।

কর্তৃপক্ষের তরফে লক্ষ্য রাখা হয় যেকোন সংকটের সময় যাতে অতিরিক্ত পরিষেবা বজায় রাখা যায়। গতবছর মহামারী সংক্রমণের সময় রাজস্থানের পালি জেলাতে সরকারি হসপিটালে আলাদা একটি করে কোভিড ওয়ার্ড গড়ে তোলা হয় শ্রী সিমেন্টের উদ্যোগে। যে ওয়ার্ডগুলিকে এখন ক্রিটিক্যাল কেয়ার ইউনিট হিসাবে ব্যবহার করা হচ্ছে।


এটির কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি(সিএসআর) শাখা গ্রামের মহিলাদের একত্রিত করে তাদের মাধ্যমে মাস্ক তৈরীর কাজ করাচ্ছে। ফলে একদিকে যেমন প্রয়োজনীয় মাস্ক সরবরাহ করা যাচ্ছে তেমনই দরিদ্র মহিলারা পাচ্ছেন উপার্জনের সুযোগ। এই টিমের মাধ্যমে কোভিড সংক্রান্ত সচেতনতা তৈরী, চিকিৎসার সামগ্রী সরবরাহ, অ্যাম্বুলেন্স পরিষেবার দিকেও নজর দেওয়া হচ্ছে।

শ্রী সিমেন্ট লিমিটেড হল ভারতের অন্যতম বৃহৎ এবং উন্নয়নশীল সিমেন্ট প্রস্তুতকারক সংস্থা। দেশের প্রায় ১০টি রাজ্যে এটির প্ল্যান্ট রয়েছে। এমনকি ইউনাইটেড আরব এমিরেটস এর রাস-আল-খাইমাহে অবস্থিত একটি সিমেন্ট কোম্পানী অধিগ্রহণ করেছে। নব্যপ্রযুক্তির ব্যবহার ও দীর্ঘমেয়াদী উন্নয়নের ফলে শ্রী সিমেন্ট ইতিমধ্যেই বহু উল্লেখযোগ্য স্বীকৃতি লাভ করেছে। সিমেন্ট প্রস্তুতকারক কর্মক্ষেত্র হিসাবে ভারতের মধ্যে অন্যতম সেরার শিরোপা পেয়েছে। গ্রেট প্লেসেস টু ওয়ার্ক ইনস্টিটিউটের® বিচারে প্রথম ১০০টি সেক্টরের মধ্যেও স্থান করে নিয়েছে শ্রী সিমেন্ট। 

No comments:

Post a Comment

Pages