ক্যালিফোর্নিয়ায় হিউন্দাই রোবো ট্যাক্সি নভেম্বরেই - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

ক্যালিফোর্নিয়ায় হিউন্দাই রোবো ট্যাক্সি নভেম্বরেই

Share This
ছবি- হিউন্দাই
নভেম্বরের ৪ তারিখ থেকে ক্যালিফোর্নিয়ার আরভাইনে বৈদ্যুতিক স্বচালিত গাড়ির বহর নিয়ে এমন রোবো ট্যাক্সি সেবা চালুর ঘোষণা দিয়েছে হিউন্দাই। আর সেবাটি পাওয়া যাবে বিনামূল্যে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।
কিছুদিন আগেই গাড়ি নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি আগামি পাঁচ বছরে স্বচালিত এবং বৈদ্যুতিক গাড়ির প্রকল্পে সাড়ে তিন হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে।
বিনামূল্যের এই রোবো ট্যাক্সি সেবায় হিউন্দাইয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে পনিডটএআই এবং রাইড হেইলিং প্রতিষ্ঠান ভায়া। আগ্রহীরা স্মার্টফোন অ্যাপের মাধ্যমে এই সেবাটি নিতে পারবেন।
স্বচালিত হলেও গাড়িগুলো চালকবিহীন অবস্থায় পথে থাকবে না। হিউন্দাই বলেছে, নিরাপত্তার জন্য চালকের আসনে একজন সহায়ক চালক ‍থাকবেন। এ ছাড়া একজন অতিরিক্ত প্রকৌশলীও যাত্রীদের আসনে থাকবেন।
প্রাথমিকভাবে গাড়িগুলো আরভাইনের জিওফেন্স অর্থাৎ জিপিএস-এর আওতাভূক্ত এলাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে। আরভাইনের জিওফেন্স এলাকার মধ্যে রয়েছে আবাসিক, বাণিজ্যিক এবং অন্যান্য কিছু প্রতিষ্ঠান।
‘হিউন্দাই কনা এসইউভি’ মডেলের এই গাড়িগুলোতে থাকছে পনিডটএআই-এর বানানো হার্ডওয়্যার সেন্সর এবং একটি বিশেষ সফটওয়্যার। এর মাধ্যমে প্রতিটি গাড়ি তার আশপাশের গাড়িগুলোর অবস্থান জানতে পারবে। এ ছাড়াও রাস্তায় লোকজনের চলাফেরা এবং গাড়ির চারপাশের পরিবেশ খুব সুক্ষভাবে পর্যবেক্ষণ করে সেই অনুযায়ী চলাচল করতে পারবে।
দক্ষিণ কোরিয়া সরকারের পক্ষ থেকে স্বচালিত বৈদ্যুতিক গাড়ি সেবা চালুর জন্য হিউন্দাইকে সমর্থনও দেয়া হচ্ছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।দক্ষিণ কোরিয়ার শিল্প মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, স্বচালিত প্রযু্ক্তির জন্য দক্ষিণ কোরিয়া সরকার ২০২১ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত এক লাখ সত্তর হাজার কোটি ওন ব্যায় করার ঘোষণা দিয়েছে। সরকার আশা করছে ২০২৪ সালের মধ্যে বিশেষ যাত্রীদের জন্য হিউন্দাই ‘লেভেল ফোর’ এর গাড়ি অর্থাৎ সম্পূর্ণ স্বচালিত গাড়ি রাস্তায় নামাতে পারবে। আর সাধারণ যাত্রীদের জন্য ২০২৭ সালের মধ্যে এই সেবা উন্মুক্ত করা হতে পারে।
স্বচালিত ট্যাক্সি সেবায় সর্বশেষ ঘোষণা আসলো হিউন্দাইয়ের পক্ষ থেকে। এর আগে ২০২০ সালের অলিম্পিকে টোকিওতে এমন গাড়ি নামানোর ঘোষণা দিয়েছে টয়োটা। আর ২০২১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের রাস্তায় স্বচালিত ট্যাক্সি সেবা চালুর ঘোষণা দিয়েছে ফোর্ড।
সম্প্রতি গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান জেনারেল মোটর্স ২০১৯ সালে তাদের এই সেবা চালুর কথা বললেও পরে তা পিছিয়ে দিয়েছে। একই রকম সেবা চীনের রাস্তায় আনার জন্য কাজ করছে বেইজিংভিত্তিক প্রতিষ্ঠান দিদি ছুশিং।

No comments:

Post a Comment


Debi Samman

Pages