এম এস এম ই'দের সাহায্য করার জন্য এস আই ডি বি আই ঘোষণা করল অতিরিক্ত প্যাকেজ - Songoti

এম এস এম ই'দের সাহায্য করার জন্য এস আই ডি বি আই ঘোষণা করল অতিরিক্ত প্যাকেজ

Share This
পল্লবী বোস, কলকাতাঃ করোনা মোকাবিলায় দেশের চাহিদার কথা মাথায় রেখে স্কুল ইন্ডাস্ট্রিজ ডেভেলমেন্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এস আই ডি বি আই) যা ক্ষুদ, ছোট ও মাঝারি ব্যবসায়ীদের উন্নয়ন ও অর্থায়নের জন্য কিছু অতিরিক্ত সাহায্যের কথা ঘোষনা করেছে। সেগুলো হল - 
১. নিশ্চিত হওয়া সরকারী আদেশের বিপরীতে জরুরী কার্যকরী মূলধন সরবরাহের জন্য একটি নতুন পণ্য নিরাপদ (সিডবিআই সহায়তা) কর্ণাভাইরাসের বিরুদ্ধে জরুরী প্রতিক্রিয়ার সুবিধার্থে প্রবর্তন করা হয়েছে, যার আওতায় কর্মী মূলধনের মেয়াদী লোন একশ লাখ টাকা পর্যন্ত প্রদান করা হবে। লোন জামানত সম্পত্তি ছাড়া হবে এবং 48 ঘন্টার মধ্যে বিতরণ করা হবে। তদতিরিক্ত, এমএসএমইগুলির পুরো বর্ণালী জুড়ে সরকারী আদেশ থাকা bণগ্রহীতাদের সাপেক্ষে এই সীমাটি অভিন্নভাবে প্রযোজ্য হয়েছে। সুদের হার হবে নামমাত্র ৫%।

২. অন্য একটি বড় উদ্যোগে, কিছু দিন আগে চালু হওয়া নিরাপদ (সিডবিআই করোন ভাইরাস বিরুদ্ধে জরুরী প্রতিক্রিয়ার সুবিধার্থে ) সীমা, এমএসএমই কর্তৃক সরকারী আদেশ বাস্তবায়নের জন্য ৫০ লক্ষ রুপি থেকে বাড়িয়ে ২ কোটি টাকা করা হয়েছে। সুদের ভর্তুকি / সাবভেনশন বা মূলধন ভর্তুকির জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারের বিশেষ নীতিমালা প্যাকেজের আওতায় যোগ্য।

৩. নিরাপদ এবং নিরাপদ প্লাসের অধীনে অর্থায়নের জন্য যোগ্য পণ্যগুলির তালিকা ২১ টি পণ্য আগে প্রসারিত করে সমস্ত মেডিকেল পণ্যগুলিতে স্বীকৃত রাজ্য সরকার কর্তৃক COVID-19 এর বিরুদ্ধে লড়াইয়ের অধীনে সংগ্রহ করা হয়েছিল।

৪. এসআইডিবিআই তার প্রধান প্রকল্পের অধীনে এসএমআইএল (সিআইডিবিআই মাইক্রো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের জন্য মেক ইন ইন্ডিয়া সফট লোন ফান্ড) নামে স্বাস্থ্যসেবা খাতের জন্য একটি অতিরিক্ত আর্থিক উইন্ডোও খুলেছে। এখন, আকর্ষণীয় হারে এসএমআইএল এর অধীনে মাঝারি এবং দীর্ঘকালীন লোন সরবরাহ করা হবে।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages