Oscar 2022 : ৯৪ তম অস্কার পুরস্কারের জন্য ভারতের প্রতিনিধিত্ব করবে তামিল ভাষার ছবি ‘কোজ়াঙ্গাল’ - Songoti

Oscar 2022 : ৯৪ তম অস্কার পুরস্কারের জন্য ভারতের প্রতিনিধিত্ব করবে তামিল ভাষার ছবি ‘কোজ়াঙ্গাল’

Share This

নিজস্ব প্রতিবেদন, কলকাতাঃ  কলকাতার বিজলী সিনেমা হলে বিগত কয়েকদিন স্ক্রিনিং হয় প্রত্যেকটি ছবির। সভাপতি সাঝি এন করুণ পরিচালিত জুরি বোর্ডের ১৫জন সদস্য দেখেন প্রত্যেকটি ছবি। তারপর বাছাই করেন ‘কোজ়াঙ্গল’কেই। তামিল ভাষার ছবি। পরিচালকের নাম পি এস বিনোথরাজ। ছবির নাম ‘কোজ়াঙ্গাল’। ছবিটি মনোনীত হয়েছে ২০২২ সালের অস্কারের জন্য। ‘কোজ়াঙ্গাল’ শব্দের ইংরেজি অর্থ ‘পেবলস’, অর্থাৎ নুড়ি পাথর। ছবির ইংরেজি পোস্টারেও লেখা সেই শব্দই। ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পায় ছবিটি। এবার বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক মঞ্চে জায়গা পেল ডেবুট্যান্ট পরিচালক বিনোথরাজের এই ছবি। ২০২২ সালের অস্কারের মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করবে তামিল ছবিটি। 

      বাংলার বিলাশবহুল হোটেলের কনফারেন্স হলে হলো ঘোষনা, বাংলা'র নিজের সিনেমা হলে হলো বাছাই পর্ব, কিন্তু বাংলা ছবি নেই সেই বাছাই পর্বের লিস্টে... এমনটা কেন? প্রশ্নই উঠে আসছে একাধিক মহল থেকে।  ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট ফিরাদুল হাসানকে এই বিষয়ে জিজ্ঞেষা করায় তিনি জানান, “আমার মনে হয় বাংলার প্রযোজকদের মনে হয়েছে এবার করোনা আবহে সেরকম কোনও বাংলা ছবি নেই। করোনার জন্য সিনেমা হলও বন্ধ ছিল।”

সিনেমা জগতে সবচেয়ে সম্মানজনক ও  গুরুত্বপূর্ণ পুরস্কারের নাম অস্কার। যার আরও এক নাম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। সিনেমা জগতে অনন্য নজির গড়লে মার্কিন যুক্তরাষ্ট্র প্রদান করে এই পুরস্কার। প্রথম শুরু হয় ১৯২৯ সালের ১৬ মে। ২০২২ সালের মার্চ মাসে অ্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে পালিত হবে ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। নতুন ইতিহাস কি তৈরি করতে পারবে ‘কোজ়াঙ্গাল’?দেখা যাক.. 

No comments:

Post a Comment

Pages