আবাসিক কমপ্লেক্সে রক্ষণাবেক্ষণ করবে দ্যা ৩৬০ - Songoti

আবাসিক কমপ্লেক্সে রক্ষণাবেক্ষণ করবে দ্যা ৩৬০

Share This

বার্তা প্রতিবেদন, কলকাতাঃ একটি শহরে একটি আবাসিক কমপ্লেক্স বা একটি হাউজিং সোসাইটি হতে পারে কয়েকটি ফ্ল্যাট বিশিষ্ট একক বিল্ডিং বা একাধিক উচ্চ-উত্থিত টাওয়ারযুক্ত বৃহত আবাসিক কমপ্লেক্স এবং ১৫০০+ ফ্ল্যাট থাকতে পারে। আবাসিক কমপ্লেক্স পরিচালনা করা এবং রক্ষণাবেক্ষণ করা একটি দুরূহ কাজ।
দর্শনার্থীদের অবিচ্ছিন্ন প্রবাহের রেকর্ড রাখা, পরিচ্ছন্নতা ও রক্ষণাবেক্ষণের রেকর্ড বজায় রাখা, এএমসি এবং মেয়াদোত্তীকরণ, সম্পদ এবং তালিকা পরিচালনার ব্যবস্থা রাখা, বাসিন্দাদের অভিযোগের উপর নজর রাখা, সুরক্ষা প্রহরী সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করছে কিনা তা নিশ্চিত করে বৈদ্যুতিন, লিফট, নদীর গভীরতানির্ণয়, আগুন বা চুরি ইত্যাদির মতো কোনও ঘটনা পরিচালনার ফলে এগুলি আবাসিক সমাজের রক্ষণাবেক্ষণকে একটি নিবিড় প্রক্রিয়া করে তোলে।


দুর্ভাগ্যক্রমে, আবাসিক কমপ্লেক্স পরিচালনার ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা লোকদের সব কিছু নজর রাখার জন্য কলম / কাগজ, মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যতীত অন্য কিছু নির্ভর করার দরকার নেই। সিকিউরিটি গার্ডরা দর্শনার্থীদের সমস্ত কলম এবং কাগজে প্রবেশ করিয়ে দিচ্ছেন, গার্ডরা জানেন না কোনও কমপ্লেক্সের ভিতরে কোনও দর্শনার্থী কত দিন অবস্থান করছেন। বেশিরভাগ আবাসিক কমপ্লেক্স চুরি, অপচয় এবং ক্ষতির দিকে পরিচালিত করে কী কী সম্পদ এবং জায়গুলি তা ট্র্যাক করে না। অনেক সময়, এএমসি এবং সমালোচনামূলক রক্ষণাবেক্ষণের তারিখগুলি মিস করা হয় যা গুরুতর নিরাপত্তা বিঘ্ন ঘটায়। বাসিন্দারা যখন তাদের সমস্যাগুলি (উত্তোলন কাজ না করে, করিডোরের কোন বাতি নেই, ট্যাপ ফাঁস হচ্ছে ইত্যাদি) সময়মতো সমাধান না করে এবং বাসিন্দাদের অভিযোগের খোঁজ রাখা না হয় তখন তারা উদ্বেগিত হয় এবং তাদের সমাধানটি নিজেই একটি বড় চ্যালেঞ্জ। এবং তারপরে সুরক্ষা প্রহরীদের বেতন, বিদ্যুৎ ও জলের বিল, বাসিন্দাদের কাছ থেকে মাসিক রক্ষণাবেক্ষণ সংগ্রহ, উত্সব এবং অন্যান্য ব্যয়ের মতো আর্থিক সম্পর্কে নজর রাখা আপনার মনে করে যে আপনার একটি বিশাল অ্যাকাউন্টিং বিভাগ দরকার।
ভাগ্যক্রমে ক্রমবর্ধমান গ্রহণ এবং ইন্টারনেট এবং স্মার্টফোনগুলির পতনশীল দামগুলির সাথে, এই সমস্যার সমাধানের সফ্টওয়্যার সমাধান তৈরি করা এবং এগুলি শেষ ব্যবহারকারীদের হাতে রাখা ক্রমবর্ধমান বাস্তবতায় পরিণত হচ্ছে। আমরা ৩৬০  এ প্রথম এই সমস্যাগুলি দেখেছি, আবাসিক জটিল ব্যবস্থাপনার যন্ত্রণা সমাধান করতে পারে এমন একটি সফ্টওয়্যার তৈরির উদ্দেশ্যে যাত্রা করেছি। আমাদের সফ্টওয়্যার সবকিছুকে ডিজিটাইজ করে এবং কলম এবং কাগজ দিয়ে সরিয়ে দেয়। ডিজিটাল রেকর্ড বজায় রাখার অর্থ এগুলি যে কোনও সময় উপলব্ধ এবং বন্যা, আগুন, চুরির জন্য অনাক্রম্য এবং কম্পিউটারে সহজেই বিশ্লেষণ করা যায়। ৩৬০ সফ্টওয়্যার প্ল্যাটফর্মটি বিল / চালান / প্রতিবেদন, সম্পদের স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ এবং জায়গুলির মতো অনেক কাজ স্বয়ংক্রিয় করে তোলে। সফ্টওয়্যার প্ল্যাটফর্মটি লিফটগুলি রক্ষণাবেক্ষণ এবং দমকলযন্ত্রের সরঞ্জামাদি যাতে সময়মতো করা হয় তেমনি সমালোচনামূলক ক্রিয়াকলাপগুলির জন্য অনুস্মারকও দেয়। সুরক্ষা ডিজিটাল হওয়ার সাথে সাথে, সুরক্ষাকারীরা এখন দর্শকদের ছবি তুলতে পারবেন, তাদের ফোন নম্বরগুলি যাচাই করতে পারবেন এবং নিশ্চিত করতে পারেন যে তারা জাল নম্বর দিচ্ছেন না, কমপ্লেক্সের অভ্যন্তরে দর্শকদের রিয়েলটাইমে ট্র্যাক রাখতে পারেন। বাসিন্দারা বাড়িতে না থাকলেও আগত আগত দর্শনার্থীদের সম্পর্কেও জানেন, আবাসিক কমপ্লেক্সকে বসবাসের জন্য আরও নিরাপদ জায়গা করে তোলে।
আজ সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন অমিতাভ রায়(ফাউন্ডার,সি ই ও),শিবশঙ্কার রাই(হেড স্টেটেজি এন্ড প্লানিং),অরূপ বিশ্বাস(মার্কেটিং হেড),ও সৌরভ পাল(কাস্টমার রিলেশন অফিসার)।

No comments:

Post a Comment