আবার ফিরছে কিং অফ ইন্ডিয়ান রোড, অ্যাম্বাসেডর - Songoti

আবার ফিরছে কিং অফ ইন্ডিয়ান রোড, অ্যাম্বাসেডর

Share This

পায়েল পাল, কলকাতাঃ আবার ফিরছে কিং অফ ইন্ডিয়ান রোড, বুঝলেন না আমরা বলছি অ্যাম্বাসেডর এর কথা। হ্যাঁ ঠিক ই শুনছেন। ভারতের রাস্তায় রাজার মতো এক সময় কর্তৃত্ব করেছে সেই নস্ট্যালজিক অ্যাম্বাসেডর ফিরতে চলেছে।  দীর্ঘদিন ধরে দেশের বাজারে একচেটিয়া মার্কেট ধরে রাখা এই গাড়ি ২০১৪ সালে মার্কেট থেকে তুলে নেওয়া হয়। এরপর অনেকেই মন খারাপ করেছিলেন।তবে সময়ের সঙ্গে তালে তাল মিলিয়ে এই গাড়ির চাহিদা কমে যাওয়ায় সমস্যা লসে ব্যবসা না করে এমন সিদ্ধান্ত নেয়। অন্যদিকে যাদের বাড়িতে এই গাড়ি রয়েছে তারা অনেকেই নিজেদের গ্যারেজে সযত্নে রেখে দিয়েছেন স্মৃতি। আবার বাজারে এখনও বেশ কিছু জায়গায় এই অ্যাম্বাসেডর চলে নিজের ছন্দেই।


অ্যাম্বাসেডর মার্কেট থেকে তুলে নেওয়া হলেও যারা এই গাড়ি নিয়ে আক্ষেপ প্রকাশ করে থাকেন তাদের জন্য সুখবর দিল হিন্দুস্তান মোটরস। হিন্দুস্তান মোটরস বিপুল পরিমাণে ঋণগ্রস্ত হয়ে পড়া এবং অ্যাম্বাসেডর গাড়ি চাহিদা তলানীতে থেকে যাওয়ার কারণে তা বন্ধ করে দিয়েছিল। তবে এবার তারাই এই অ্যাম্বেসেডর ২.০ বাজারে আনতে চলেছে নতুন রূপে। নতুন রূপে অ্যাম্বাসেডর গাড়ি আনার জন্য হিন্দুস্তান মোটরস হিন্দমোটর ফাইন্যান্সিয়াল কর্পোরেশন অফ ইন্ডিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ফ্রেঞ্চ গাড়ি প্রস্তুতকারী সংস্থা পাউজেট (Peuget)। ডিজাইন এবং ইঞ্জিনের জন্য জয়েন্ট ভেঞ্চার করা হবে বলে জানা যাচ্ছে। এই গাড়ির ইলেকট্রিক ভার্সন আসছে বলেও জানা যাচ্ছে।

পরবর্তী প্রজন্মের এই অ্যাম্বাসেডর গাড়ি তৈরি হবে চেন্নাইয়ের একটি কারখানায় বলে জানা যাচ্ছে। ১৯৫৭ সালে লঞ্চ হওয়া এই গাড়ি ২০১৪ সালে বন্ধ হয়ে যাওয়ার পর নতুন করে আগামী দু’বছরের মধ্যেই বাজারে উপলব্ধ হয়ে যাবে বলেও আশা প্রকাশ করছে সংস্থা।


Credit : Songoti

No comments:

Post a Comment