খাবার এবং সেগুলির উৎপত্তির নেপথ্য কাহিনি নিয়ে স্বাদ আহ্লাদ - Songoti

খাবার এবং সেগুলির উৎপত্তির নেপথ্য কাহিনি নিয়ে স্বাদ আহ্লাদ

Share This
বার্তা প্রতিবেদন,কলকাতাঃ কলকাতার একটি বিখ্যাত রেস্তরাঁর আংশিক মালিকানা কিনেছিলেন এক ভারতীয় টেস্ট ক্রিকেট খেলোয়াড়। পরে অবশ্য তিনি সেই মালিকানা বিক্রি করে দিয়েছিলেন। কিন্তু সেই রেস্তরাঁটির নাম বাংলা সংস্কৃতির ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। কারণ এই রেস্তরাঁ থেকেই উদ্ভব হয়েছিল গোটা বাংলা কাঁপিয়ে দেওয়া একটি খাবার। ক্রিকেটার, রেস্তরাঁ ও খাবারটির নাম জানেন কি? 
শ্রীচৈতন্যদেবের নামের সঙ্গে যুক্ত হয়ে রয়েছে একটি বিখ্যাত মিষ্টির নাম। মিষ্টিটি মূলত মালদা ও মুর্শিদাবাদ জেলাতেই পাওয়া যায়। জানেন মিষ্টিটির নাম? 


বাংলার জেলায় জেলায়, প্রত্যন্ত গ্রামে ছড়িয়ে আছে এরকমই অসংখ্য খাবারদাবার। যার কিছু বিশ্ববিখ্যাত আাবার কিছু হারিয়ে যেতে বসেছে। এসব খাবারদাবারের সঙ্গে জড়িয়ে আছে বাংলার ইতিহাস, রাজনীতি ও সংস্কৃতি। সেইসব বিখ্যাত ও অখ্যাত খাবার এবং সেগুলির উৎপত্তির নেপথ্য কাহিনি, তার সঙ্গে জড়িয়ে থাকা ইতিহাস ইত্যাদি নিয়েই একটি বই প্রকাশিত হতে চলেছে এবারের বইমেলায়। নাম 'স্বাদ আহ্লাদ'। লিখেছেন সাংবাদিক স্বস্তিনাথ শাস্ত্রী। বইটির ভূমিকা লিখেছেন নাট্যকার ও রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু।বইটি প্রকাশ করেছে দে'জ পাবলিশিং।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages