টিএসকে২৫ কে কোর্সের রেকর্ডকে চ্যালেঞ্জ জানাতে আকারে ইউরোপীয় ১০,০০০মিটার চ্যাম্পিয়ন সালপেটারের রাজত্ব - Songoti

টিএসকে২৫ কে কোর্সের রেকর্ডকে চ্যালেঞ্জ জানাতে আকারে ইউরোপীয় ১০,০০০মিটার চ্যাম্পিয়ন সালপেটারের রাজত্ব

Share This
নিজস্ব প্রতিবেদন, কলকাতাঃ ইস্রায়েলের লোনা স্যালপেটার তাঁর টাটা স্টিল কলকাতা ২৫কে ২০১৯-তে প্রশংসার তালিকায় যুক্ত হতে দেখবে - বিশ্ব অ্যাথলেটিক্স সিলভার লেবেল রোড রেস এবং প্রায় ২০০ ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স লেবেল রোড রেসগুলির মধ্যে একমাত্র ২৫ কিমি রেস - যা রবিবার ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে । 


 কলকাতায় দৌড়ের মাত্র তিন দিন আগে তার ৩১ তম জন্মদিন উদযাপন করবেন সাল্পেটার, গত বছর বার্লিনের ট্র্যাকটিতে শিরোপা জয়ের পরে তিনি সিটি অফ জয় শহরে এসেছিলেন।

তবে সাম্প্রতিক বছরগুলিতে তিনি ধীরে ধীরে রাস্তাগুলির দিকে মনোনিবেশ করছেন এবং মে মাসে প্রাগ ম্যারাথন জিতেছিলেন ২ঃ১৯ঃ৪৬ এর অত্যাশ্চর্য জাতীয় রেকর্ডে। সালপেটার বর্তমানে ২০১৫ সালের ম্যারাথন ওয়ার্ল্ড তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে এবং পাশাপাশি ইউরোপীয় সর্বকালের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে।
সালপেটার দুই মাস আগে ম্যারাথনের জন্য মেডেল ফেভারিটদের মধ্যে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন, তবে দোহার চ্যালেঞ্জিং পরিস্থিতিতে বাদ পড়েছিলেন। তবে, তিনি দ্রুত সুস্থ হয়ে উঠলেন এবং ২৩:৩১-তে গত মাসে ফ্র্যাঙ্কফুর্ট ম্যারাথনে চতুর্থ স্থানে রয়েছেন।
টিএসকে ২৫কে সাল্পেটারের দূরত্বের প্রথম অফিসিয়াল হতে পারবে না, তিনি ১: ২৮.৪৮-এ ২০১৭ সালে বিখ্যাত বার্লিন ২৫km রেস জিতেছিলেন। তবে প্রাগ ম্যারাথন জয়ের সময় তিনি অনেক দ্রুত ছুটলেন এবং তার ২৩ কিলোমিটার বিভাজন ছিল এবং সাল্পেটার যদি এই আকারের খুব কাছাকাছি থাকে তবে তিনি টিএসকে ২৫ কে মহিলা কোর্স রেকর্ডে ১:২৫:০১ বিশাল রুদ্ধ করতে পারেন সালে ইথিওপিয়ার ডিজিটু আজিমেরাও সেট করেছেন।
বিশ্বের শীর্ষস্থানীয় দূরত্ব দৌড়বিদদের একজন হিসাবে সালপেটারের তার বর্তমান অবস্থানের পথটি প্রচলিত এক থেকে অনেক দূরে।
কেনিয়ার জন্মগ্রহণ, তার প্রথম বছরগুলি দেশের খুব পশ্চিমে একটি ছোট্ট গ্রাম্য গ্রামে বাস করত যার বিদ্যুৎ বা চলমান জল ছিল না, তবে তবুও তিনি ইস্রায়েলে কেনিয়ার রাষ্ট্রদূতের আয়া হিসাবে চাকরির জন্য স্কুলে যথেষ্ট দক্ষতা অর্জন করেছিলেন ।
২০০৮ সালে সেখানে গিয়ে তিনি কেবল ফিট রাখার জন্য ইস্রায়েলে পৌঁছে দৌড়ঝাঁপ শুরু করেছিলেন। তবে, ২০১১ সালে তিনি ইস্রায়েলের আন্তর্জাতিক রানার ড্যান সালপেটারের সাথে দেখা করেছিলেন, এই জুটি প্রেমে পড়ে এবং ২০১৪ সালে বিয়ে করেছিলেন।
তার স্বামী-কোচ-কোচও তার রানার হিসাবে তার সম্ভাবনা দেখেছিলেন এবং ২০১৩ সালের মধ্যে তিনি জাতীয় খেতাব জিতেছিলেন এবং তার পর থেকে তার উত্থান উর্ধ্বমুখী ছিল। ১৫০০ মিটার থেকে ম্যারাথন পর্যন্ত তার নাম এখন অবৈধ জাতীয় রেকর্ড রয়েছে।
সালপেটার হলেন তারকা নামটি টিএসকে ২৫কে পৌঁছেছে তবে অভিজাত মহিলাদের ক্ষেত্রে আরও বেশ কয়েকটি প্রতিভাবান রানার রয়েছে।
তানজানিয়া'র ফেইলুনা মতঙ্গা গত দুই বছরে তৃতীয় স্থান অর্জনের পরে কলকাতার একটি পরিচিত মুখ এবং তিনি স্পষ্টতই মঞ্চে দু'এক স্থান স্থানান্তরিত করতে অনুপ্রাণিত হয়ে আসবেন।
বার্কি ডাবলে ও গুটেনি শনের জুটির ইথিওপিয়া এই বছর গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ম্যারাথন যথাক্রমে রিগা ম্যারাথন এবং সেভিলা ম্যারাথন জিতেছে এবং শীর্ষস্থানীয় পদের একজনকেও বিড করতে হবে।
কেনেনিসা বেকেলের কোর্স রেকর্ডটি ১:১৩:৪৮, যখন দু'বছর আগে কলকাতায় খেলাধুলার ইথিওপীয় দূরত্বের চলমান আইকনটি যে কোনও রানারের জন্য লম্বা অর্ডার, এটি দূরবর্তী সময়ের সেরা সময়ের মধ্যে একটি, তবে দেয় সবার লক্ষ্য লক্ষ্য করা।
পুরুষদের ক্ষেত্রে এমন দুজন পুরুষ আছেন যারা জানেন যে কোনও বিশ্ব চ্যাম্পিয়নশিপে পডিয়ামে দাঁড়াতে কেমন লাগে, কেনিয়ার লিওনার্ড বার্সোটন এবং ইথিওপিয়ার তারিকু বেকলে, যিনি পরের বারের ভাইয়ের ভাই।
বার্সটন দুইবারের বিশ্ব ক্রস কান্ট্রি রৌপ্যপদক, ২০১৩ সালে একজন ইউ ২০ রানার এবং পরে ২০১৯ সালে সিনিয়র হয়েছিলেন, বেকেল ২০০৮ সালে ৩০০০ মিটারের তুলনায় ওয়ার্ল্ড ইনডোর চ্যাম্পিয়ন ছিলেন এবং চার বছর পরে লন্ডনে ২০১২ সালে ১০,০০০ মিটার ব্রোঞ্জ নিয়েছিলেন। অলিম্পিক গেমস.
তদ্ব্যতীত, ইরিত্রিয়ার তাসেগে তিউমায় এবং ইথিওপিয়ার বেইলাইন ইয়েগসও কলকাতায় ফিরে আসবে। এই জুটি যথাক্রমে ২০১৭ এবং ২০১৮ এ দ্বিতীয় এবং
“আবার একবার বিশ্বের সেরা দূরত্বের রানারদের কলকাতার রাস্তায় প্রতিযোগিতা করতে দেখা যাবে,” রেস প্রোমোটার্স প্রোকম ইন্টারন্যাশনালের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক বিবেক সিং মন্তব্য করেছিলেন।
“গত তিন বছরে, রেসটি আন্তর্জাতিক হওয়ার পর থেকে অভিজাত ক্ষেত্রের সামগ্রিক গভীরতা এবং গুণমান প্রতি বছর বেড়েছে এই অনুষ্ঠানের প্রতি উত্সাহ এবং আগ্রহের বর্ধিত মাত্রাটি কেবল স্থানীয়ভাবে নয়, ভারত ও বিশ্বজুড়ে থেকে, আমাদের #FeelTheJoy এর প্রচলিত সংক্ষেপে সমর্থন করা হয়েছে। ”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here

Pages