সত্য সেলুকাস কি বিচিত্র এই দেশ কবি মাইকেল মধুসূদনের মূর্তি আজ বড্ড একা - Songoti

সত্য সেলুকাস কি বিচিত্র এই দেশ কবি মাইকেল মধুসূদনের মূর্তি আজ বড্ড একা

Share This
বিশেষ প্রতিনিধি, দক্ষিণ দিনাজপুরঃ দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর শহরে পুরানো বাসস্ট্যান্ড চত্বরে দীর্ঘদিন ধরে অযত্নে, অনাদরে এবং পরিচর্জাহীন অবস্থায় রয়েছে কবি মাইকেল মধুসূদন দত্ত-র পূর্ণবয়ব মূর্ত্তি। মাইকেল মধুসূদন অনুরাগী হিসাবে এলাকায় পরিচিত বুনিয়াদপুর শহরের বাসিন্দা তথা সমাজসেবী ও সাহিত্যিক  দেবেন্দ্রনাথ দাস  বেশ কয়েক বছর পূর্বে তৎকালীন ৪নং শিবপুর গ্রাম পঞ্চায়েতের অনুমতিতে নিজস্ব খরচে বুনিয়াদপুর পুরোনো বাসস্ট্যান্ড চত্বরে কবি মাইকেল মধুসূদন দত্ত-র মূর্ত্তিটি স্থাপন করেন। পরবর্তীতে এই এলাকাটি পৌরসভা ঘোষিত হওয়ায় এলাকাটি বুনিয়াদপুর পৌরসভার

অন্তর্ভুক্ত হয়। একদিকে নোংরা আবর্জনা, উনুনের ধোয়া অপরদিকে মাইকেল মধুসূদন দত্তের মূর্ত্তি পাখিদের বিষ্টাত্যাগের স্থানে পরিণত হওয়ার কারনে কবিকে নতুন প্রজন্মেরই চেনা কঠিন হয়ে পড়েছে বলে বক্তব্য বাসিন্দাদের। কবির গায়ের সাদা কোর্ট ইতিমধ্যে পাখিদের বিষ্টে এবং ধুলায় নোংরায় ধূসর রুপ নিয়েছে। বুনিয়াদপুরের বাসিন্দাদের অভিযোগ কবির মূর্ত্তি নিয়মিত পরিচর্জা করার বিষয়ে হুশ নেই বুনিয়াদপুর পৌরসভার। ফলে অযত্নে, অনাদরে অবহেলিত এখন কবি মাইকেল মধুসূদন দত্তের পূর্ণবয়ব মূর্ত্তি। বুনিয়াদপুরের বাসিন্দা তথা দক্ষিণ দিনাজপুর জেলার লোকশিল্পী অরিন্দম সিংহ রায় এদিন বলেন বুনিয়াদপুর পৌরসভার পৌরাধ্যক্ষের কাছে অবশ্যই অনুরোধ জানাব যাতে মূর্ত্তিটি নিয়মিত পরিচর্যা করা হয়। তিনি এ ও বলেন মূর্ত্তিটি স্থানান্তর করা হবে শুনেছি, এই বিষয়ে পৌরাধ্যক্ষের কাছে অনুরোধ রাখব মাইকেল যেন হারিয়ে না যায় আমাদের মধ্যে থেকে সেই বিষয়টি যেন দেখা হয়। এর পাশাপাশি মাইকেল মধুসূদন দত্তের মূর্ত্তি পরিচর্যা বিষয়টি শুধুমাত্র প্রশাসনের দায়িত্ব নয় সে কথা উল্লেখ করে এদিন বিকল্প একটি প্রস্তাবও দেন এই লোকশিল্পী। এদিন তিনি বলেন আমরা যারা সাহিত্য বা সংস্কৃতির সঙ্গে যুক্ত তারা যদি নিয়মিত মাইকেল মধুসূদন দত্তের মূর্ত্তির পাদদেশে সাহিত্য বা সংস্কৃতি চর্চা করতে পারি তাহলেও মূর্ত্তিটি পরিস্কার রাখা সম্ভব হবে।।

সাহিত্যিক গোবিন্দ তালুকদার বলেন মাইকেল মধুসূদন দত্তের মূর্ত্তিটি নিয়মিত পরিচর্যা করার বিষয়টি বুনিয়াদপুর সাহিত্য বাসর-এ ইতিমধ্যেই আলোচিত হয়েছে। আমি এই বিষয়টি নিয়ে বুনিয়াদপুর পৌরসভার পৌরাধ্যক্ষের কাছে অনুরোধ জানাব। বুনিয়াদপুর পৌরসভার পৌরাধ্যক্ষ অখিল বর্মণ বলেন পুরানো বাসস্ট্যান্ড চত্বরে পৌরসভার পক্ষ থেকে মার্কেট কমপ্লেক্স তৈরী হবে সেইকারনে মাইকেল মধুসূদন দত্তের মূর্ত্তিটি অন্যত্র স্থানান্তরিত করা হবে।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages