ব্রাকা নষ্টা - এটা কী কোনো শিল্প ? - Songoti

ব্রাকা নষ্টা - এটা কী কোনো শিল্প ?

Share This
ভেঙে যাওয়া মাছ ধরার নৌকা, ৮০০ অভিবাসীদের হত্যা, ভেনিস বিয়েনলালে প্রদর্শিত হচ্ছে।
এই শিল্প কি?
শিল্প এবং একটি নৈতিক একটি কাজ মধ্যে পার্থক্য কি? আপনি সমসাময়িক শিল্প বিশ্বের সদস্য হন, সম্ভবত দুই একই। এই বছরের ভেনিস বিয়েনলে, সুইস-আইসল্যান্ডীয় শিল্পী ক্রিস্টোফ বুশেলের ইনস্টলেশন বারকা নোস্ট্র (আমাদের নৌকা) শিরোনাম তৈরি করছে। এটি ২০১৫ সালে ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগরীয় অঞ্চলে ডুবে যাওয়া আসল মাছ ধরার নৌকাটির ধ্বংসাবশেষ। তার বেশিরভাগ যাত্রী, লিবিয়া থেকে প্রস্থান অভিবাসী এবং ইউরোপে নেতৃত্বে, ডুবে, তার পল্লী মধ্যে আটকা পড়ে। কাজ একটি unequivocal নৈতিক প্রতিক্রিয়া দাবি। কিন্তু এটা শিল্পের কাজ বলে মনে করা উচিত?
চিত্র সৌজন্য ঃ ইউটিউব

২০১৬ সালে বিডগুলি খনন করার জন্য নৌকোটি উত্থাপিত হয়েছিল এবং তখন থেকে সিসিলির একটি ন্যাটো বেসে এটি সংরক্ষণ করা হয়েছে। প্রেস রিলিজের মতে, ভূমধ্যসাগরীয় অঞ্চলে অভিবাসী মৃত্যুর দুঃখজনক ঘটনা তুলে ধরার জন্য ভেনিসের প্রদর্শিত হচ্ছে। এটিকে 'সামাজিক, রাজনৈতিক, নৈতিক, এবং ঐতিহাসিক গুরুত্বের বাহক' হিসাবে ব্যবহার করার উদ্দেশ্য। এটি কেবলমাত্র এই এক হতাশাজনক দুর্যোগকে প্রতিনিধিত্ব করার উদ্দেশ্যে নয়, বরং ইউরোপে আরও ভাল জীবন আশা করার জন্য ভূমধ্যসাগরীয় অঞ্চলে বসবাসকারী বহু অভিবাসীরা তাদের জীবন হারিয়েছে।
আমরা স্মৃতি ছাড়া একটি দুঃখজনক মুহূর্তে বসবাস করছি। আমরা সব খবর দেখছি, এবং এটা অনেক দূরে মনে হয়; কেউ সাগরে মারা গেছে এবং আমরা চ্যানেল পরিবর্তন করেছি ', বুশেলের সহযোগী, কারুকার মারিয়া চিরা ডি ট্রপানি, গার্ডিয়ানকে বলে। তিনি বিয়েনলালে দর্শকদের আশা করেন, তার প্রতি শ্রদ্ধা দেখান এবং নীরবতার দিকে তাকান - শুনতে ও প্রতিফলন করতে দুই মিনিট নীরবতা দিন। ' যদি আপনি তাদের মধ্যে একজন হন, যিনি 'চ্যানেল পরিবর্তন করেন', তবে এখানে ভেনিস গিয়ে এবং এই বস্তুটির প্রতিফলন এবং এটি যা প্রতিনিধিত্ব করে তা নিয়ে পুনর্বিবেচনা করার আপনার মনে হয়।
সাগরে বিধ্বংসী জাহাজ ও মৃত্যুর চিত্র তুলে ধরে শিল্পের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে এবং 200 বছর আগে প্রথম বার প্রদর্শিত একই থিমের পেইচিংয়ের সাথে তুলচেলের ইনস্টলেশনের তুলনা করা মূল্যবান। থিওডোর গেরিকালের দ্য রাফ্ট অফ দ্য মেডুস (1819) তার অধিনায়কের অসদাচরণের কারণে আধুনিক দিনের মৌরিতানিয়া উপকূলের উপকূলে একটি জাহাজ ভাঙ্গা জাহাজের ভণ্ডামিপূর্ণ গল্পটি তুলে ধরে। তার 400 জন ক্রু ও যাত্রী বেশিরভাগ মারা যান এবং কয়েকজন যারা উদ্ধারের আগে ক্ষুধার্ত ও নিঃশব্দে বেঁচে যান এবং ক্যান্সারের শিকার হন।
এই ঘটনায় ফ্রান্সে জনসচেতনতার প্রতিক্রিয়ায় জেরিকাল এই বিষয়টিকে আংশিকভাবে বেছে নিয়েছিলেন। তাঁর চিত্রটি ইচ্ছাকৃতভাবে সাংঘাতিক, শিল্পী ও রাজনৈতিকভাবে ছিল এবং এ সময়ে যথেষ্ট বিতর্ক সৃষ্টি করেছিল। পেইন্টিংয়ের নৃশংস বাস্তবতা এবং তার বিরোধী-সংস্থার প্রভাবগুলি উভয়কেই নিন্দা ও প্রশংসা করা হয়েছিল। কিছু সমালোচকরা ভয়াবহ 'লাশের লাশ' এবং গম্ভীর রং সম্পর্কে অভিযোগ করেছেন, অন্যরা তার অন্তর্নিহিত সামাজিক সমালোচনা এবং গেরিকালের কল্পনাপ্রবণ এবং উদ্ভাবনী পদ্ধতির প্রশংসা করেছে। চিত্রটি তার ঐতিহাসিক মুহূর্ত অতিক্রম করে এবং আজকের প্রজন্মের, তার অন্ধকার, গতিশীল প্রকাশের সাথে দর্শকদের জাগিয়ে তোলে। এটি আমাদেরকে কল্পনা করতে বাধ্য করে, গ্রাফিক্যালভাবে, সমুদ্রে পরিত্যক্ত হওয়ার ভয়াবহতা।
জেরিকাল্ট র্যাফ্ট নিয়ে চিন্তাভাবনা করার সময়, দর্শক তার রচনা, তার প্রতীক, তার মৃত্যুদন্ডের দক্ষতা এবং চিন্তাধারায় এমবেড হওয়া চিন্তাধারা, অনুভূতি এবং অভিজ্ঞতার অনেক স্তর বিবেচনা করতে পারে। আমরা কিভাবে আমরা সাড়া নির্বাচন করতে পারেন। আমরা চিত্রিত মুহূর্তের মানসিক ভয়াবহতার মধ্যে নিজেদেরকে নিমজ্জিত করতে পারি এবং / অথবা আমরা চিত্রকলার চিত্রশিল্প বিবেচনা করতে ফিরে যেতে পারি। পেইন্টিংয়ের সাথে আমাদের সম্পর্কটি অবাধে দেওয়া হয় এবং আমরা এটির মতামত প্রকাশ করতে, মুক্ত করতে - আমরা যদি ইচ্ছা করি - তার রাজনৈতিক প্রভাব থেকে আমরা মুক্ত।
বিপরীতে, বারকা নোস্ট্রা আমাদের স্বাধীনতা বেছে নেবার কথা মনে করেন। এটা আমাদের উপর একটি বিচারক চোখ, দর্শক। এটি উত্সাহিত বিষয়গুলির সাথে দর্শকদের ব্যস্ত করার উদ্দেশ্যে। একজন নৈতিক ব্যক্তি হিসাবে, অভিবাসীদের মৃত্যুর দ্বারা আপনি পুনর্বহাল করা ছাড়া আর কোন বিকল্প নেই। যারা এই পথে নিয়োজিত হতে ব্যর্থ হয় - যারা এটি উপেক্ষা করে হাঁটতে পারে, তার ধনুকের নিচে ল্যাটিস পান করছে, অথবা এর সামনে স্বতঃস্ফূর্ত গ্রহণ করছে - নিঃসন্দেহে নৈতিকভাবে অভাবযুক্ত হিসাবে বিচার করা হয়। আপনি নৈতিকভাবে সাড়া বা নির্বোধ প্রদর্শিত বাধ্য করা হয়। শিল্প এবং নৈতিকতা মধ্যে কোন বিচ্ছেদ নেই।
এটি সম্পর্কে মন্তব্যের মধ্যে প্রতিফলিত হয়: শিল্পকর্ম হিসাবে এটি সম্পর্কে কোন আলোচনা হয়েছে। মানুষ তার নৈতিক বার্তা মুখে তার শৈল্পিক মেধা বিবেচনা বিবেচনা বিব্রত বোধ। প্রকৃতপক্ষে, যেখানে এটি সমালোচনা করা হয়েছে, শিল্পের নামে মানুষের দুর্দশা ভোগ করার জন্য সমালোচনা করা হয়েছে। 'সত্যই হল যে, বুচের ভাল উদ্দেশ্য সত্ত্বেও, একজন মন্তব্যকারী মনে করেন,' এই ধরনের ট্রাজেডির স্মৃতিচিহ্নকে বিস্ময়কর ঝুঁকিতে পরিণত করা - যদি শোষণ না করা - অভিবাসী সংকটের সাথে যুক্ত দুঃখ 'না করে। অন্যরা বলছেন, নৈতিকভাবে দেউলিয়া এবং মশাল, 800 মানুষের জন্য একটি কফিন, কান্নাকাটি বা তাদের বুকের উপর বীট শিল্পী জন্য কিছু মধ্যে, কিছু মোটা বাঁক সম্পর্কে macabre আছে।।

No comments:

Post a Comment

Pages