সিডবি এমএসএমইদের সহায়তা করতে আরবিআইয়ের নির্দেশিকাগুলির সম্পদ পুনর্গঠন ওয়েব মডিউল চালু করেছে - Songoti

সিডবি এমএসএমইদের সহায়তা করতে আরবিআইয়ের নির্দেশিকাগুলির সম্পদ পুনর্গঠন ওয়েব মডিউল চালু করেছে

Share This


মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এমএসএমই) প্রচার, অর্থায়ন ও উন্নয়নের জন্য দেশের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাংক (এসআইডিবিআই) এমএসএমইগুলিকে সহায়তা করার জন্য একটি ওয়েব পোর্টাল https://arm-msme.in চালু করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (আরবিআই) এমএসএমই পুনর্গঠন গাইডলাইনটির সুবিধা গ্রহণ করুন। এই ডু-ইট-ইয়োরসেল (ডিআইওয়াই) সম্পদ পুনর্গঠন ওয়েব মডিউলটির সহায়তায়, এমএসএমইগুলি কেবল তাদের অতীতের আর্থিক, ভবিষ্যতের অনুমান এবং পুনর্গঠনের প্রয়োজনীয়তার প্রয়োজনীয়তম ডেটা সন্ধান করে পুনর্গঠন প্রস্তাবগুলি প্রস্তুত করতে সক্ষম হবে। প্রস্তুত প্রস্তাবটি ব্যাংকগুলিতে অনলাইনে জমা দেওয়া যাবে এবং ইমেল বা হার্ড কপিগুলিতে ব্যাংকগুলিতে জমা দেওয়ার জন্য প্রতিবেদনও তৈরি করা যেতে পারে।

অনুষ্ঠানে এসআইডিবিআইয়ের উপ-ব্যবস্থাপনা পরিচালক শ্রী মনোজ মিত্তাল বলেন, “আমরা আমাদের সহযোগী, ভারত এসএমই অ্যাসেট পুনর্গঠন সংস্থা লিমিটেড [আইএসআরসি] এর সহযোগিতায় এই মডিউলটি তৈরি করেছি, যা একটি সম্পদ পুনর্গঠন সংস্থা [আরসি]। এই পদক্ষেপটি অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করবে এবং এই দিক দিয়ে ভারত সরকার ঘোষিত সুদূরপ্রসারী উদ্যোগের সুবিধার পরিপূরক করবে। পুনর্গঠন চাইছেন এমএসএমই ইউনিটগুলিকে হ্যান্ডহোল্ডিং সহায়তা প্রদানের জন্য, স্থানীয় এমএসএমই শিল্প সংস্থার সাথে অংশীদারিত্ব করে ২০ টি এমএসএমই ক্লাস্টার স্থানে ক্রেডিট কাউন্সেলর স্থাপন করা হয়েছে। প্রয়োজন দেখা দিলে এ জাতীয় অবস্থানের সংখ্যাও বাড়ানো যেতে পারে। ”

পোর্টালটি তাদের এমএসএমই ক্লায়েন্টদের ব্যবহারের জন্য শীর্ষস্থানীয় কয়েকটি ব্যাংক পরীক্ষা করেছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং ইন্ডিয়ান ব্যাংক ইতিমধ্যে তাদের এমএসএমই গ্রাহকদের এই মডিউলটি ব্যবহার করে পুনর্গঠন প্রস্তাবগুলি গ্রহণ করতে সম্মত হয়েছে। শ্রীমন্ত্রীর উপস্থিতিতে এসআইডিবিআই এবং ইন্ডিয়ান ব্যাংকের মধ্যে আজ এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। পদ্মজা চন্দুরু, এমডি ও সিইও, ইন্ডিয়ান ব্যাঙ্ক।

যদিও রিজার্ভ ব্যাঙ্কটি চলমান এককালীন পুনর্গঠনের এমএসএমই অগ্রগতির সাফল্য এমএসএমই সংস্থাগুলি COVID-19 সম্পর্কিত চাপের মধ্য দিয়ে পুনরুদ্ধারকে সমর্থন করার জন্য 31 মার্চ, 2021 পর্যন্ত বাড়িয়েছে, অনেক এমএসএমই তাদের নিজস্ব পুনর্গঠন প্রস্তাবগুলি প্রস্তুত করা কঠিন বলে মনে করে ডিআইওয়াই কিট তাদের ব্যবসায়ের বোঝাপড়ার উপর ভিত্তি করে স্বজ্ঞাতভাবে এটি করার জন্য একটি সহজ সরঞ্জাম সরবরাহ করে। মডিউলটি পুনর্গঠনের বিভিন্ন বিকল্পের সাথে তুলনা করার পাশাপাশি টার্ন-এওভার সময়কে হ্রাস করে তোলে। সিডিবিআইয়ের উন্নয়নমূলক উদ্যোগের অংশ হিসাবে এআরএম-এমএসএমই নিখরচায় দেওয়া হচ্ছে।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages