শ্রম মন্ত্রক ‘ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়ন’ এর শ্রমিকদের স্বীকৃতি দিলো - Songoti

শ্রম মন্ত্রক ‘ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়ন’ এর শ্রমিকদের স্বীকৃতি দিলো

Share This

 

কলকাতা: ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়নের বছরের পর বছর অক্লান্ত  প্রচেষ্টা এবং সংগ্রামের পর, ভারত সরকারের শ্রম মন্ত্রক, ইউনিয়নের উত্থাপিত দাবিগুলি বিবেচনা করেছে এবং মাল গোদাম শ্রমিকদের ই-শ্রম পোর্টালে নিবন্ধন করার নির্দেশ দিয়েছে ।তাতে মাল গোদাম শ্রমিকরা সারা ভারত জুড়ে একটা স্বীকৃতি পেলো।এই উপলক্ষে ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়ন ২৬ জানুয়ারী থেকে ২৮ জানুয়ারী ২০২২ পর্যন্ত ভারত জুড়ে বিভিন্ন স্থানে করোনা নির্দেশিকা কে বিবেচনা করে  রেলওয়ে মাল গোদাম শ্রমিক এবং তাদের পরিবারের সাথে ছোট ছোট সভা করেছে।



তাদের মুখোমুখি হওয়া  সমস্যাগুলি সমাধানের জন্য কিছু দাবি সুস্পষ্টভাবে চিহ্নিত করা হয়েছে, যা নিম্নরূপ:-

১) সমস্ত রেলওয়ে গুড শেড কর্মীদের "মজুরি" র জন্য একটি নির্দিষ্ট চুক্তি প্রদান করতে হবে।

২) দুর্নীতি প্রতিরোধের জন্য "মজুরি প্রাপ্তির" রসিদের ব্যবস্থা করতে হবে।

৩) "ডিজিটাল ইন্ডিয়া" অনুযায়ী মজুরি সরাসরি শ্রমিকদের অ্যাকাউন্টে স্থানান্তর করা উচিত।

৪) "আয়ুষ্মান ভারত" অনুসারে রেলওয়ে গুড শেডের সমস্ত কর্মীদের যথাযথ মৌলিক সুবিধা যেমন পানীয় জল, উপযুক্ত বিশ্রামাগার, রেলের শেডের ক্যান্টিন, শ্রমিক এবং তাদের পরিবারের জন্য বিনামূল্যে ওষুধ, দুর্ঘটনা বীমা, রেল পাস, পেনশন সুবিধা এবং  তাদের  কোন  দুর্ঘটনা ঘটলে পরিবারের কোন সদস্যর চাকরি,  বিনামূল্যে শিশু শিক্ষা, বাসস্থান, সঠিক পোষাক কোড এবং সঠিক পরিচয়পত্র প্রদান।


ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়নের জাতীয় সভাপতি, পরিমল কান্তি মন্ডল, বলেন, “একজন মানুষের জীবনে পরিচয় সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। ভারত সরকারের শ্রম মন্ত্রক আমাদের মাল গোদামের কর্মীদের পরিচয় দিয়ে তাদের জীবনের একটি নতুন দিক নির্দেশনা দিয়েছে। আজ আমাদের হাত ধরেই রেলের মালগুদামের শ্রমিকরা আশার  নতুন সুর্য কিরন দেখছেন। আমি শ্রমমন্ত্রী,  ভারত সরকার এবং আমাদের ইউনিয়নের সকল সক্রিয় সদস্যকে অনেক অনেক ধন্যবাদ জানাই। যদিও আমাদের দাবি দাওয়ার এখনো কিছু বাকী আছে,কিছু মন্ত্রীরাও দেখছেন যার জন্য আরও উদ্দিপ্ত হয়েছি। আমরা শ্রম দফতরকে অনেক ধন্যবাদ জানাই কারণ শ্রম দফতরের চীফ লেবার কমিশনার  শ্রীযুক্ত ডি পি এস নেগি মহাশয় আমাদের এই কাজের প্রসংশা করে আমাদের মাল গোদামের কর্মী ও তাদের পরিবারের জন্য  কাজ করতে উৎসাহিত করেছেন।“

No comments:

Post a Comment

Pages