ল্যাকটোজ সহ্য করতে পারে না, কলকাতার এমন ৩৫% পরিবারের পুষ্টির চাহিদা পূরণ করতে আইটিসি লিমিটেড চালু করেছে আশির্বাদ স্বস্তি ‘ইজি ডাইজেস্ট মিল্ক’ - Songoti

ল্যাকটোজ সহ্য করতে পারে না, কলকাতার এমন ৩৫% পরিবারের পুষ্টির চাহিদা পূরণ করতে আইটিসি লিমিটেড চালু করেছে আশির্বাদ স্বস্তি ‘ইজি ডাইজেস্ট মিল্ক’

Share This


কলকাতা: আজ আইটিসি লিমিটেড আশির্বাদ স্বস্তি ‘ইজি ডাইজেস্ট মিল্ক’ লঞ্চ করার কথা ঘোষণা করেছে। পশ্চিমবঙ্গে সহজলোভ্য পাউচ প্যাকেটে পাওয়া যায় এমন দুধগুলির মধ্যে এটিই প্রথম ল্যাকটোজ মুক্ত দুধ। সম্পূর্ণ আলাদা ভাবে লঞ্চ করা এই প্রোডাক্টটি কলকাতার গ্রাহকদের পুষ্টির চাহিদা পূরণের মাধ্যমে ব্র্যান্ডের সংকল্পকে আরও মজবুত করবে।

ল্যাকটোজ একটি প্রাকৃতিক কার্বোহাইড্রেট যা দুধে পাওয়া যায়। এটি হজম করার জন্য মানুষের শরীর ল্যাকটেজ নামে একটি উৎসেচক তৈরি করে। যদিও কিছু মানুষের দেহে এই উৎসেচকটি তৈরি হতে পারে না কিংবা তৈরি হলেও তা পর্যাপ্ত নয়। যার ফলে এক গ্লাস দুধ খাওয়ার পরেই পেটে ব্যথাগ্যাসগা গোলানোবমি বমি ভাবইত্যাদি সমস্যা দেখা যায়। এই ধরনের সমস্যাকে বলা ল্যাকটোজ ইনটলারেন্স। যে কোনও বয়সের ক্ষেত্রেই এই ধরনের সমস্যা দেখা যেতে পারে।


ফোটো সৌজন্যঃ সোহম মুখার্জী

দুধ খাওয়ার কারণে বদহজমের সমস্যায় ভুগছেন এমন মানুষদের সমস্যাগুলি বোঝার জন্য সম্প্রতি আইটিসি লিমিটেড মার্কেট রিসার্চ করে এমন একটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে ল্যাকটোজ ইনটলারেন্স - কলকাতা ইন্সিডেন্স নামে একটি সমীক্ষা চালিয়েছে। সমীক্ষাটি শহরে ল্যাকটোজ সহ্য করতে পারেন না, এমন মানুষের সংখ্যা পরিমাপ করেছে এবং ল্যাকটোজ না সহ্য করতে পারার রিপোর্ট করা জনসংখ্যার প্রোফাইলগুলি গভীর ভাবে পর্যালোচনা করেছে। সমীক্ষা থেকে প্রাপ্ত ফলে দেখা গিয়েছে, কলকাতার ৩৫ শতাংশ পরিবারই ল্যাকটোজ সহ্য করতে না পারার সমস্যায় ভোগেন।

 

এই সমস্যার সমাধান করতে গিয়েব্র্যান্ডটি সম্পূর্ণ ভিন্ন মাত্রার নতুন একটি প্রোডাক্ট নিয়ে হাজির হয়েছে। আশির্বাদ স্বস্তি ইজি ডাইজেস্ট মিল্কের মধ্যে ল্যাকটোজকে ভেঙ্গে সহজেই হজম করা যায় এমন কার্বোহাইড্রেটে রূপান্তরিত করা হয়েছে। এই ভাবেই পুষ্টি এবং স্বাদের সঙ্গে কোনওরকম আপোষ না করেই এই দুধকে ল্যাকটোজ মুক্ত করা হয়েছে। দুধের ফলে তৈরি করা বদহজম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতেএবং ল্যাকটোজ সহ্য করতে না পারার মাত্রা নির্ধারণ করতেব্র্যান্ডটি হোয়াটসঅ্যাপে একটি ইন্টাব়্যাকটিভ চ্যাটবট চালু করেছে। এই সমস্যার সমাধান পেতে ৮১০৫৮৩৫২২২—এই নম্বরে 'EDM' (ইডিএম) লিখে পাঠান।

 

লঞ্চের বিষয়ে মন্তব্য করতে গিয়েমিঃ সঞ্জয় সিঙ্গলচিফ অপারেটিং অফিসার – ডেয়ারি এবং বেভারেজআইটিসি লিমিটেড, জানিয়েছেনপ্রতিদিনের পুষ্টির একটি অপরিহার্য উৎস হল দুধবিশেষ করে শিশুদের জন্য। শিশুরা দুধ খেয়ে হজম করতে না পারলেঅভিভাবকদের মধ্যে একটি অজানা উদ্বেগের সৃষ্টি হয়। যাঁদের চিন্তা থাকে যে দুধ কম খাওয়ার জন্য তাঁর শিশুর বৃদ্ধিতে প্রভাব পড়ছে এবং ক্যালসিয়ামের ও ভিটামিনের ঘাটতি সহ শিশুর সার্বিক পুষ্টি ব্যহত হচ্ছে। এই নতুন এবং উদ্ভাবনী আশির্বাদ স্বস্তি ইজি ডাইজেস্ট মিল্ক চালু করার ধারণা সেই  সমস্ত অভিভাবকদের এবং অন্যান্য ব্যক্তিদের জন্য, যাঁরা দুধ হজম করতে না পারার সমস্যার সমাধান খুঁজছেন।”

 

সাধ্যের মধ্যে দাম রেখেই আশির্বাদ স্বস্তি ইজি ডাইজেস্ট মিল্ক লঞ্চ করা হয়েছে। ৫০০ মিলি পাউচ প্যাকেটের দাম ২৭ টাকা। ইন্ট্রোডাক্টরি অফার হিসেবেআগামী ৪৫ দিনের জন্য গ্রাহকরা ৫০০ মিলির প্যাকেট পাবেন মাত্র ২৬ টাকায়। পাশাপাশিপ্রোডাক্টের ট্রায়ালকে উৎসাহিত করার জন্য গ্রাহকদের জন্য থাকছে ২০০ মিলি-র প্যাকেটও। যার দাম ১২ টাকা। পশ্চিমবঙ্গের ৪০০০-এরও বেশি রিটেইল আউটলেটে এই প্রোডাক্টটি পাওয়া যাবে।

No comments:

Post a Comment

Pages