‘একান্নবর্তী : ৫১ নয়, এক অন্ন’ কতটা এক করে রাখার গল্প বলবে? - Songoti

‘একান্নবর্তী : ৫১ নয়, এক অন্ন’ কতটা এক করে রাখার গল্প বলবে?

Share This

: ছবি : 
‘একান্নবর্তী : ৫১ নয়, এক অন্ন’ (Ekannoborti-51noye, Ek Onno) 

: ছবি'র ধরন : 
বাংলা, ড্রামা (পরিবার ধর্মী)


: অভিনয় : 
অপরাজিতা আঢ্য (Aparajita Adhya) এবং সৌরসেনী মৈত্র (Sauraseni Maitra)। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অলকানন্দা রায় (Aloknanada Roy), অনন্যা সেন।

পরিচালনা :
মৈনাক ভৌমিক (Mainak Bhaumik)

প্রযোজনা : 
শ্রী ভেঙ্কাটেশ ফ্লিমস
(SVF)

:  চিত্রনাট্য  :

একান্নবর্তী, একটি ভেঙে যাওয়া পরিবারের এক হয়ে ওঠার গল্প বলে। যেখানে মিতালী একটি সাধারন গৃহিনী, যার স্বামী স্ত্রী'র ছা-পোষা দৈনন্দিন জীবন পছন্দ  না হওয়ায় পরকীয়ায় মত্ত। অপর দিকে মিতালী'র দুই সন্তান বড়ো মেয়ে শিলা এবং ছোটো মেয়ে পিঙ্কি, তারা নিজ জগতে ব্যাস্ত। তবে বড়ো মেয়ে মা - বোন সবার দিকে খেয়াল রাখে তবে নিজের ব্যাক্তিগত সম্পর্কও যে টালমাটাল অবস্থা সেটি কাউকেই বুঝতে দেয় না। ছোটো মেয়ে পিঙ্কি তার দৈহিক গঠন নিয়ে তার বন্ধুরা তাকে সদাই হাস্য কৌতুক করে, সে তার জীবন নিয়ে খানিকটা উদ্বিগ্ন। অপর দিকে মিতালী'র মা তাকেও একাকীত্ব গ্রাস করেছে, কারন পুজো ছাড়া তাকে দেখতে তার ব্যানার্জী পরিবারে কেউ আসে না। একদিন এক পরিচালক তার শ্যুটিং এর লোকেশন খুঁজতে খুঁজতে ব্যানার্জী পরিবারে আসেন। সেখানে এসে সাক্ষী হন এই পরিবারের মানুষগুলি'র একাকীত্বতার। সেখানেও পরিচালক তার নিজের ব্যাক্তি জীবনের একাকিত্বটা ও হ্রাস হয় বন্ধু মিতালী ও তার মা - মেয়ের সাহচর্যে। এবং মিতালী তার ব্যাক্তি জীবনে প্রতিষ্ঠা পায় ব্যানার্জী পরিবারের বাড়ি ও মেয়েদের সাথে কাজ করে।।


সমালোচনা :  

‘একান্নবর্তী : ৫১ নয়, এক অন্ন’ (Ekannoborti-51noye, Ek Onno)  সমালোচনা করার আগে এটা বলে রাখা ভালো যে মৈনাক ভৌমিক (Mainak Bhaumik) আমাদের সাথে কথা বলাকালীন জানিয়েছিলেন একান্নবর্তী ঋতুপর্ন ঘোষের বাড়িওয়ালা ও উৎসবের অনুপ্রেরনায় তিনি করেছেন। সেটি যে স্পষ্ট তা বলা যাই। অভিনয় প্রসঙ্গ বললে প্রতিটি কলাকুশলী তাদের সেরা অভিনয় করেছেন। বিশেষত অনন্যা সেন এর এটি ডেবিউ তবে অলকানন্দা রায়, অপরাজিতা আঢ্য, সৌরশিনী'র সাথে পায়ে পা মিলিয়ে অভিনয় দক্ষতা দেখিয়েছেন। বাকি রইল সংগীত, প্রসেন আর তার দলবল সাত সুরের মেলবন্ধন এমন ঘটিয়েছেন যে বাংলার সিনে প্রেমীদের মনে দাগ কেটে থাকবে।। 


আজ থেকে পশ্চিমবঙ্গের প্রায় প্রতিটি সিনে থিয়েটারে মুক্তি পাচ্ছে  ‘একান্নবর্তী : ৫১ নয়, এক অন্ন’ (Ekannoborti-51noye, Ek Onno)। লকডাউন কাটার পর বাংলা সিনেমা প্রেমীদের জন্য এস ভি এফের প্রযোজনায় ও মৈনাক ভৌমিক (Mainak Bhaumik) এর পরিচালনায় বাঙালীর সেরা উপহার।। 

No comments:

Post a Comment

Pages