স্ট্যান্ডার্ডাইজড সরল জীবন বিমা দিয়ে কী ভাবে জীবন সরল করবেন : সন্তোষ আগরওয়াল, পলিসিবাজার.কম - Songoti

স্ট্যান্ডার্ডাইজড সরল জীবন বিমা দিয়ে কী ভাবে জীবন সরল করবেন : সন্তোষ আগরওয়াল, পলিসিবাজার.কম

Share This

 কোভিড -19 মহামারীর এই অশান্ত সময়ে, টার্ম ইন্স্যুরেন্সের গুরুত্ব বর্ণালী জুড়ে লোকেরা উপলব্ধি করেছে। এ কারণেই গুগলে “টার্ম ইন্স্যুরেন্স” অনুসন্ধান অনুসন্ধান বহুগুণে বেড়েছে এবং মহামারীর মাধ্যমে সর্বদা এরচাহিদা রয়েছে। এবং এই কঠিন সময়ে অবিচ্ছিন্নভাবে, বীমা খাতে নতুন পণ্য প্রবর্তন থেকে প্রক্রিয়া সরলীকরণ পর্যন্ত বিভিন্ন ধরণের ইতিবাচক পরিবর্তন দেখা যায়। করোনা কাভাচ, করোনা রক্ষাক, এবং আরোগ্য সঞ্জীবনী-আইআরডিএআই এর মতো ব্র্যান্ডের নতুন পণ্য চালু করে নিশ্চিত করেছে যে নীতিমালার শর্তাদি কেনা এবং বোঝা আর কোনও অসুবিধাজনক কাজ হিসাবে থাকবে না। এই নিবন্ধটি সিবিও-লাইফ ইন্স্যুরেন্স, পলিসিবাজার.কমের সন্তোষ আগরওয়ালকে দায়ী করা হয়েছে।

প্রক্রিয়াটিকে সহজ করার এবং আরও বেশি লোককে বীমা আওতায় আনার অভিপ্রায়ে একই পথটি অনুসরণ করা, বীমা নিয়ন্ত্রক আইআরডিএআই, একটি মানসম্মত মেয়াদী বীমা নীতি “সরল জীবন বিমা” প্রকাশ করেছে যা ১জানুয়ারী, ২০২১ থেকে কার্যকর করা হবে এই মানকযুক্ত নীতিটিতে অভিন্ন বৈশিষ্ট্যযুক্ত বীমাকারীর জন্যএকটি মানসম্পন্ন শব্দ থাকবে যা প্রথমবারের ক্রেতাদের ঝামেলা হ্রাস করবে।এই স্ট্যান্ডার্ড মেয়াদীপরিকল্পনাটি 18 থেকে 65 বছর বয়সের মধ্যে ক্রেতাদের জন্য উপলভ্য হবে। পরিপক্কতার সর্বোচ্চ বয়সyears০ বছর, যা সূচিত করে যে ব্যক্তি যখন সেই বয়সে পৌঁছায়, পরিকল্পনাটি স্বয়ংক্রিয়ভাবে শেষ হয়ে যাবে।পলিসির মেয়াদ পাঁচ থেকে 40 বছরের মধ্যে হতে পারে। এটির যথাক্রমে 5 লক্ষ এবং 25 লক্ষের ন্যূনতম এবং সর্বাধিক বীমাদান হবে।

তবে আপনার কী ভাবে এবং কেন এটি করা উচিত তা আমাদের আরও গভীর ভাবে জেনে নেওয়া যাক।

মানীকরণের সুবিধা

বীমাকারীদের দ্বারা প্রদত্ত অন্যান্য মেয়াদী পরিকল্পনার বিপরীতে, পৃথক ব্যতিক্রম এবং শর্তাদি রয়েছে,এই মানকৃত পণ্যের বীমাকারীদের নির্বিশেষে অভিন্ন বৈশিষ্ট্য থাকবে। সুতরাং প্রমিতকরণ, অভিন্নশব্দভাজন এবং অভিন্ন বৈশিষ্ট্যগুলি শ্রেণি এবং সমস্ত বিভাগ জুড়ে কাটা লোকেদের জন্য এটি সহজ ক্রয় করে তুলবে। বাজারে অপেক্ষাকৃত জটিল জীবন বীমা পণ্যাদি পাওয়া যায়, সরল- মেয়াদী বীমা পণ্য - সরল জীবন বিমা - প্রথমবারের ক্রেতাদের এবং যাদের মেয়াদী বীমা সম্পর্কে খুব বেশি জ্ঞান নেই তবে তাদের জীবন সুরক্ষিত করতে চায় তাদের জন্য একটি আশীর্বাদ। অভিন্নতা এবং মানককরণ যে কোনও নীতি কেনার সাথে জড়িত ঝামেলা কমিয়ে দেবে এবং ভবিষ্যতে বিরোধের অবকাশ রাখবে না।

ডিজিটালি উপলব্ধ

ডিজিটাল ভাবে যোগাযোগহীন এবং নিরাপদ লেনদেনিকে এক গতি প্রদান করে, এই মানকৃত পণ্যটি সক্রিয়ভাবে ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে উপলব্ধ হবে। ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে এই পরিকল্পনার প্রাপ্যতা আরও স্বচ্ছতার প্রস্তাব দেয় এবং কোনও দ্বিধা তৈরি করে না। সর্বাধিক গুরুত্বপূর্ণ, গ্রাহকরা অনলাইনে পরিকল্পনাটি কেনার সময় প্রিমিয়ামগুলিতে 20% পর্যন্ত ছাড় নিতে পারবেন। এখন, বীমাকারীদের জুড়ে প্রিমিয়ামের তুলনা করা এবং আপনার জন্য সস্তার পলিসি কেনা মাত্র কয়েক ক্লিকের দূরে থাকবে আপনার বাড়ির স্বাচ্ছন্দ্যে আপনি সমস্ত সমালোচনামূলক তথ্য সংগ্রহ করতে পারেন, প্রিমিয়ামগুলি তুলনা করতে পারেন এবং এই পণ্যটি কিনতে পারেন। সুতরাং সমস্ত তথ্য পেতে কোনও এজেন্টের দিকে ফিরে যাওয়ার আর ঝামেলা নেই।

আবরণ  উন্মোচিত হবে

অন্যান্য বার্ষিক পরিকল্পনার বিপরীতে যা আপনার বার্ষিক আয়কে বীমাকৃত পরিমাণের পরিমাণ নির্ধারণের মৌলিক ভিত্তি হিসাবে বিবেচনা করে, এই মেয়াদী বীমা পরিকল্পনা আপনাকে আপনার বার্ষিক আয়ের বিষয়টি বিবেচনা না করে আপনার ইচ্ছা অনুযায়ী বীমাকৃত পরিমাণ কিনতে পারে। সরল জীবন বিমা পরিকল্পনা কেনারজন্য, আপনার আয়ের প্রমাণ উপস্থাপন করা প্রয়োজনীয় নয় কারণ বীমাকারী আপনার আর্থিক অবস্থার কথা বিবেচনা না করে আপনাকে পলিসি প্রদান করবে অনিয়মিত আয়ের লোকেরা বা পর্যাপ্ত আয়ের প্রমাণ নেই এমন লোকদের জন্য পণ্যটি আশীর্বাদের কম নয়। সরল জীবন বিমা পরিকল্পনা কেনার জন্য, আপনার আয়ের প্রমাণ উপস্থাপন করা প্রয়োজনীয় নয় কারণ বীমাকারী আপনার আর্থিক অবস্থার কথা বিবেচনা না করে আপনাকে পলিসি প্রদান করবে অনিয়মিত আয়ের লোকেরা বা পর্যাপ্ত আয়ের প্রমাণনেই এমন লোকদের জন্য পণ্যটি আশীর্বাদের কম নয়। এই পরিকল্পনাটি মূলত সমাজের অর্থনৈতিকভাবেদুর্বল অংশের লোকদের লক্ষ্যবস্তু করেছে যারা তাদের নির্ভরশীলদের আর্থিক সঙ্কট থেকে রক্ষার জন্যএকটি টার্ম কভারের আওতায় বীমার সমান প্রয়োজনে পড়েছে। প্রায়শই দেখা যায় যে নিম্ন-আয়েরগোষ্ঠীভুক্ত পরিবারগুলিতে পরিবারে সমস্ত আর্থিক প্রয়োজনের যত্ন নেওয়ার জন্য কেবল একজন রুটি-বিজয়ী রয়েছেন। এ জাতীয় পরিস্থিতিতে, রুটি-বিজয়ীকে একটি মেয়াদী পরিকল্পনার আওতায় আটকানো খুবজরুরি কারণ যদি তাঁর কোনও দুর্ভাগ্য ঘটে তবে নির্ভরশীলদের প্রয়োজনে যত্ন নিতে পর্যাপ্ত আর্থিকসহায়তা পাওয়া যায়

এই  নীতিটি কেনার সময় কী সন্ধান করবেন?

যেহেতু পণ্যটি খুব শীঘ্রই চালু হতে চলেছে, নীতি ক্রেতাদের জানা উচিত বিভিন্ন জিনিস কীসের দিকে নজর দেওয়া উচিত। যেহেতু এটি যায় যে বীমা কেনা একটি জিনিস এবং আপনার দাবি নিষ্পত্তি অন্য জিনিস। সুতরাংমূলত যদি আপনি এই পণ্যটি কিনতে যাচ্ছেন, প্রিমিয়ামের তুলনা বাদে, পলিসি ক্রেতারও সলভেন্সির অনুপাত এবং কোম্পানির দাবি নিষ্পত্তি অনুপাতের দিকে নজর দেওয়া উচিত। কোনও বীমাকারীর সলভেন্সি অনুপাতটি কোম্পানির স্বাস্থ্য এবং এর দায়বদ্ধতাগুলি পূরণ করার দক্ষতা দেখায়। তবে এটিকে বিচ্ছিন্নভাবে দেখা যায় না। দাবি নিষ্পত্তি অনুপাতটি প্রাপ্ত মোট দাবির মধ্যে প্রদত্ত দাবির শতাংশ সাধারণত, একটি উচ্চতর দাবি নিষ্পত্তির অনুপাত আপনার দাবিটি প্রক্রিয়া করার সুবিধাকে বোঝায়। এখন, এই পরিকল্পনাটি চালু হওয়ার থেকে কয়েক দিন দূরে থাকায়, পূর্বোক্ত পরামিতিগুলি দেখুন এবং এই ব্র্যান্ডের নতুন পণ্য কেনার জন্য প্রস্তুত করুন। এই নিবন্ধটি সিবিও-লাইফ ইন্স্যুরেন্স, পলিসিবাজার.কমের সন্তোষ আগরওয়ালকে দায়ী করা হয়েছে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages