ফিনো পেমেন্টস ব্যাংক এখন একটি নির্ধারিত ব্যাংক - Songoti

DEBI SAMMAN ADVERTISEMENT

ফিনো পেমেন্টস ব্যাংক এখন একটি নির্ধারিত ব্যাংক

Share This

 
লাভজনক পেমেন্ট ব্যাংক হিসাবে চিহ্নিত করে ফিনো এখন একটি তফসিলযুক্ত বাণিজ্যিক ব্যাংক। ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি জারি করা একটি প্রজ্ঞাপনের মাধ্যমে আরবিআই ঘোষণা করেছে যে ফিনো পেমেন্টস ব্যাঙ্ককে ভারতীয় রিজার্ভ ব্যাংক আইন, ১৯৩৩-এর দ্বিতীয় তফসিলে অন্তর্ভুক্ত করা হয়েছে। (https://www.rbi.org.in/Scriptts/NotificationsUser.aspx ? আইডি = 12034 এবং মোড = 0)

তফসিলযুক্ত বাণিজ্যিক ব্যাংক (তফসিলি ব্যাংক হিসাবেও পরিচিত) স্টেটাসটি ফিনো পেমেন্টস ব্যাঙ্ককে ট্রেজারিতে তার ব্যাংকিং অবস্থানকে বাড়িয়ে তুলতে এবং আরবিআই অনুসারে এলএএফ (তরলতা সুবিধা) উইন্ডোতে অংশগ্রহণের অনুমতি দেয়। এটি ব্যাংককে দায়বদ্ধতা উত্পাদন সম্পর্কে তার ব্যবসায়ের প্রস্তাবকে শক্তিশালী করতে সহায়তা করে।

এই উন্নয়নের বিষয়টি ব্যাংকের শক্তিশালী প্রক্রিয়াগুলির পুনরাবৃত্তি হিসাবে অভিহিত করে ফিনো পেমেন্টস ব্যাঙ্কের এমডি ও সিইও জনাব ঋষি গুপ্ত বলেছেন, “দ্বিতীয় তফসিলের ফিনোয়েন অন্তর্ভুক্তির জন্য আমরা কেন্দ্রীয় ব্যাংকের কাছে অত্যন্ত কৃতজ্ঞ। এটি ফিনো পেমেন্টস ব্যাঙ্ককে ব্যালান্সশিট পরিচালনার ক্ষেত্রে এর পরিধি বাড়াতে এবং ব্যবসায়ের অতিরিক্ত সুযোগগুলি আবিষ্কার করতে কৌশলগত প্রেরণা সরবরাহ করে। আমরা নিয়ন্ত্রক নির্দেশিকাগুলির মধ্যে বিদ্যমান বিকাশের সুযোগগুলি পুঁজি করতে এবং গত অর্থবছরে অর্জিত ধারাবাহিক মুনাফার গতিতে গড়ে তুলতে আগ্রহী। "

একটি তফসিলযুক্ত বাণিজ্যিক ব্যাংক হিসাবে, ফিনো পেমেন্টস ব্যাংক সরকারী ব্যবসায়গুলি অন্বেষণ ও পরিচালনা করার জন্য আরও ভাল অবস্থানে থাকবে। সরাসরি বেনিফিট ট্রান্সফারের (ডিবিটি) আওতায় পেনশন, প্রভিডেন্ট ফান্ড এবং বিভিন্ন কল্যাণমূলক স্কিম সম্পর্কিত ম্যান্ডেটগুলি আর্থিক অন্তর্ভুক্তির জায়গাতে ফিনোর পাদদেশের প্রিন্ট বাড়াতে সহায়তা করবে। এছাড়াও, সরকারী ওয়েবসাইটগুলিতে বর্ধিত দৃশ্যমানতা গ্রাহকদের ব্যাংকের সাথে বন্ধনকে মজবুত করে।

এটি লক্ষ করা যায় যে ২০২০ সালের মাঝামাঝি লকডাউন চলাকালীন ফিনো পেমেন্টস ব্যাঙ্কের মাইক্রো এটিএম এবং এইপিএস সক্রিয় মার্চেন্ট নেটওয়ার্ক টিয়ার ৪, ৫ এবং অবস্থানে ডিবিটি সুবিধাভোগীদের জন্য ব্যাংকিং সুবিধা উপলব্ধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

২০১৭ সালে শুরু হওয়া, ফিনো পেমেন্টস ব্যাংক এফওয়াইয়েন্টিফোরয়ে লাভজনকতা অর্জন করেছে এবং তার পর থেকে গত চারটি ধারাবাহিক প্রান্তিকে ব্যাংকের টেক-সক্রিয় নেটওয়ার্ক মডেল 43 শতাংশেরও বেশি পিএটি প্রবৃদ্ধির দ্বারা স্থায়ী কোয়ার্টারে চালিত হচ্ছে। ব্যবসায়ের স্কেলিবিলিটি এবং সম্পদ হালকা প্রকৃতির ফলে ব্যবসায়ের বৃদ্ধি এবং লাভ হয়।

এর প্রায় ৭০% ফিজিটাল নেটওয়ার্ক গ্রামীণ / আধা শহুরে অঞ্চলে উপস্থিত থাকায় ফিনোর শেষ মাইল পৌঁছে যাওয়া তার নিজস্ব কয়েক মিলিয়ন ব্যাংকের গ্রাহকদের পাশাপাশি অন্যান্য ব্যাংক গ্রাহকদেরও সহজেই অ্যাক্সেস, সুবিধার্থে এবং পাড়ার ব্যাংকিং পরিষেবাগুলিতে সহায়তা করে।বর্তমানে, ব্যাংকের সম্পদ হালকা বিতরণ নেটওয়ার্কের 5.5 লক্ষেরও বেশি নিজস্ব এবং অংশীদার পয়েন্ট রয়েছে।

No comments:

Post a Comment


Debi Samman

Pages