চেতনার ডন, শাহেনশা হয়ে কাপাচ্ছে রঙ্গমঞ্চ - Songoti

চেতনার ডন, শাহেনশা হয়ে কাপাচ্ছে রঙ্গমঞ্চ

Share This
পায়েল পাল, কলকাতা ঃ নাটক যেমন আমরা জেনেছি আনন্দের ভাষা, তেমনি নাটকই কখনো কখনো হয়ে উঠেছিল প্রতিবাদের ভাষাও। বাংলা নাটকের জগতে প্রায় ২৫ বছর পর, আধুনিক চর্চায় পুনরাবৃত্তি হল চেতনার হাত ধরে ডন - তাকে ভালো লাগে। হ্যা, ঠিকই ধরেছেন -


নাটক: ডন - তাকে ভালো লাগে (ম্যান অফ লা মাঞ্চা অবলম্বনে)।।
অনুবাদ: অরুন মুখোপাধ্যায়।।
প্রযোজনা: চেতনা
অভিনয়: সুমন মুখোপাধ্যায়, নিবেদিতা মুখোপাধ্যায়, সতীশ সাউ, সুশোভন গুহ সহ একঝাক তরুন-তরুনী।।
পরিমার্জনা ও পরিচালনা: সুজন মুখোপাধ্যায়।।
দৈর্ঘ্য: ২ঘণ্টা ২০ মিনিট
সঙ্গতি'র রেটিং: ৪.৫/৫


       ডন কিহোতের গল্প নিয়ে কয়েদখানায় কয়েদীদের নিয়েই সদ্য আসা কবি ও নাট্য পরিচালক কয়েদী শুভময় নতুন নাটকে পা মেলাতে চান। প্রথম ক্ষেত্রে কল্পনার জগতে হাটলেও গল্পের ক্রম ঘটতেই পরাজিত নাইটের জেতার ইচ্ছে বাচিয়ে রাখা, সরাইখানাকে দূর্গ ভাবা কিম্বা বারবিলাসীনিকে মহীয়সী নারী ভাবা ইত্যাদি ঘটনা কয়েদী অভিনেতাদের  নিজদের রোজনামচা ভূলিয়ে রাখতে পেরেছিল। তবে বাস্তবের কয়েদখানায় দাড়িয়ে সদ্য কয়েদ হওয়া যে শুভময়কে কয়েদী নির্মিত কৃত্রিম আদালতে বিচার কর্মের জন্য সবাই প্রস্তুত ছিল, সেই শুভময়কে  বিদায় জানাতে গিয়ে চোখ জলে ভিজে যায়।কারন অবহেলিত কয়েদী জীবনে কোনো ডন আসেনি, আর সেই ডন ধীরে ধীরে বীজ থেকে বৃক্ষ হওয়ার আশায় স্বপ্ন দেখে।।

           নাটক মূলত সমাজের আয়না, বাস্তবের মাটিতে যখন হানাহানি,কাটাকাটি কিংবা ধর্মের নামে চলছে অধর্ম, সেই সমাজে ডন হয়ে বাচাটা খুবই প্রয়োজন। সেক্ষেত্রে ডন গুরুত্বপূর্ন জায়গা করে নিয়েছে।।
        নাটকের অভিনয়, মঞ্চ সজ্জা, আলো, মেকআপ ও শব্দ প্রক্ষেপন ছিল যথাযথ ছিল।।
         এছাড়াও প্রতিটি দর্শকের নাটকের সবচেয়ে সেরা জায়গা ছিল নাটকীয় মিউজিক কার্নিভাল, যা খুব সহজেই দর্শকে চিত্ত আকর্ষন করে থাকলেও কোনো কোনো গানের লিরিকগুলো ঠিক স্পষ্ট ছিল না। তবে যাই হোক, ডনকে জিইয়ে রাখতে গেলে অন্তত এক বার ডন - তাকে ভালো লাগে র সাক্ষী হওয়া প্রতিটি দেশীয় জুরির প্রয়োজন।।

No comments:

Post a Comment