প্রধানমন্ত্রীর স্ট্রিট বিক্রেতার আত্মনির্ভর নিধি বাস্তবায়নের জন্য সিডবি আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে - Songoti

প্রধানমন্ত্রীর স্ট্রিট বিক্রেতার আত্মনির্ভর নিধি বাস্তবায়নের জন্য সিডবি আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে

Share This
ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাংক (এসআইডিবিআই), এমএসএমইগুলির প্রচার, অর্থায়ন ও উন্নয়নে নিযুক্ত প্রধান আর্থিক প্রতিষ্ঠান প্রধানমন্ত্রী স্ট্রিট বিক্রেতার আত্মনির্ভর নিধি (প্রধানমন্ত্রী এসভিণীধি) এর জন্য আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। 


সিডবিআই বাস্তবায়ন অংশীদার হবে এবং এই ক্ষমতায় এটি একটি প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট স্থাপন করবে, একটি কাস্টমাইজড ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রকল্পের বিদ্যুৎ অ্যাক্সেস করবে, প্রাতিষ্ঠানিক বাস্তুতন্ত্রকে সংহত করবে এবং মান শৃঙ্খলার ক্ষমতা বাড়িয়ে তুলবে। মাইক্রো অ্যান্ড স্মল এন্টারপ্রাইজস (সিজিটিএমএসই) এর জন্য ক্রেডিট গ্যারান্টি ফান্ড ট্রাস্টের মাধ্যমে ঋণ প্রদানকারী সংস্থাগুলিকে ঋণ গ্যারান্টির সুবিধাও দেবে সিআইডিবিআই। ক্ষুদ্রofণ সংস্থা (এমএফআই) প্রথমবারের মতো সিজিটিএমএসই প্ল্যাটফর্মে চালু হবে। প্ল্যাটফর্মটি ভারতীয় জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) এবং ভারতের অনন্য পরিচয় কর্তৃপক্ষের (ইউআইডিএআই) সাথে একীভূত করা হবে যাতে এই প্রকল্পটি কল্পনা করার প্রক্রিয়াগুলি সক্ষম হয়।
এসআইডিবিআইয়ের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আইএএস শ্রী মোহাম্মদ মোস্তফা বলেছিলেন, “আমাদের মিশন স্বামালম্বন পিরামিডের নীচে থাকা যুবক, অনাবৃত / নিম্নবর্ণিত বিভাগ এবং ভৌগলিকদের মধ্যে উদ্যোক্তা সংস্কৃতি প্রেরণের ম্যান্ডেটকে এগিয়ে নিয়েছে। উন্নত স্বচ্ছতা এবং লেনদেনের গতির মাধ্যমে আমরা মাইক্রো এবং ক্ষুদ্র উদ্যোগ বাস্তুসংস্থানকে শক্তিশালী করতে ডিজিটাল সরঞ্জাম এবং প্ল্যাটফর্মগুলিতে জোর দিয়ে চলেছি। পিএসবি 59ণ ৫৯ মিনিটের মধ্যে ঋণ অ্যাক্সেসের গতি পরিবর্তন করার জন্য এসআইডিবিআইয়ের নেতৃত্বে আরও একটি প্রকল্প ছিল। সিজিটিএমএসই এবং ন্যাশনাল ক্রেডিট গ্যারান্টি ট্রাস্টি কোম্পানির (এনসিজিটিসি) প্ল্যাটফর্মগুলিতে অ্যাক্সেস ডিজিটালাইজড, সরলিমূলক এবং ofণদাতার একটি বিস্তৃত সংস্থায় উপলব্ধ করা হয়েছে। আমরা কর্ণাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সারা দেশের লক্ষ লক্ষ রাস্তার বিক্রেতাদের জীবিকার কার্যক্রম ব্যাহত হয়েছে, যাতে তাদের সহায়তা করার জন্য এই অত্যন্ত গুরুত্বপূর্ণ জাতীয় প্রয়াসে ভূমিকা পালন করতে পেরে আমরা আনন্দিত। আমরা পুরো ঋণদানকারী সম্প্রদায়ের সাথে গভীর ব্যস্ততা চালিয়ে যাব এবং তাদের এই প্রকল্পটি সফল করতে সক্রিয়ভাবে অংশ নেওয়ার আহ্বান জানাব। ”
প্রধানমন্ত্রীর স্বনিধি হ'ল একটি কেন্দ্রীয় প্রকল্প যা আবাসন ও নগর অফিসগুলির মন্ত্রিসভা দ্বারা সম্পূর্ণ অর্থায়নে রাস্তার বিক্রেতাদের জন্য মূলধন ঋণ সহজতর করার লক্ষ্যে এইভাবে তাদের COVID-19 মহামারীর প্রভাবের পরে স্বাবলম্বী হয়ে উঠতে এবং ঋণে আনুষ্ঠানিক অ্যাক্সেসের মাধ্যমে তাদের জীবিকা নির্বাহের কার্যক্রম পুনরুদ্ধার করতে সক্ষম করে।
এই প্রকল্পের প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে প্রাথমিক কাজের মূলধন থেকে ২,০০০ টাকা পর্যন্ত অবধি অন্তর্ভুক্ত রয়েছে। ১০,০০০, সময়োপযোগী / তাড়াতাড়ি পরিশোধে শতাংশ হারে সুদ ভর্তুকি, ডিজিটাল ট্রান্সঅ্যাকশনগুলিতে মাসিক নগদ-ব্যাক প্রণোদনা এবং প্রথম ঋণের সময়মতো পরিশোধে উচ্চ ঋণের যোগ্যতা। এই প্রকল্পের আওতায় বাণিজ্যিক ব্যাংক, আঞ্চলিক গ্রামীণ ব্যাংক, ক্ষুদ্র ফিনান্স ব্যাংক, কো- অপারেটিভ ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক সংস্থাগুলি, এমএফআই এবং স্বনির্ভর গোষ্ঠীগুলি ঋণ সরবরাহ করতে সক্ষম হবে। এই স্কিমটি আশেপাশের পেরি-নগর এবং রুরালারিয়ার বিক্রেতাদের সহ, ২০২০ সালের ২৪ শে মার্চ বা তার আগে শহুরে অঞ্চলে রাস্তার বিক্রেতাদের / হকারদের টার্গেট করবে।
এমওইউতে মাননীয় প্রতিমন্ত্রী (স্বতন্ত্র চার্জ), এমএইচইউর সম্মিলিত গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব শ্রী সঞ্জয় কুমার এবং সিআইডিবিআইয়ের উপ-ব্যবস্থাপনা পরিচালক শ্রী ভি। সত্য ভেঙ্কট রাও স্বাক্ষর করেছেন। , শ্রী হরদীপ সিং পুরি। অংশীদারিত্ব এসআইডিবিআই ভিশন ২.০ এর সাথে সামঞ্জস্য করে যা জীবিকা এবং ক্ষুদ্র উদ্যোগকে অগ্রাধিকার দিয়ে উদ্ভাবনী, অন্তর্ভুক্তিমূলক এবং প্রভাব-ভিত্তিক উদ্যোগের সাথে সমন্বয়সাধনের কল্পনা করে।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages