ভারতের অন্যতম বৃহত্তম অনলাইন বিউটি ডেস্টিনেশন, পার্পল ডটকম ভার্ল ইনভেস্ট, শিকওয়া ক্যাপিটাল ইন্ডিয়া, ব্লুম ভেঞ্চার থেকে প্রায় 45 মিলিয়ন মার্কিন ডলার এর চুক্তি সম্পন্ন করল।তিনটি বিদ্যমান বিনিয়োগকারী বিনিয়োগ আরও জোরদার করলেন পার্পল সিকুইয়া ক্যাপিটাল ইন্ডিয়াকে স্বাগত জানিয়েছে। এই বিনিয়োগ পরবর্তী 4-5 বছরে 8-10 গুন প্রবৃদ্ধি প্রদানের ক্ষেত্রে ব্র্যান্ডের উচ্চাকাঙ্ক্ষা কে আরও উৎসাহিত করবে।
এই চুক্তির বিষয়ে পার্পল ডটকম এর কো- ফাউন্ডার ও সি ই ও মনিশ তানেজা বললেন, 'আমরা সিকোইয়া ক্যাপিটাল ইন্ডিয়ার সঙ্গে পার্টনারশিপ করতে পেরে আনন্দিত, কারণ, তারা অনলাইন বিউটি ইন্ডাস্ট্রিতে এগিয়ে এসেছে। ভার্লইনভেস্ট, জে এস ডাব্লু ভেঞ্চারস এবং ব্লুম ভেঞ্চারস থেকে পুনর্বিনিয়োগ আমাদের প্রতি বিনিয়োগকারীদের আস্থাকে প্রমাণ করেছে। পার্পল-এর বৃদ্ধির গতিপথ মজবুত। এমনকি কোভিড-এর বছরেও আমরা গত তিন বছরের জিএমভি সিএজিআর-এর 90%-এর বেশি করতে পেরেছি। এটি, আমাদের ব্যক্তিগত ব্র্যান্ডগুলি সফলভাবে স্কেল করার সময়; গুড ভাইবস ইতিমধ্যে 150 কোটি টাকার ব্র্যান্ড। এই বিনিয়োগ পার্পেলকে একটি মালটি বিলিয়ান ডলার, ডিজিটাল- ফাস্ট, বিউটি এবং পার্সোনাল কেয়ার এন্টারপ্রাইজ -এ পরিণত করতে সাহায্য করবে।'
সিকোইয়া ক্যাপিটাল ইন্ডিয়া সাফল্যের সঙ্গে নতুন উদ্ভাবনী স্টার্ট আপ গুলিতে বিনিয়োগের প্রয়োজনীয়তা পূরণ করতে বাইজুস, ওযো, ওলা, জোমাটো এবং ফ্রেশওয়ার্কস এর মত ভারতীয় ইউনিকর্ন দের সঙ্গে পার্টনারশিপ তৈরি করেছে।
' আমরা ভারতে ই-কমার্স-এর বৃদ্ধির প্রবণতার দিকে নজর রেখে চলেছি। গ্রাহকরা ডিস্ট্রিবিউশন প্লাটফর্ম ও ব্র্যান্ড গুলির মধ্যে স্পষ্টভাবে পার্থক্য তৈরি করতে পেরেছে, যা তাদের সঙ্গে আরও প্রাসঙ্গিক। আমরা পার্পেল এর সঙ্গে পার্টনারশিপ তৈরি করতে আগ্রহী, কারণ, আমরা বিশ্বাস করি যে তারা 3টি মূল টেনেট এর সঙ্গে ভ্যালু রিটেইলিং-এর বিউটি প্লেবুককে জড়িয়েছে- উচ্চতর রক্ষণাবেক্ষণ এবং কম গ্রাহক অধিগ্রহণের খরচ( সি এ সি) দিয়ে তৈরি একটি ব্যবসা, সেরা মূল্য মানের অফার দেওয়া ব্র্যান্ডের বিস্তৃত ভান্ডার এবং একটি বেসরকারি লেবেল পোর্টফোলিও মিশ্রন। পরবর্তী দশক ধরে অনলাইন বিউটি পেনিট্রেশন 10% থেকে 25% -এর বেশি বৃদ্ধি ঘটার মত বিউটি ডেস্টিনেশন-এ পার্পল-এর উঠে আসা কে আমরা প্রত্যক্ষ করছি।' বললেন সিকোইয়া ইন্ডিয়ার প্রিন্সিপাল সাক্ষী চোপড়া।
পার্পল এর জন্য, এই বছর এই ব্র্যান্ডের বিউটি প্রতিশ্রুতি প্রত্যেকটি বাড়িতে কমফোর্ট পৌঁছে দেবার ক্ষেত্রে উত্থান এনেছে। পার্পল তাদের প্রথম ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তিতে স্বাক্ষর করিয়েছে সারা আলি খান কে। চালু করেছে# গো পার্পল ক্যাম্পেইন। এই ব্রান্ড গত বছরে সামগ্রিক পরিমাণ, লেনদেনের মূল্য মান এবং একইসঙ্গে ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধি প্রত্যক্ষ করেছে।
বিনিয়োগের বিষয়ে, পার্পেল এর বর্ধিত সিরিজ সি রাউন্ড, অর্জুন আনন্দ, ভার্ল ইনভেস্ট -এর এক্সিকিউটিভ ডিরেক্টর বলেন, 'কোভিড সত্বেও পার্পল উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটিয়েছে। এক্সেসযোগ্য প্রডাক্ট সরবরাহের ক্ষেত্রে আমরা সমগ্র ভারতের প্রাণকেন্দ্রে তাদের কাজের প্রতি বিশ্বাস রেখেছিলাম। আমাদের এবছর বিনিয়োগ পার্পেল কে আরো শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে সাহায্য করবে এবং বিউটি ই-কমার্স সেগমেন্ট-এ তাকে মার্কেট লিডার হিসেবে তুলে ধরতে সাহায্য করবে।'
আই ভি ক্যাপ ভেঞ্চারস পার্পেল এর সম্প্রসারণ ঘটানোর ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করেছিল। আই ভি ক্যাপ ভেঞ্চার-এ 22× বৃদ্ধি দেবার বিষয়ে আই ভি ক্যাপ ভেঞ্চারস এর ফাউন্ডার ও ম্যানেজিং পার্টনার বিক্রম গুপ্তা বলেন, 'আমরা আমাদের তহবিল1 এবং তহবিল2 থেকে পার্পল ডট কম-এ বিনিয়োগ করেছি। 2015 সালে যখন আমরা প্রথম পার্পেল এ বিনিয়োগ করেছি, তখন আমাদের আত্মবিশ্বাস ছিল যে ভারতে ডিজিটাল ব্যবস্থা বিউটি ইন্ডাস্ট্রিকে নতুন করে সংজ্ঞায়িত করবে। আমাদের তহবিল1 থেকে প্রাথমিকভাবে 15 কোটি টাকা বিনিয়োগ করেছিলাম। ওই বিনিয়োগ বহুগুণে বেড়ে 330 কোটি টাকায় বৃদ্ধি পেয়ে আমাদের পার্টনারশিপ কে পুরস্কৃত করেছে। আমরা কোম্পানির বৃদ্ধির প্রতি আস্থা অব্যাহত রেখেছি এবং সেই জন্য আমরা তহবিল2-এর জন্য আমাদের পার্টনারশিপ কে ধরে রেখেছি ও ব্র্যান্ডের প্রতি আমাদের বিশ্বাস এবং ফাউন্ডারদের 'বিউটি ফর অল' দৃষ্টিভঙ্গি পারপেল থেকে আমাদের সম্পূর্ণ তহবিল1-এর 1.35 × উৎপাদন করতে সক্ষম করেছে।
No comments:
Post a Comment