জিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া জিটিকে, ফিনল্যান্ডের সাথে ভূতত্ত্ব ও খনিজ সংস্থানের ক্ষেত্রে এমওইউ স্বাক্ষর করেছে - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

জিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া জিটিকে, ফিনল্যান্ডের সাথে ভূতত্ত্ব ও খনিজ সংস্থানের ক্ষেত্রে এমওইউ স্বাক্ষর করেছে

Share This

 ভারতের ভূতাত্ত্বিক সর্বেক্ষন, ভারতের ১৭০ বছরের পুরনো প্রধান ভূতাত্ত্বিক সংস্থা যা জিটিকে নামে ফিনল্যান্ড এর ভূতাত্ত্বিক সংস্থার সাথে একটি সমঝোতা স্বাক্ষর করেছে, যেটি হল ভূতাত্বিক কর্মদক্ষতার ক্ষেত্রে শীর্ষস্থানীয় ইউরোপীয় যোগ্যতা কেন্দ্র ।

ভূতত্ত্ব ও খনিজ সম্পদ অনুসন্ধান ও পরিচালনার বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করার জন্য ভার্চুয়াল সম্মেলনের সময় জিএসআই এর মহাপরিচালক ডঃ রণজিৎ রথ এবং জিটিকে এর মহাপরিচালক মিকা নাইকানেন এর মধ্যে এই সমঝোতা স্বাক্ষরিত হয়েছিল।

অনুষ্ঠানে ডঃ রথ বলেন, জিটিকের সাথে এই সহযোগিতা উভয় সংস্থাকে বিশেষত খনিজ অন্বেষণ, ভূ-বৈজ্ঞানিক তথ্য সংগ্রহস্থল, ভূমিধসের ঝুঁকি এবং এর প্রশমন প্রক্রিয়া উপকৃত করবে। তিনি আরও উল্লেখ করেছিলেন যে ফিনিশ সমকক্ষরা উত্তর মেরুতে প্রাকৃতিক ভৌগলিক নৈকট্যের কারণে এই ডোমেইনে কয়েক দশক ধরে কাজ করা দক্ষতার মাধ্যমে তাদের গবেষণায় এবং গ্লাসোলজির অনুশাসনে গবেষণা করতে জিএসআইকে সহায়তা করতে পারে। জিটিকে এবং জিএসআই প্রশিক্ষণ এবং ক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে একটি এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে একে অপরকে সহায়তা করবে।

জিটিকে ফিনল্যান্ডের মহাপরিচালক মিস্টার মিকা নাইকানেন তার বিভিন্ন কাজের ক্ষেত্রে জিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার মতো একটি প্রতিষ্ঠানের সাথে অংশীদারি করতে পেরে খুশি এবং আশা প্রকাশ করেছেন যে দুটি সংস্থার মধ্যে এই সমন্বয়টি ফল পাবে যা পারস্পরিক উপকারী হবে।

সমঝোতা স্মারক স্বাক্ষরের পর উভয় সংস্থার বিজ্ঞানীরা বিভিন্ন বিষয়ে তাদের গবেষণা উপস্থাপন করেন। জিএসআই পক্ষ থেকে ডঃ শৈবাল ঘোষ ভারতে ভূমিধস অধ্যয়নের জন্য নোডাল এজেন্সি হিসাবে ভূমিকা জিএসআই নাটকে একটি উপস্থাপনা দিয়েছিলেন। শ্রী দত্তাত্রেয় এস জিরি জিএসআই দ্বারা ভারতে খনিজ অন্বেষণ এবং এর সাথে সম্পর্কিত জিওসায়েন্স গবেষণা চ্যালেঞ্জ ও সুযোগগুলি সম্পর্কে একটি সংক্ষিপ্তসার দিয়েছেন। শ্রী বি.কে. সাহু ভারতে এয়ারবর্ন জিওফিজিকাল সার্ভে এবং একটি আন্তর্জাতিক প্রশিক্ষণ ও সক্ষমতা বিল্ডিংয়ের উপর উপস্থাপন করেন বিশ্বজিৎ গঙ্গোপাধ্যায় একটি উপস্থাপনা দিয়েছেন। জিটিকে থেকে জিওডাটা ম্যানেজমেন্টের উপর একটি উপস্থাপনা করেছিলেন মিসেস নিনা অহটনেন। মিনার বিজাল চুদাসামা মিনারেল প্রসপেক্টিভিটি মডেলিং সম্পর্কিত একটি উপস্থাপনা দিয়েছেন। মিঃ জুসি অহোনেনের উপস্থাপনাটি ম্যানেজড অ্যাকুইফার রিচার্জে এবং মিঃ জুওকো নিমিনেন খনিজ প্রক্রিয়াকরণ, আইসোটোপ ভূতত্ত্ব এবং খনি পরিবেশ এবং বিজ্ঞপ্তি অর্থনীতিতে উপস্থাপিত হয়েছিল।

No comments:

Post a Comment


Debi Samman

Pages