জাতীয় চিকিৎসক দিবসে ভিকস্‌ টাচ অফ কেয়ার ক্যাম্পেনে যোগ দিলেন শ্রদ্ধা কাপুর ও আর মাধবন - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

জাতীয় চিকিৎসক দিবসে ভিকস্‌ টাচ অফ কেয়ার ক্যাম্পেনে যোগ দিলেন শ্রদ্ধা কাপুর ও আর মাধবন

Share This

 কলকাতাঃ পরিবার ও সুরক্ষায় বহুল প্রচলিত নাম ভিকস্‌ এইবছর জাতীয় চিকিৎসক দিবসে তাদের দৃষ্টান্তমূলক উদ্যোগ #টাচ অফ কেয়ার তৃতীয় ক্যাম্পেনের আয়োজন করে। উপস্থিত ছিলেন বলিউডের বিশিষ্ট তারকা শ্রদ্ধা কাপুর ও আর মাধবন। বিগত বছরের অন্ধকার আমরা পেরিয়ে আসতে পেরেছি নির্ভীক ও নিঃস্বার্থ ডাক্তারদের অক্লান্ত প্রচেষ্টায়। তাই এইবছর নির্বাচন করা হয়েছে এমই একজন নির্ভীক চিকিৎসককে।

#টাচ অফ কেয়ার এর তৃতীয় ক্যাম্পেনের উদ্বোধন করা হয় ভার্চুয়াল মাধ্যমে। এর মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করা হয় দেশের সকল চিকিৎসক সহ প্রয়াত চিকিৎসক ডঃ ধ্যানেশ্বর ভোঁসলে কে। মহামারীর সংকটকালে চিকিৎসক হিসাবে তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর নিঃস্বার্থ প্রচেষ্টায় বিশ্বমহামারী কবলিত পরিস্থিতিতে সঠিক ও সময়মতো চিকিৎসা পেয়েছে বহু শিশু। স্ত্রী, সন্তান সহ শিশু হাসপাতাল নির্মাণের স্বপ্ন অধরা রেখেই অকালে চলে গেলেন ডঃ ভোঁসলে। ভিকসের উদ্যোগে নির্মিত ফিল্মে চিত্রায়িত হয়েছে ডঃ ভোঁসলের অনুপ্রেরণামূলক জীবনকাহিনী। এছাড়াও যে সমস্ত চিকিৎসক করোনা মহামারী কালে জীবন বাজি রেখে কর্তব্যকে প্রাধান্য দিয়েছেন এবং অসময়ে চলে গেছেন এই ফিল্মটি তাদের প্রতিও শ্রদ্ধা নিবেদন করেছে।

ডঃ ভোঁসলের প্রতি শ্রদ্ধার্পন ছাড়াও ভিকসের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে শ্রীমতি ভোঁসলে কে তাঁর প্রয়াত স্বামীর স্বপ্নপূরণে শিশু হাসপাতাল নির্মাণের কাজে সাহায্য করার জন্য। পি এন্ড জি ব্র্যান্ডের সুরক্ষা প্রকল্পের অংশ হিসাবে কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে ভারতের নিরবচ্ছিন্ন লড়াইতে সামিল হয়ে ভিন্ন নজীর গড়তে প্রস্তুত ভিকস্‌। সম্প্রতি রাজ্য সরকারগুলি এবং স্থানীয় অধিকারিকের সাথে যৌথভাবে ৫ লক্ষ নাগরিকের জন্য প্রায় ১ মিলিয়ন ভ্যাকসিনের বন্দোবস্ত করেছে পি এন্ড জি।

প্রয়াত চিকিৎসক ডঃ ভোঁসলের সহধর্মিনী ডঃ প্রিয়াঙ্কা ধ্যানেশ্বর ভোঁসলে বলেন, “আমার স্বামীর শেষের মূহুর্তগুলো অসহনীয় কষ্টের ছিল। সেইসময় আমার একটাই প্রার্থনা ছিল তিনি যেভাবে সারাজীবন শিশুদের দিকে সেবার হাত বাড়িয়ে দিয়েছেন, সেই সেবাটুকু যেন তিনি পান। আমি ভিকস্‌ এর কাছে আন্তরিকভাবে কৃতজ্ঞ তাঁর প্রেরণাদায়ক অজানা জীবনের ঘটনা জনসমক্ষে আনার জন্য। ডঃ ভোঁসলের শিশু হাসপাতাল নির্মাণ করার অধরা স্বপ্নকে সাকার করতে ভিকস্‌ অভিনব উদ্যোগ নিয়েছে।

 

বিশিষ্ট চিত্রাভিনেত্রী শ্রদ্ধা কাপুর জানান, সেবার স্পর্শ নীরবে শতসহস্র কথা জানান দেয়। মানুষের জীবন রক্ষায় চিকিৎসকদের ভূমিকা অপরিসীম। মেডিক্যাল পরিষেবার সঙ্গে যুক্ত অগণিত যোদ্ধা এবং তাঁদের পরিবারকে কুর্নিশ জানাই। এক মারাত্মক কঠিন সময়ে আপনারাই আমাদের শক্তি ও আশা জুগিয়েছেন। জাতীয় চিকিৎসক দিবসে ভিকসের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। আসুন #টাচ অফ কেয়ার এর সমর্থনে সকলে এগিয়ে আসি এবং যে সমস্ত চিকিৎসকরা জীবন পণ করে সেবার ব্রতে অবিচল ছিলেন তাঁদের আত্মত্যাগকে সার্থক করি।

 

জনপ্রিয় বলিউড অভিনেতা আর মাধবন তাঁর বক্তব্যে বলেন, “ভিক্সের এই অভিনব উদ্যোগ #টাচ অফ কেয়ার নিঃসন্দেহে মন ছুঁয়ে গেছে। ডাক্তার সহ চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত সকল নির্ভীক কর্মীকে আমার আন্তরিক শ্রদ্ধা। এখন আমাদের লক্ষ্য হল #টাচ অফ কেয়ার উদ্যোগকে বাস্তবে রূপায়িত করা” ।

 

প্রোক্টার এন্ড গ্যাম্বেল এর সিনিয়র ডিরেক্টর এবং পার্সোনাল হেলথকেয়ারের ক্যাটেগরি হেড হিমাংশু তেওয়ারী বলেন, “সাম্প্রতিক কঠিন সময়ে ডাক্তারদের ভূমিকা মানবতার এক নতুন্ দৃষ্টান্ত দেখিয়েছে। তাঁদের নিঃস্বার্থ সেবা আমাদের কৃতজ্ঞতার ঊর্দ্ধে। ভিকসের #টাচ অফ কেয়ার হল সেইসমস্ত প্রয়াত চিকিৎসকদের প্রতি সম্মানজ্ঞাপন যাঁদের সেবা-যত্ন, সাহসিকতা মৃত্যুভয়কে পরোয়া করেনি। বর্তমানে আমাদের কর্তব্য হল, একত্রিত হয়ে এগিয়ে আসা এবং #টাচ অফ কেয়ার কে সমর্থনের মাধ্যমে সেবার লক্ষ্যে অবিচল চিকিৎসকদের কাজের ধারা আব্যহত রাখা। 

২০১৭ সালে #টাচ অফ কেয়ার এর সৌজন্যে আমরা প্রত্যক্ষ করেছি কিভাবে, রক্তের সম্পর্ক ছাড়াও আন্তরিকতার ভিত্তিতে পরিবার তৈরী হতে পারে, মাতৃত্ব কোনো বিশেষ লিঙ্গের মধ্যেই সীমাবদ্ধ নয়। গায়ত্রী নামক একটি অনাথ শিশুকে দত্তক নিয়েছেন গৌরী সাওয়ন্ত। যিনি আদতে একজন ট্রান্সজেন্ডার। ২০১৮ সালে #টাচ অফ কেয়ার প্রকাশের আলোয় আনে নিশার কাহিনী। নিশা জন্ম থেকেই ইকথিওসিস চর্মরোগে আক্রান্ত হওয়ায় তার বাবা-মা তাকে ত্যাগ করে। তার অন্ধকার জীবনে আলো আসে যখন একটি পরিবার তাকে দত্তক নেয়।

ফিল্মটি এই লিঙ্কে উপলব্ধঃ https://rb.gy/uk8dzm

 

Instagram | Facebook | YouTube

No comments:

Post a Comment


Debi Samman

Pages